রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বিনা দোষে তিনি জেল খাটলেন ৪৩ বছর!

আইন ও বিচার ডেস্ক
  ২৫ জুন ২০২৪, ০০:০০
বিনা দোষে তিনি জেল খাটলেন ৪৩ বছর!

৪৩ বছর জেল খেটেছেন এক নারী। খুনের দায়ে তাকে এ শাস্তি ভোগ করতে হয়েছে। তবে ৪৩ বছর পর জানা গেল, তার কোনো দোষই নেই। বিনা দোষেই ৪৩ বছর ধরে কারাগারে দুর্বিষহ জীবন কাটাচ্ছেন তিনি। সম্প্রতি আদালত তাকে মুক্তির নির্দেশ দিয়েছেন। ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যে।

বিনা দোষে জেল খাটা ওই নারীর নাম সান্ড্রা হেম। তার বয়স এখন ৬৩। কারামুক্ত হলে তিনিই হবেন বিনা দোষে সবচেয়ে বেশি দিন কারাগারে কাটানো কোনো নারী।

১৯৮০ সালে মিসৌরি রাজ্যে প্যাট্রিশিয়া নামের একজন গ্রন্থাগারকর্মী খুন হন। তদন্তে নেমে পুলিশ গ্রেপ্তার করেন সান্ড্রা হেমকে। সান্ড্রার বয়স তখন ২০। আদালতে তিনি নিজেই খুনের কথা স্বীকার করেছিলেন। তার স্বীকারোক্তিমূলক জবানবন্দিতেই সান্ড্রাকে আমৃতু্য কারাদন্ড দেন আদালত।

এরপর সময় গড়িয়েছে আরও অনেক। চলতি বছরের জানুয়ারিতে সান্ড্রা হেমের আইনজীবীরা আদালতে ১৪৭ পাতার নথি জমা দিয়ে দাবি করেন, তাদের মক্কেল নির্দোষ। সেই নথি পর্যালোচনা করে এবং তিন দিনের শুনানির পরে বিচারক শুক্রবার রায় দেন, সান্ড্রা নির্দোষ। ৩০ দিনের মধ্যে মুক্তি দিতে হবে তাকে।

বিচারক বলেন, ১৯৮০ সালে একপেশে তদন্ত হয়েছিল। যার ওপর ভিত্তি করে সান্ড্রাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। আসলে মানসিক রোগী ছিলেন সান্ড্রা। ১২ বছর বয়স থেকে বিভিন্ন মানসিক ও স্নায়বিক রোগের জন্য চিকিৎসাও চলেছে তার। তাই আদালতে তিনি অসংলগ্ন কথা বলেছিলেন এবং নিজেই দোষ স্বীকার করেছিলেন। সান্ড্রার অসঙ্গতিপূর্ণ কথা শুনে পুলিশ ধরে নেয়, তিনিই দোষী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে