রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ইসরাইলে অস্ত্র বিক্রির অভিযোগে জার্মানির বিরুদ্ধে মামলা করলেন আইনজীবী

আইন ও বিচার ডেস্ক
  ০৪ জুন ২০২৪, ০০:০০
ইসরাইলে অস্ত্র বিক্রির অভিযোগে জার্মানির বিরুদ্ধে মামলা করলেন আইনজীবী

ইসরাইলে অস্ত্র পাঠিয়ে জার্মান সরকার আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে, এমন অভিযোগে বার্লিনের ফেডারেল আদালতে জার্মান সরকারের বিরুদ্ধে মামলা হয়েছে। বার্লিনভিত্তিক মানবাধিকার সংগঠন 'ইউরোপিয়ান সেন্টার ফর কনস্টিটিউশনাল অ্যান্ড হিউম্যান রাইটস' বা ইসিসিএইচআর এর ইন্টারন্যাশনাল ক্রাইমস অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি প্রোগ্রামের ডেপুটি প্রোগ্রাম ডাইরেক্টর আলেকজান্ডার শোয়ারৎস এই মামলা দায়ের করেছেন।

মানবাধিকার আইনজীবী আলেকজান্ডার শোয়ারৎস জানিয়েছেন, জার্মানির কাছ থেকে পাওয়া অস্ত্র দিয়ে যে ইসরায়েল গাজায় যুদ্ধাপরাধ করছে, তা বিশ্বাস করার 'যৌক্তিক কারণ' আছে। তিনি বলেন, সম্ভাব্য অপরাধের প্রমাণ হিসেবে ভিডিও, ছবি ও প্রত্যক্ষদর্শীদের বক্তব্য সংগ্রহ করেছে তার সংস্থা।

শোয়ারৎস বলছেন, ইসরাইলকে দেওয়া জার্মানির অস্ত্রের মধ্যে আছে বাজুকা রকেট লঞ্চার, গোলাবারুদ ও ট্যাঙ্ক ইঞ্জিন। ইসিসিএইচআর-এর কাছে বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ রয়েছে যে, এই ধরনের অস্ত্র দিয়ে ইসরাইল গাজার বেসামরিক মানুষের বিরুদ্ধে অপরাধ করছে। এসব অপরাধের মধ্যে আছে যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ- যা সম্প্রতি আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান প্রসিকিউটর নিশ্চিত করেছেন, বলেন শোয়ারৎস।

ইসরাইল যুদ্ধাপরাধের অভিযোগ অস্বীকার করে বলেছে তারা হামাসের বিরুদ্ধে লড়ছে। যুক্তরাষ্ট্র, ইইউসহ আরও অনেকে হামাসকে সন্ত্রাসী সংগঠন মনে করে।

২০২৩ সালে জার্মানি ইসরাইলকে ৩২৬.৫ মিলিয়ন ইউরোর অস্ত্র দিয়েছে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পরেই জার্মানির অবস্থান।

জার্মান আইন অনুযায়ী 'যুদ্ধাস্ত্র' বলতে ট্যাংক, বোমা এবং মিসাইল বোঝায়। এই সংজ্ঞায়, জার্মানি ইসরাইলে যে অস্ত্র রপ্তানি করেছে তার মাত্র দুই শতাংশ যুদ্ধাস্ত্র। ইসিসিএইচআর বার্লিনের আদালতে যে মামলা করেছে সেখানে এই অস্ত্রগুলোই বিবেচ্য হবে।

রপ্তানি করা বাকি ৯৮ শতাংশ অস্ত্রের ব্যাপারে ফ্রাঙ্কফুর্টের আরেক আদালতে মামলার পরিকল্পনা করা হচ্ছে বলেও জানান শোয়ারৎস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে