শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

বন্ধুত্বের বন্দিকরণ

খোন্দকার শাহিদুল হক
  ২৭ জুলাই ২০২৪, ০০:০০
বন্ধুত্বের বন্দিকরণ

বন্ধু অর্থ মিত্র, সখা, সুহৃদ, হিতৈষী, কল্যাণকামী ব্যক্তি, স্বজন, প্রণয়ী, প্রিয়জন ইত্যাদি। বন্ধুর তাৎপর্য এবং অন্তর্নিহিত অর্থ খুঁজতে হলে বন্ধ শব্দটি নিয়ে অনুসন্ধান করতে হবে। বন্ধ অর্থ হলো যা আবর্তিত হতে দেয় না। কিংবা বাঁধবার উপকরণ, বন্ধন, বাঁধন। বাঁধা বা রোধ, অবরোধ, আটক, বন্দিকরণ, সংযোগ, আবেষ্টন, ছুটি, অবকাশ কিংবা নিগমাদিবন্ধন, সেতু প্রভৃতি দ্বারা স্রোতোনিরোধ ইত্যাদি।

বন্ধ কথাটি থামিয়ে দেওয়া অর্থেই অধিক প্রচলিত এবং এটিই শব্দটির যথার্থ অর্থ বটে। বাকি শব্দগুলো কমবেশি যথার্থে প্রচলিত। এই বন্ধ থেকেই বন্ধন। হৃদয়ের সঙ্গে হৃদয়ের বন্ধন। সুতরাং বন্ধন হলো আকর্ষক, বন্ধকারক, রোধক, নিয়ন্ত্রণ, সংযম, বাঁধা, অবরোধ ইত্যাদি।

নির্বন্ধ অর্থ নির্ধারিতভাবে বন্ধ যে। কিংবা আগ্রহ, অভিনিবেশ, প্রার্থনাতিশয়, অভিশংসন, অঙ্গীকার, নিয়ম, ভবিতব্যতা, ফল, নিরূপণ ইত্যাদি। প্রবন্ধ অর্থ প্রকৃষ্টরূপে বন্ধ যে। কিংবা প্রকৃষ্ট বন্ধন, অবিচ্ছেদ, কাব্যাদিগ্রন্থন, উপায়, গ্রথিতবস্তু, সন্দর্ভ, গ্রন্থ, বাক্যবিন্যাসপ্রকার, চাতুরী ইত্যাদি।

বন্ধু অর্থ কী? বন্ধু অর্থ বন্ধ নবরূপে উত্তীর্ণ যাতে। যে সম্বন্ধে বন্ধন নবরূপে উত্তীর্ণ হয়ে যায় এবং সেইরূপ নবরূপে উত্তীর্ণ বন্ধন যাদের মধ্যে প্রতিষ্ঠিত তারাই পরস্পরের বন্ধু। অথবা যে বন্ধনে আবদ্ধ সত্তাদ্বয় বন্ধনমুক্ত হতে পারে। তার মানে বন্ধুত্বের বেলায় বন্ধন আর বন্ধন থাকে না, মুক্তিতে পরিণত হয়। আরও বলা যায়, প্রীতিতে বন্ধ করে যে সেই বন্ধু। বন্ধুত্বের ফলে একজন অপরজনের নিবন্ধ, নির্বন্ধ ও প্রবন্ধ হিসেবে পঠিত হয়। কিংবা একজন আরেকজনের সঙ্গে প্রকৃষ্টরূপে বন্ধনে আবদ্ধ হয়। ফলে একজনকে জানা হলেই অপরজনকেও জানা যায়।

বন্ধু বলতে একালে আমরা ফ্রেন্ড বুঝে থাকি। কার্যত বন্ধু কিন্তু শুধু ফ্রেন্ড নয়, তার চেয়েও অনেক বেশি। বন্ধু বলতে কী, বিশ্বে মানুষে মানুষে যত প্রকারের সম্বন্ধ হতে পারে, বন্ধুত্বের সম্বন্ধ তাদের মধ্যে সর্বোচ্চ সম্বন্ধ সন্দেহ নেই। সেই সম্বন্ধ কীরূপ বন্ধু শব্দের ভেতরেই সেই কথা বলা আছে।

মানবজীবনের সব অর্জনের সার সংকলন করে রবীন্দ্রনাথ আমাদের জানিয়ে গেছেন, মুক্তিলাভের সাধনাই জীবনের মূল সাধনা। কিন্তু সেই মুক্তি পাওয়া যায় কীভাবে? পাওয়ার উপায়টিকেও উদ্ধার করে রবীন্দ্রনাথ আমাদের জানিয়ে গেছেন, 'সম্বন্ধেই বন্ধন, সম্বন্ধেই মুক্তি।' তার মতে, সম্বন্ধ ছাড়া মানুষ থাকতেই পারে না। অতএব সম্বন্ধিত হওয়ার জন্য অন্য মানুষকে চাই, তার সঙ্গে কর্মের সম্বন্ধ চাই। কিন্তু প্রশ্ন হলো, কর্মের সম্বন্ধ ব্যাপারটি কেমন, যে সেটি পাতালে মুক্তি লাভের সম্ভাবনা যেমন থাকে তেমনি বন্ধনের বা অধীনতার বিপদের সম্ভাবনাও থাকে, অথচ সে সম্বন্ধ না পাতালেই নয়।

তিনি বলেন, অধীনতা এতই মারাত্মক ব্যাধি যে, রাজা-প্রজার সম্বন্ধে প্রজাই কেবল রাজার অধীন নহে, রাজাও প্রজার অধীন হয়ে থাকে। আমরা নিম্ন অধিকারীরা সচরাচর রাজার সেই অধীনতামূলক বন্ধন দেখতে পাই না। আজকের তথাকথিত সভ্যসমাজ সর্বপ্রকারের অধীনতামূলক বন্ধন দ্বারা একান্তই কলুষিত। একমাত্র বন্ধুত্বের বন্ধনই এই অধীনতামূলক বন্ধন থেকে মানুষকে মুক্তি দিতে পারে।

সৃষ্টিতত্ত্বের মূলেও রয়েছে এক প্রকার সামঞ্জস্যমূলক বন্ধন। কোনো সত্তার ভেতরে তার পুরুষ-প্রকৃতির তদ্রম্নপ বন্ধন প্রতিষ্ঠিত থাকলে সেটি দৃষ্টিনন্দন হয়, দেখতে সুন্দর হয়। উচ্চ-নিচ, কালো-সাদা, ধনী-নির্ধন প্রভৃতির পরস্পরের বিপরীত সত্তার পরস্পরকে উচ্চ বলে ব্যবহার এর বন্ধনে উভয়কে আবদ্ধ করে নিতে পারলেই সৃষ্টি হয়, শিল্প হয়, ?সুন্দর হয়। তার মানে বন্ধুত্বের বন্ধনেই সৃষ্টি সম্ভব, সুন্দরকে সৃষ্টি করা সম্ভব।

আন্তর্জাতিক ফ্রেইন্ডশিপ ডে ৩০ জুলাই পালন করা হয়। আবার অনেক আগে খেকেই বিশ্বের অনেক দেশেই আগস্ট মাসের প্রথম রোববার পালিত হয়ে আসছে ফ্রেন্ডশিপ ডে। তদনুযায়ী এ বছর ৪ আগস্ট ২০২৪ রোববার আমাদের দেশেও ফ্রেন্ডশিপ ডে পালিত হবে। বন্ধুত্বের জন্য নির্ধারিত দিনক্ষণের কোনো প্রয়োজন নেই এ কথা সত্য। তবে বন্ধুত্বের চেতনার গভীরে কিছু সময়ের জন্য অবগাহনের জন্য হলেও একটা নির্ধারিত দিনের প্রয়োজন ছিল। সেই বিষয়টি উপলব্ধি করেই ১৯৩০ সালে হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা জয়েস হল বন্ধুত্ব দিবসের আয়োজন করেন।

হৃদয়ের সঙ্গে হৃদয়ের এই আত্মিক বন্ধন দীর্ঘজীবী হোক। মানুষ ও মানবতার জন্য এই বন্ধুত্ব হোক প্রশান্তির প্রশস্ত পথ। যুগ যুগ ধরে পালিত হোক বন্ধুত্ব দিবস। আর প্রিয় বন্ধুদের জন্য হৃদয় থেকে শুদ্ধভাবে উচ্চারিত হোক 'শুভ বন্ধুত্ব দিবস'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে