রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও

জ্যোতিষ সমাদ্দার বাবু
  ২৭ জুলাই ২০২৪, ০০:০০
মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও

বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও/মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও/ভুলো না তারে ডেকে নিতে তুমি...। হেমন্ত মুখোপাধ্যায়ের কালজয়ী গান। এ গানের মমার্থ অনুধাবন করলে মানুষের মধ্যে হিংসা হানাহানি দূর হয়ে একটি স্বর্গীয় পৃথিবী পেতে পারি। বন্ধুত্ব হল বন্ধুদের মাঝে একজন অন্যজনের প্রতি আস্থা-বিশ্বাস রেখে আনন্দ-বেদনা ভাগাভাগি করে নেয়া এবং ভুল বোঝাবুঝি হলে সমসাময়িক খোলামেলা আলোচনা করে দ্রম্নত নিরসন করা। ভালোবাসা তৈরি হয় ভালোলাগা থেকে/স্বপ্ন তৈরি হয় কল্পনা থেকে/অনুভব তৈরি হয় অনুভূতি থেকে/আর বন্ধুত্ব তৈরি হয় মনের গভীর থেকে। বন্ধুত্ব একটি চলমান প্রক্রিয়া। জীবনের সব ক্ষেত্রে প্রতিটি মুহূর্তে বন্ধুত্বের সম্পর্ক তৈরি হতে পারে শৈশব, কৈশর, স্কুল জীবন, কলেজ জীবন, কর্মজীবন, বৈবাহিক জীবন ইত্যাদি। আসলে বন্ধুত্ব কেমন করে কি করে হয়ে যায় সেটা সহজেই অনুমান করা যায় না। একমাত্র নিবিড় বন্ধুত্বই মানুষকে মানষিক প্রশান্তি দিতে পারে। অনেক ক্ষেত্রেই বন্ধু পাওয়া যায় কিন্তু বন্ধুত্ব হয় না। যদি বন্ধুত্ব হয় তবে বন্ধু নষ্ট হয় না, আজীবন বন্ধুত্ব বজায় থাকে। বন্ধুত্ব হলো এমন যেখানে আপদে বিপদে সুখে শান্তিতে এক অপার মহিমা প্রকাশ পায়। একটি ভালোবাসার বন্ধুত্বের বন্ধন হচ্ছে উপলব্ধির বিষয়। এই উপলব্ধি সবাইকে দেয় সুখের পরশ। তাই সত্যিকার বন্ধুত্বের সম্পর্ক কখনোই বদলায় না বা নষ্ট হয় না। বর্তমান বিশ্ব অনেক চ্যালেঞ্জ, সঙ্কট, হানাহানি, যুদ্ধবিগ্রহ নানামুখী বিভাজিত শক্তির মুখোমুখি। চলছে দারিদ্র্যতা, সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘন যা বিশ্বের জনগণের মধ্যে শান্তি, নিরাপত্তা, উন্নয়ন এবং সামাজিক সম্প্রীতিকে ক্ষুণ্ন করছে। এই সংকট এবং চ্যালেঞ্জগুলোর মোকাবিলা করার জন্য, তাদের মূল কারণগুলোকে মানব চেতনাকে জাগ্রত করা এবং রক্ষা করার মাধ্যমে সমাধান করতে হবে যা অনেকগুলো রূপ নেয় যার মধ্যে সবচেয়ে সহজ হল বন্ধুত্ব।?

আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস ৩০ জুলাই জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা ২০১১ সালে ঘোষণা করা হয়েছিল। মানুষ, দেশ, সংস্কৃতি এবং ব্যক্তিদের মধ্যে বন্ধুত্ব শান্তি প্রচেষ্টাকে অনুপ্রাণিত করতে পারে এবং বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে পারে। আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস উপলক্ষে জাতিসংঘ সরকার, আন্তর্জাতিক সংস্থা এবং সুশীল সমাজ গোষ্ঠীগুলোকে সভ্যতার মধ্যে সংলাপ, সংহতি, পারস্পরিক বোঝাপড়া এবং পুনর্মিলনকে উন্নীত করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় অবদান রাখে। বিভিন্ন অনুষ্ঠান, ক্রিয়াকলাপ এবং উদ্যোগগুলো পালন করার মাধ্যমে সম্প্রীতির বন্ধন তৈরি হয়। বন্ধুত্বের মাধ্যমে সৌহার্দ্যের বন্ধন সৃষ্টি করে এবং বিশ্বাসের দৃঢ়তা তৈরি হয়। একটি নিরাপত্তা জাল বুনন করা যায়, যা আমাদের সবাইকে রক্ষা করবে এবং একটি উন্নত বিশ্বের জন্য আবেগ তৈরি করতে পারে যেখানে সবাইকে বৃহত্তর ভালোর জন্য ঐক্যবদ্ধ করে।

বন্ধুত্ব নিয়ে বিখ্যাত ব্যক্তিদের উক্তি দিয়ে এ লেখাটির সমাপ্তি টানবো। সক্রেটিস বলেছেন, 'বন্ধুত্ব গড়তে ধীরগতির হও। কিন্তু বন্ধুত্ব হয়ে গেলে প্রতিনিয়তই তার পরিচর্যা করো।' এরিস্টটল বলেছেন 'দুটি দেহে একটি আত্মার অবস্থানই হল বন্ধুত্ব।' রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, 'গোলাপ যেমন একটি বিশেষ জাতের ফুল, বন্ধু তেমনি একটি বিশেষ জাতের মানুষ।' ড. এ পি জে আব্দুল কালাম বলেছেন, 'একটি বই একশোটি বন্ধুর সমান কিন্তু একজন ভালো বন্ধু পুরো একটি লাইব্রেরির সমান।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে