শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

জাবিতে 'মৌলিক অধিকার' শীর্ষক পাঠচক্র

শিহাব উদ্দিন
  ০১ জুন ২০২৪, ০০:০০
পাঠচক্র শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বন্ধুরা ফটোসেশনে অংশ নেন

যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কমিটির আয়োজনে 'সাংবিধানিক মৌলিক অধিকার : তত্ত্ব ও প্রয়োগ' শীর্ষক পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ২৪ মে বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র সংলগ্ন সপ্তম ছায়ামঞ্চে এ পাঠচক্র অনুষ্ঠিত হয়।

এ সময় ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী ওসমান সরদার সংবিধানের তৃতীয় ভাগে বর্ণিত মৌলিক অধিকারের তাত্ত্বিক ও প্রায়োগিক দিক সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। আলোচনায় তিনি বলেন, 'দেশের নাগরিক হিসেবে আমরা কতিপয় মৌলিক অধিকারের মালিক। এসব অধিকার সংবিধান দ্বারা স্বতঃসিদ্ধ। সংবিধান দেশের সর্বোচ্চ আইন হওয়ায় কোনো নাগরিককেই এসব মৌলিক অধিকার থেকে বঞ্চিত করার সুযোগ নেই। মৌলিক অধিকারের সাথে অসামঞ্জস্যপূর্ণ কোনো আইন তৈরি করা যায় না। আইন করলেও তা বাতিল বলে গণ্য হবে। তাই কখনও যদি মনে হয় যে, নিজের মৌলিক অধিকার ক্ষুণ্ন হচ্ছে তবে তার প্রতিবাদ করতে হবে এবং অধিকার দাবি করতে হবে।'

পাঠচক্র শেষে মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। মুক্ত আলোচনায় উপস্থিত বন্ধুরা ইউরোপ, আমেরিকা ও বিশ্বের বিভিন্ন দেশের উদাহরণ তুলে ধরে মৌলিক অধিকার নিশ্চিতে বিভিন্ন প্রতিবন্ধকতা ও সাফল্য সম্পর্কে আলোকপাত করেন। এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের উপদেষ্টা ও জাবি প্রতিনিধি শিহাব উদ্দিন, জাবি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নোমান বিন হারুন, সহ-সভাপতি আয়েশা সিদ্দিকা মেঘলা, সামাজিক সংগঠন তরী'র সভাপতি জহিরুল ইসলাম, ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের আহ্বায়ক রাহাত চৌধুরী, সদস্য সচিব তানভীর ইবনে মোবারক, যুগ্ম আহ্বায়ক মো. সৌরভ, যুগ্ম সদস্য সচিব নজরুল ইসলাম নাঈম ও আনজুম শাহরিয়ার, সদস্য ওসমান সরদার, সজীবুর রহমান সজীব, আহসান হাবীব, শহীদুলস্নাহ মনসুর, মো. রবিউল ইসলাম, নাবিলা বিনতে হারুন, জিয়া উদ্দিন আসিফ প্রমুখ।

উপদেষ্টা,

ফ্রেন্ডস ফোরাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে