বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথের জীবন ও দর্শন শীর্ষক পাঠচক্র

শিহাব উদ্দিন
  ১১ মে ২০২৪, ০০:০০
পাঠচক্রে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের ফটোসেশন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী উপলক্ষে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে 'রবীন্দ্রনাথের জীবন, সাহিত্য ও দর্শন' শীর্ষক পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে। বুধবার ৮ মে বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এ পাঠচক্রের আয়োজন করা হয়।

এ সময় ফ্রেন্ডস ফোরাম জাবি ইউনিটের সদস্য সচিব তানভীর ইবনে মোবারক রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষা ভাবনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। আলোচনায় তিনি বলেন, শিশুশিক্ষা ও উচ্চশিক্ষায় রবীন্দ্রনাথ ঠাকুর প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষাব্যবস্থাকে পরিবর্তন করে বিকল্প প্রতিষ্ঠান গড়তে চেয়েছেন। প্রাতিষ্ঠানিক শিক্ষার বিরুদ্ধে বলতে গিয়ে তিনি 'মানুষ মানুষের কাছেই শিখতে পারে' এই সহজ বাক্যটিকে 'জলের দ্বারাই জলাশয় পূর্ণ হয়' এর মতো সহজ উপমা দিয়ে উজ্জ্বল প্রমাণ করেছেন। তার লেখার গবেষণা করে ডিগ্রি অর্জন করতে হয়। সদস্য এস এম তাওহীদ রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও সাহিত্য সম্পর্কে আলোচনায় বলেন, 'যদিও রবীন্দ্রনাথ ঠাকুর গীতাঞ্জলি কাব্যের জন্য নোবেল পেয়েছেন, তবে আমার কাছে রবীন্দ্রনাথ মানেই ছোটগল্প। তিনি তার ছোটগল্পে প্রকৃতি সাথে মানব মনের মেল বন্ধন নৈপুণ্যের সাথে তুলে ধরেছেন।' জাবি প্রেস ক্লাবের সহ-সভাপতি আয়েশা সিদ্দিকা মেঘলা রবীন্দ্রনাথের জীবন দর্শনের ওপর বিস্তারিত আলোকপাত করেন। পাঠচক্র শেষে মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়।

এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম জাবি শাখার উপদেষ্টা ও জাবি প্রতিনিধি শিহাব উদ্দিন, ফ্রেন্ডস ফোরামের আহ্বায়ক রাহাত চৌধুরী, জাবি প্রেস ক্লাবের সভাপতি মোসাদ্দেকুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ওয়াজহাতুল ইসলাম, সামাজিক সংগঠন তরীর সভাপতি জহিরুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক সৌরভ শুভ, যুগ্ম সদস্য সচিক নজরুল ইসলাম নাঈম, সদস্য ওসমান সরদার, এস এম তাওহীদ, সিফাত জেরিন ঢেউ, সজীবুর রহমান সজীব, আহসান হাবীব, কে.এম.সাইদুল, মো. রবিউল ইসলাম, মো. আলিম হোসেন প্রমুখ।

উপদেষ্টা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাভার, ঢাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে