রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
গল্প

বাগানবাড়ি

মাহমুদ হাসান ফাহিম
  ০৭ জুলাই ২০২৪, ০০:০০
বাগানবাড়ি

সবুজপুর। প্রকৃতির রূপসৌন্দর্যে ভরপুর এক গ্রাম। বড় বড় ফসলের মাঠ আর গাছপালা ঘরে গ্রামীণ পরিবেশ। রাস্তার পাশ ঘেঁষে বয়ে চলা শান্ত নদী। ফসলে ভরা মাঠ তাদের জীবনেরই অংশ। গ্রামের মানুষ প্রকৃতিপ্রেমী। তারা প্রকৃতি ও পরিবেশের প্রতি খুব যত্নশীল।

গ্রামের মাটির রাস্তা দিয়ে হেঁটে চলার সময় ধানক্ষেতের সবুজ শ্যামল দৃশ্য দেখে চোখ জুড়ায়। প্রায় সব বাড়ির আঙিনায় আছে বাগান। গোলাপ, জবা, জুঁই, হাসনাহেনা চন্দ্রমলিস্নকাসহ নানা রঙের ফুল ফুটে আছে। গ্রামের মুরুব্বিরা বলেন, এটা তো গ্রাম নয়, যেন এক 'বাগানবাড়ি'।

সে গ্রামে রাতুলদের বাড়ি। তাদের আঙিনার বাগানটা বেশ বড়সড়। এগারোশ' ফুল ও ফলের চারাগাছ লাগিয়েছে রাতুল আর হিমেল। তারা সিদ্ধান্ত নিয়েছে, আমরা আমাদের গ্রামের নাম পাল্টে দেব। কেউ তখন সবুজপুর বলে চিনবে না। প্রকৃতির সঙ্গে এমন ঘনিষ্ঠ বন্ধুত্ব গড়ে তুলব যে, গ্রামের প্রতিটি বাড়িতে হবে বড় বড় বাগান। তখন মানুষ পুরো গ্রামটাকেই বাগানবাড়ি নামে চিনবে।

এই পরিকল্পনা বাস্তবায়ন করার লক্ষ্যে সবুজপুর গ্রামে তারা 'বাগানবাড়ি ফ্রেন্ডস ক্লাব' নামে একটা সমিতি করে। নিজস্ব অর্থায়নে পরিবেশ উন্নয়ন ও বাগান সমৃদ্ধ করাই এর প্রধান কাজ। তারা ফ্রিতে ফুল ও ফলের চারা বিতরণ করে গ্রামবাসীদের মাঝে। অল্পদিনেই তাদের গ্রামের রূপসৌন্দর্য সমৃদ্ধ হয়ে ওঠে। এসব দেখে গ্রামের লোকজনের গর্বের যেন কমতি নেই। একেবারে আনন্দে আত্মহারা।

মাস্টার আব্দুল জলিল গ্রামের প্রধান মাতব্বর। তিনি গ্রামবাসীকে ডেকে মিটিং করলেন। উপস্থিত সবাইকে উদ্দেশ্য করে বললেন, আমাদের সবুজপুর এখন আগের সবুজপুর নেই। রাতুলদের উদ্যোগ গ্রামের পরিবেশে কতটা উন্নতি ঘটেছে তা আপনারা টের না পেলেও আমি পাই। আপনারা জেনে খুশি হবেন, আমাদের গ্রমের আলোচনা এখন মুখে মুখে। গতকাল ডিসি স্যারের সঙ্গে আমার সাক্ষাৎ, তিনি বললেন, 'মাস্টার সাহেব, আপনাদের সবুজপুর তো এখন বাগানবাড়িতে পরিণত হয়ে গেছে। গ্রামটা ঘুরে খুব ভালো লাগল। ছেড়ে আসতে মন চাচ্ছিল না। প্রতিটা গ্রামই এমন হওয়া দরকার।'

আমি গ্রামবাসীর পক্ষ থেকে রাতুল ও তার সঙ্গীদের শুভেচ্ছা জানাই। তাদের অছিলায় আমরা এখন প্রকৃতির বন্ধু। সবার কাছে আমার অনুরোধ থাকবে, আজ থেকে শুধু রাতুলরা নয়, আমরাও এ কাজে শরিক হব এবং অন্যদেরও উৎসাহিত করব। আর সবার পক্ষ থেকে আমি তাদের দুই লাখ টাকা পুরস্কার দিচ্ছি। আর আজ থেকে আমাদের গ্রামের নাম 'বাগানবাড়ি' ঘোষণা করেছি।'

সমস্বরে চিৎকার করে সবাই বলে উঠল, বাগানবাড়ি! বাগানবাড়ি!

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে