শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
গল্প

লোভী শিয়ালের আম খাওয়া

ফজিলা ফয়েজ
  ০২ জুন ২০২৪, ০০:০০
লোভী শিয়ালের আম খাওয়া

এক সময় জঙ্গলে একটি দুষ্ট বানর ও একটি লোভী শিয়াল বসবাস করত। তারা দু'জনের মধ্যে অনেক বন্ধুত্ব, তাই সব সময় হাসি-খুশিতে দিন কাটত। সব কাজে একে অপরকে সাহায্য করে। একদিন বানর জঙ্গলের মধ্যে দিয়ে হাঁটছিল হঠাৎ তার নাকে মিষ্টি ফলের সুঘ্রাণ আসছিল সে চারদিকে খুঁজতে লাগল এবং দেখতে পেল একটা আম গাছে অনেক আম পেকেছে। আমগুলো দেখতে লাল টকটকে ও সুস্বাদু।

আমগুলো দেখতেই দুষ্ট বানর লোভ সামলাতে পারল না। তাই সে খাওয়ার ইচ্ছা করল। কিন্তু গাছটা এত বড় ছিল তার পক্ষে একা ওঠা সম্ভব না। তাই সে নিচে দাঁড়িয়ে আমগাছের দিকে তাকিয়ে আছে। কিছু দূরে শিয়ালকে দেখতে পেল এবং বানরের ব্যাপারটা শিয়ালে বুঝতে পারল। সে বানরের কাছে এসে মিষ্টি হাসি দিয়ে বলল, কি খবর তোমার, তখন বানর বলল, তুমি আমাকে এই গাছে উঠতে সাহায্য করবে। তখন শিয়াল বলল, আমি তোমাকে গাছে উঠতে সাহায্য করতে পারি, তবে একটা শর্ত আছে। তুমি যে আমগুলো পাড়বে তার অর্ধেক অংশ আমাকে দিতে হবে। বানর মনে মনে ভাবল তার একার পক্ষে গাছে ওঠা সম্ভব না। তাই সে রাজি হয়ে গেল শিয়ালের কথায়।

অতঃপর শিয়ালের সাহায্যে বানর গাছে উঠল এবং আম ছিঁড়ে শিয়ালকে দিল। শিয়াল অনেক আনন্দের সঙ্গে আমগুলো খেতে লাগল। শিয়ালের মাথায় দুষ্ট বুদ্ধি আসল সে সুস্বাদু ও রসালো আমগুলো নিজের জন্য রাখবে। ছোট ও কম রসালো আমগুলো বানরের জন্য রাখবে। পরে সেগুলো দু'জনে ভাগাভাগি করে নেবে। শিয়াল তাই করল। কিন্তু বানর অনেক চালাক ছিল গাছ থেকে নেমে একটা আম খেতেই আমের স্বাদ বুঝতে পারল। শিয়াল তার সঙ্গে চালাকি করছে। সে শিয়ালকে জিজ্ঞাস করল, তুমি মিষ্টি ও সুস্বাদু আমগুলো নিজের জন্য রেখেছ। তখন শিয়াল চমকে উঠল, বুঝতে পারল বানর তার চালাকি ধরতে পেরেছে। সে ব্যাপারটাকে চাপা দিয়ে রাখল, বানর কিছুই বলল না।

তারপর শিয়ালের প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা করছিল। বানর শিয়ালকে নিয়ে জঙ্গলের গভীরে আরও একটা আমগাছের নিচে নিয়ে গেল। আমগাছের ডালগুলো নিচে বাঁকানো ছিল সুস্বাদু আমগুলো মাটির কাছে ঝুলছিল। বানর বলল, শিয়াল দেখ এই জঙ্গলের মধ্যে সবচেয়ে সুস্বাদু ও রসালো আম এখানে আছে। শিয়াল এত সুস্বাদু ও রসালো আম দেখে লোভে পড়ে গেল। একটা আম ছিঁড়তে গিয়ে দেখে, গাছে অনেক বানর সুস্বাদু ও রসালো আমগুলো ভাগাভাগি করে খাচ্ছে। তাদের মধ্যে আনন্দও বিরাজ করছে। দুষ্টমিতে ভরা তাদের প্রত্যেকের হাস্যোজ্জ্বল চেহারা।

শিয়াল ভাগাভাগি করে খাওয়ার আনন্দ ও হাস্যোজ্জ্বল চেহারা দেখে অবাক হলেন। তখন শিয়াল বুঝতে পারল সবাই মিলে এক সঙ্গে খাওয়াটাই প্রকৃত সুখ, মজুত করা থেকে নয়। শিয়াল বানরের কাছে ভুল শিকার করল। শিয়ালের নতুন উপলব্ধি হলো, সেইদিন থেকে বানর ও শিয়ালের মধ্যে বন্ধুত্ব তৈরি হলো, তারা খুশিতে দিন কাটায় এবং সব দুঃসাহসিক কাজে অংশীদার হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে