শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

মা মানে নির্ভরতা, মা মানে পৃথিবী

শাহীন সুলতানা
  ১২ মে ২০২৪, ০০:০০
মা মানে নির্ভরতা, মা মানে পৃথিবী

মানুষের অভিধানে যতগুলো মোহন মধুর শব্দ রয়েছে তারমধ্যে সর্বাপেক্ষা মিষ্টি শব্দ হচ্ছে মা। মা এমন এক মধুময় শব্দ, যে শব্দের মধ্যে লুকিয়ে আছে ভালোবাসার উষ্ণ প্রস্রবণ।

মায়ের আদর-স্নেহ-ভালোবাসার কাছে জগতের সমস্ত ভালোবাসা তুচ্ছ। সন্তানের কাছে মা মানে- পরম নির্ভরতার স্থান। মা মানে- রোদ-বৃষ্টির ছাতা। মা মানে- মমতার সবুজ দ্বীপ। মা মানে- অনন্য অনুভূতি।

মায়ের চেয়ে বৃহৎ আকাশ, মায়ের চেয়ে বড়ো বটবৃক্ষ, মায়ের চেয়ে প্রশস্ত বুক পৃথিবীর আর কোত্থাও নেই। মা মানে- ভালোবাসার রিজার্ভ ব্যাংক।

দীর্ঘ নয় মাস গর্ভে ধারণ করার পর অমানসিক কষ্ট সহ্য করে মা সন্তান জন্মদান করেন। ভূমিষ্ঠ হওয়ার পর একমাত্র মা-ই হয়ে ওঠেন সন্তানের পৃথিবী। সন্তানের নিজস্ব ভাষা, তার ক্ষুধা, তার কান্না, তার যাবতীয় প্রয়োজন একমাত্র মা ছাড়া অন্য কেউই বুঝতে পারেন না। সন্তান হাসলে মা হাসেন; সন্তান কাঁদলে মায়ের বুকে যন্ত্রণা শুরু হয়। সন্তান বড়ো হওয়া পর্যন্ত অজস্র বিনিদ্র রাত মা অকাতরে কাটিয়ে দেন সন্তানের সুখ নিশ্চিত করার জন্য। নিজের সমস্ত চাহিদাকে খাটো করে নিজের প্রয়োজনকে বিসর্জন দিয়ে মা নিশ্চিত করেন সন্তানের সুন্দর ভবিষ্যৎ। সন্তানের সাফল্যে মা পরিতৃপ্তি পান। সন্তান জিতলে জিতে যায় মা...।

পৃথিবীতে একমাত্র মায়ের আদরের-ই কোনো তুল হয় না। মায়ের দরদের কোনো পরিসীমা নেই।

মায়ের ঋণ কখনো শোধ করা যায় না। তাইতো পৃথিবীর সমস্ত ধর্মে মা'কে সম্মানের জন্য সর্বোচ্চ তাগিদ দেওয়া হয়েছে।

প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার 'আন্তর্জাতিক মা দিবস' পালিত হয়। বিগত কয়েক বছর ধরে বাংলাদেশেও দিবসটি ব্যাপকভাবে পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন পত্রপত্রিকায় আয়োজন করা হয় মা'কে নিয়ে লেখা সন্তানদের নানারকম আবেগ-অনুভূতি। নির্দিষ্ট দিনে ফেসবুকে ঝড় ওঠে মায়ের স্ট্যাটাস দিতে দিতে। নিঃসন্দেহে এগুলো চমৎকার উদ্যোগ। বছরের অন্তত একটা দিন মা'কে উৎসর্গ করার জন্য এই আয়োজন।

তবে বাস্তবে খোঁজ নিলে দেখা যাবে- সন্তানদের এক বৃহৎ অংশ মাতৃভক্তিকে তার ফেসবুক স্ট্যাটাস দেওয়ার মাধ্যেই সীমাবদ্ধ রেখেছে। মা'কে তার প্রাপ্য সম্মানটুকু দেন না। করেন না ভাত-কাপড়ের যথাযথ ব্যবস্থা। দেন না ডাক্তার কিংবা ওষুধ পত্রের নূ্যনতম চিকিৎসা খরচ। মানুষ দেখানো স্ট্যাটাস আর ছড়া- কবিতার লাইক কমেন্টের জোয়ারে পোস্টদাতা যখন ফুরফুরে মেজাজে ভাসতে থাকেন- মা তখন বুক চাপা আর্তনাদে দিনাতিপাত করেন। কোনো এক নিঃসঙ্গ ঘরে। এই যান্ত্রিকতার যুগে সন্তান এতটাই ব্যস্ত যে, সারা মাসেও তাদের সময় হয় না মায়ের পাশে দুদন্ড বসে মা কেমন আছে সেই খোঁজটুকু নেওয়ার।

সন্তানের মনে রাখা উচিত- মা-ই পরম গুরু, মা-ই পীর। মা-ই জান্নাত। তাই মায়ের প্রতি যথাযোগ্য সম্মান আর ভালোবাসার ফল্গুধারা যেন শুধু

কাগজ-কলম আর ফেসবুক বা পত্রিকার পাতায় সীমাবদ্ধ না থাকে। বছরের একটিমাত্র দিন যেন মায়ের জন্য বরাদ্দ করা না হয়। বরং প্রতিটি দিন হোক মাতৃ দিবস। প্রতিটি দিন হোক মা আর সন্তানের।

মায়ের প্রতি অগাধ ভালোবাসা আর অসীম দরদ জাগ্রত হোক প্রতিটি সন্তানের হৃদয়ে। মা দিবস সার্থক হোক। অটুট হোক মা-সন্তানের বন্ধন। সার্থক হোক মাতৃত্ব, সার্থক হোক সন্তান জন্মদান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে