শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

মায়ের জন্য ভালোবাসা

মানুষ যতই বড়ো হোক মায়ের প্রতি ভালোবাসা একটুও কমে না। আমার মায়ের কাছে আমি এখনো অনেক ছোট। মা ও সন্তানের এই ভালোবাসা চিরকাল অমলিন থাকে।
মিজান আকন্দ
  ১২ মে ২০২৪, ০০:০০
মায়ের জন্য ভালোবাসা

মায়ের মতো আপন কেহ নেই। মমতাময়ী মা আছে বলেই সন্তানের চোখে এই পৃথিবী এত সুন্দর। মা ও সন্তানের মধ্যে আছে নিবিড় এক ভালোবাসার বন্ধন। মা নিজের জীবনের চেয়ে বেশি ভালোবাসেন তার সন্তানকে। সন্তানের কাছে মায়ের এই নিঃস্বার্থ ভালোবাসা এক পরম প্রাপ্তি। মায়ের এই ভালোবাসার প্রতিদান কোনোভাবেই দেয়া যায় না। প্রতিদিন প্রতিটি মুহূর্তে মা ও সন্তানের ভালোবাসা প্রবাহমান নদীর মতো বয়ে চলে। তবুও বছরের একটি বিশেষ দিনে মাকে ভালোবাসা জানানো সন্তানের মনে এক স্বর্গীয় অনুভূতি এনে দেয়।

মা দিবসে মৌরী ও আয়ান মাকে একটি উপহার দেওয়ার পরিকল্পনা করে। তাদের এই পরিকল্পনা মা বাবা দু'জনের কাছে গোপন রাখা হয়। উপহার কেনার জন্য তারা সারা বছর টাকা জমিয়েছে। মা দিবসের সকালের সূর্যটা মায়াময় এক স্নিগ্ধ আলো নিয়ে উদিত হয়। মা প্রতিদিনের মতো ভোরে উঠে ঘুমিয়ে থাকা মৌরী ও আয়ানের মাথায় আদর করে হাত বুলিয়ে দেন। কিছুক্ষণ পর দুই ভাই-বোন ঘুম থেকে ওঠে দেখে মা রান্নাঘরে নাস্তা তৈরির কাজে ব্যস্ত, বাবাও বাসায় নেই। দরজা খুলে চুপিচুপি বাসা থেকে বের হয়ে যায় দুজন। বাসা থেকে কিছুটা দূরে একটা গিফট শপে গিয়ে দেখে সেটা তখনো খোলেনি। কিছুক্ষণ অপেক্ষা করার পর দোকানটি খোলে। মায়ের জন্য খুব সুন্দর একটি উপহার কিনে নিয়ে তারা বাসায় ফিরে আসে। ঘরে ঢুকে উপহারটি এক কোণে লুকিয়ে রাখে। টেবিলে সুন্দর করে নাস্তা সাজিয়ে রেখেছেন মা। দুজনে বেশ মজা করে নাস্তা খায়। মা বাবা কাউকেই বাসায় না পেয়ে তারা কিছুটা চিন্তিত হয়ে পড়ে। তারা মায়ের জন্য অপেক্ষা করতে থাকে। তাদের না জানিয়ে মা কোথায় গেলেন! কিছুক্ষণ পর পর লুকিয়ে রাখা উপহারটি বের করে দেখে। তাদের অস্থিরতা বাড়তে থাকে। প্রায় দুপুর হয়ে গেছে মা এখনো বাসায় ফেরেননি। কোথায় গেলেন মা! ফোন করে দেখে মায়ের মোবাইল ফোনটি খাটের ওপর পড়ে আছে। পাশের বাসার আন্টিও মায়ের কথা কিছু বলতে পারছে না। কোনো বিপদ হলো না তো! মৌরী কাঁদতে শুরু করেছে। আয়ান চুপ করে বসে আছে, তার চোখ দুটো টলমল করছে। কী করবে তারা কিছুই বুঝতে পারছে না।

আকাশে মেঘ জমেছে। দুপুরের সূর্যটা লুকিয়ে আছে মেঘের আড়ালে। হয়তো এখুনি বৃষ্টি নামবে! মা এখনো বাসায় ফিরে আসছেন না কেন? মা দিবসে মা তার সন্তানের পাশে নেই এর চেয়ে কষ্টের আর কী হতে পারে! বৃষ্টি পড়তে শুরু করেছে। দুই ভাইবোনের চোখের পানি ঝরছে। এমন সময় মা এসে ঘরে ঢোকেন। দুজন ছুটে গিয়ে মাকে জড়িয়ে ধরে। মাও তাদের বুকে টেনে চোখ মুছে দেন। দুজনেই মাকে জিজ্ঞেস করে, তুমি কোথায় গিয়েছিলে মা? আমরা তোমার জন্য উপহার কিনতে গিয়েছিলাম, ফিরে এসে দেখি তুমি বাসায় নেই।

মা সন্তানদের গাল টিপে বলেন, আজকে মা দিবস সেটা আমি জানি, তোমরা আমার জন্য উপহার কিনতে গিয়েছিলে সেটাও আমি বুঝতে পেরেছিলাম। কিন্তু মা দিবসে আমার মাকে আমি ভালোবাসা জানাতে গিয়েছিলাম তা তোমরা বুঝতে পারনি।

আয়ান বলে, তুমি তো বড়ো হয়ে গেছ, এখনো তোমার মাকে ভালোবাসা জানাতে হয়?

মৃদু হেসে মা বলেন, মানুষ যতই বড়ো হোক মায়ের প্রতি ভালোবাসা একটুও কমে না। আমার মায়ের কাছে আমি এখনো অনেক ছোট। মা ও সন্তানের এই ভালোবাসা চিরকাল অমলিন থাকে। তোমরা যেমন আমাকে ভালোবাস, তেমনি আমিও আমার মাকে ভালোবাসি।

বাবাও ঘরে ফিরে আসেন। মৌরী বাবাকে জিজ্ঞেস করে, বাবা তুমি কোথায় গিয়েছিলে?

বাবা বলেন, আমি আমার মায়ের কাছে গিয়েছিলাম, মা দিবসে মাকে ভালোবাসা জানিয়ে এলাম।

রিমঝিম বৃষ্টি পড়ছে। কয়েকটি পাখি বৃষ্টিতে ভিজছে। বাসায় আজ খিচুড়ি রান্না করেছেন মা। সবাই মিলে খিচুড়ি খেতে বসেছে। খাওয়া শেষ হলে ভাইবোন মিলে উপহারটি মায়ের হাতে তুলে দেয়। মা তাদের কপালে চুমু খান। আদর করে বুকে জড়িয়ে ধরেন। বাবা তাদের এই সুন্দর মুহূর্তগুলোর ছবি তুলে রাখেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে