শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০৩ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

ইবি শিক্ষার্থীদের তুরস্কে অধ্যয়নের সুযোগ

য় ক্যাম্পাস ডেস্ক

বাংলাদেশের ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দ্বিপক্ষীয় সমঝোতা চুক্তি সম্পাদন করেছে। এর মধ্যদিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা কাফকাস বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ পাবেন।

ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীর কাছে স্বাক্ষরিত চুক্তিনামা হস্তান্তর করেন ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেলের পরিচালক প্রফেসর ড. শাহাদাৎ হোসেন আজাদ।

জানা যায়, এই চুক্তির মাধ্যমে আগামী ৫ বছর বিশ্ববিদ্যালয় দুটি শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে। এর ফলে শিক্ষক-শিক্ষার্থীরা ডিপেস্নামা, অনার্স, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে 'মেভলোনা এক্সচেঞ্জ প্রোটোকল'-এর আওতায় উচ্চশিক্ষা ও গবেষণা করার সুযোগ পাবেন। ১৩টি বিভাগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এ উচ্চশিক্ষার সুযোগ পাবেন।

জানা যায়, আগামী ২০২৫ সাল পর্যন্ত এই চুক্তি বহাল থাকবে। এই প্রজেক্টের যাবতীয় খরচ কাফকাস বিশ্ববিদ্যালয় বহন করবে।

বিভাগগুলো হলো টু্যরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি, এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি, ইংরেজি, ভাষা ও সাহিত্য, আরবি ভাষা ও সাহিত্য, বিজনেস স্টাডিজ অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্স, অর্থনীতি, গণিত, কম্পিউটার সায়েন্স, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, রাষ্ট্রবিজ্ঞান, চারুকলা এবং মার্কেটিং বিভাগের।

চুক্তিনামা হস্তান্তরকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ প্রফেসর ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আবদুল লতিফ, আইআইইআরের পরিচালক প্রফেসর ড. মেহের আলী এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের প্রফেসর ড. আতিকুর রহমান প্রমুখ।

স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

য় ক্যাম্পাস ডেস্ক

একজন শিক্ষার্থীর জীবনে খেলাধুলার ব্যাপক প্রভাব রয়েছে। সুস্থ মন ও সুস্থ দেহের জন্য ক্রীড়াচর্চা অপরিসীম। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলাতেও প্রতিটি শিক্ষার্থীর অংশগ্রহণ করা উচিত।

এই গুরুত্বের কথা চিন্তা করে গুলশানের লর্ডস-অ্যান ইংলিশ মিডিয়াম স্কুল তার শিক্ষার্থীদের ক্রীড়াচর্চায় সবসময় উৎসাহিত করে। এই লক্ষ্য নিয়ে প্রতি বছরের মতো এ বছরও ২৫ সম্প্রতি ২০২০ বনানীর সোয়াট ফিল্ডে অনুষ্ঠিত হয়ে গেল লর্ডস-অ্যান ইংলিশ মিডিয়াম স্কুলের আনন্দমুখর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে এই আনন্দপূর্ণ অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এ ছাড়া আয়োজন করা হয়েছিল ছাত্রছাত্রী কর্তৃক নানান অনুষ্ঠান ও ডিসপেস্ন। প্রচুর অভিভাবকও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন অধ্যাপক ড. মফিজুর রহমান, প্রোভোস্ট, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল এবং প্রাক্তন চেয়ারপারসন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি ছিলেন ইলিয়াস খান, প্রাক্তন সাধারণ সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সংগঠন, ঢাকা রিপোর্টার্স অ্যাসোসিয়েশন এবং প্রাক্তন যুগ্ম সম্পাদক জাতীয় প্রেস ক্লাব।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের ওরিয়েন্টেশন

য় ক্যাম্পাস ডেস্ক

সিলেট ইঞ্জিনায়রিং কলেজের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন সম্পন্ন হয়েছে। ক্যাম্পাস প্রাঙ্গনে ফুলের স্টিক দিয়ে শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়।

কলেজের গণিত বিভাগের প্রভাষক নাজনীন আরার সঞ্চালনায় সভাপতিত্ব করেন সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষ ড. ইঞ্জিনিয়ার মো. আব্দুলস্নাহ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি অনুষদের ডিন ড. মো. রুহুল আমীন।

বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং কলেজের সব বিভাগের বিভাগীয় প্রধান এবং সিলেট সিটি করপোরেশন ২০নং ওয়ার্ড কাউন্সিলর আজাদুর রহমান আজাদ।

প্রধান অথিতির বক্তব্যে ড. মো. রুহুল আমীন বলেন, 'সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ অল্প সময়ে ভালো খ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছে। নবাগত শিক্ষার্থীরা এই ধারা অব্যাহত রাখবে প্রত্যাশা রাখি।'

সভাপতির বক্তব্যে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ প্রোগ্রাম সুষ্ঠুভাবে সম্পন্ন করায় সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উলেস্নখ্য, গত বছরের ২৩ নভেম্বর সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর চারটি মেধা তালিকা প্রকাশের মাধ্যমে তিনটি বিভাগে কোটাসহ ১৮৬ জন শিক্ষার্থী ভর্তি করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86966 and publish = 1 order by id desc limit 3' at line 1