শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ চেয়ার পুনঃস্থাপন

নতুনধারা
  ২৩ ডিসেম্বর ২০১৯, ০০:০০

ক্যাম্পাস ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ চেয়ার পুনঃস্থাপন করা হয়েছে। 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ' শীর্ষক বাংলাদেশ চেয়ারের পুনঃস্থাপন করা হয়।

জানা গেছে, জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বাংলাদেশ সরকারের পক্ষে এবং হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর ড. এইস সি বার্নহার্ড আইটেল এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। সমঝোতার আওতায় দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটে যোগদান করবে। বাংলাদেশের রাজনীতি, অর্থনীতিসহ অন্যান্য সামাজিক সাংস্কৃতিক বিষয়ে পড়তে আসা শিক্ষার্থীদের পাঠদান করতে পারবেন। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে বঙ্গবন্ধুর নেতৃত্ব, কর্ম ও আদর্শ উপস্থাপনের সুযোগ পাবেন।

উলেস্নখ্য, ১৯৯৯ সালে হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটে প্রতিষ্ঠিত হয় 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ' চেয়ার। চালু হওয়ার প্রথম দুই বছরে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ ফেলোশিপের আওতায় যোগ দেন এবং বিভিন্ন দেশ থেকে আসা শিক্ষার্থীদের বাংলাদেশ বিষয়ে পাঠদান করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<81031 and publish = 1 order by id desc limit 3' at line 1