শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

আকাশ ছোঁয়ার স্বপ্ন বুনি

ক্যাম্পাস ডেস্ক
  ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
আকাশ ছোঁয়ার স্বপ্ন বুনি

সময়টা এখন প্রযুক্তির। বিশ্ব এগিয়ে যাচ্ছে প্রযুক্তির ওপর ভর করে। ফলে শিক্ষার্থীদের সামনে পেশাজীবনে যোগ হচ্ছে নতুন সব সম্ভাবনা। তরুণরা খুঁজে পাচ্ছেন আধুনিক দিকনির্দেশনা। প্রাতিষ্ঠানিক পর্যায়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রযুক্তি ও প্রকৌশলের বিদ্যমান বিভিন্ন বিষয়ের সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে বেশকিছু বিষয়ে। এরমধ্যে অন্যতম হলো বিএসসি অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং- যা ইতোমধ্যেই বিশ্বব্যাপী স্বীকৃত এবং জনপ্রিয় পেশা।

বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং হলো চার বছরের অনার্স কোর্স। এখানে আট সেমিস্টার পড়াশোনা করে আপনি এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং, এয়ারলাইন্স ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন এন্ড পস্ন্যানিং, রাডার সিস্টেমস, রিমোট কন্ট্রোল সেন্সিং সিস্টেমস, হিউমান মেকানিক্স, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, এয়ারক্রাফট মেইনটেনেন্স ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট ডিজাইন, জেট ইঞ্জিন ডিজাইন, থার্মাল ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, রোবোটিক্স ইঞ্জিনিয়ারিংসহ আরও অনেকগুলো বিষয়ে অধ্যয়ন করবেন। পড়াশেষে বিসিএস, সরকারি ও বেসরকারি বিভিন্ন ইঞ্জিনিয়ারিং সেক্টরে কাজ করতে পারবেন।

বিএসসি অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ ৬০ ক্রেডিট অধ্যয়ন করে আপনি মধ্যপ্রাচ্যের এমিরেটস, কাতার, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, ওমান এয়ার, সাউদিয়া এয়ারলাইন্স ও অন্যান্য যে এয়ারলাইন্সগুলো বাংলাদেশে ফ্লাইট অপারেট করে সেগুলোতে রয়েছে কাজ করার সুযোগ পাবেন। বিজ্ঞান বিভাগ থেকে এ বছর অথবা পূর্ববর্তী বছর এইচএসসি পাস করা শিক্ষার্থীরা বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে আবেদন করতে পারবে।

দেশে বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করার সুযোগ রয়েছে কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে। বর্তমানে বিএসসি (অনার্স) ইন অ্যারোনটিক্যাল ও এভিয়েশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে কলেজটিতে। উত্তরার ১৬জে সেক্টরের রোড-১৩, বাড়ি-২২-এ রয়েছে এই কলেজ। আরও জানতে ০১৯২৬৯৬৩৬৫৩ নম্বরে যোগাযোগ করতে পারেন অথবা সরাসরি কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে এসে আবেদন করতে পারেন। বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট হলো অনার্স কোর্স যেখানে ৪ বছরে ৮ সেমিস্টার সম্পূর্ণ করতে হয়।

ঢাকার ধানমন্ডি থেকে পড়তে আসা আসিফ বলেন, 'ছোটবেলা থেকেই মনে স্বপ্ন ছিল এয়ারলাইন্সে কাজ করার। তাই এখান থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেকে প্রস্তুত করেছি এবং বর্তমানে আমেরিকায় অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছি। অন্যদিকে মিরপুরের শাহেদ এই কলেজে ভর্তি হয়ে প্রশিক্ষণ সফলতার সঙ্গে শেষ করে এখন জার্মানিতে বিশ্ববিখ্যাত জার্মান বিমান রক্ষণাবেক্ষণ কোম্পানি হাইটেক এয়ারক্রাফট মেইনটেনেন্স জিএমবিএইচ-এ চার লাখ টাকা বেতনে ফ্রাংকফুর্ট হান বিমানবন্দরে কাজ করছে। বর্তমান প্রেক্ষাপটে এই সেক্টরে দিন দিন চাকরির বাজার প্রসারিত হচ্ছে। এভিয়েশন সেক্টরে বিপুল দক্ষ লোকের অভাব পরিলক্ষিত হচ্ছে। এভিয়েশনে ক্যারিয়ার গড়ে তোলার এটাই আদর্শ সময়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে