রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

হাল্টের লিসবন সামিটে মেরিটাইমের এক ঝাঁক শিক্ষার্থী

সাদিকুর রহমান সাদি
  ২০ জুলাই ২০২৪, ০০:০০
আপডেট  : ২৫ জুলাই ২০২৪, ১৮:৪৫
হাল্টের লিসবন সামিটে মেরিটাইমের এক ঝাঁক শিক্ষার্থী

এবারের 'হাল্ট প্রাইজ-২০২৪' লিসবন সামিট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় লিসবন স্কুল অব ইকোনোমিক্স অ্যান্ড ম্যানেজমেন্টে (আইএসইজি), যেখানে অংশগ্রহণ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির একদল শিক্ষার্থী। এই প্রতিযোগিতায় নিজেদের আইডিয়াগুলো তুলে ধরেছেন তারা। লিসবন, পর্তুগালে অনুষ্ঠিত গেস্নাবাল এই প্রতিযোগিতায় বিভিন্ন দেশ থেকে প্রায় ১১০টি দল অংশগ্রহণ করেছে। গত ২১ থেকে ২৩ জুন অনুষ্ঠিত হয়েছে এই প্রতিযোগিতা।

এর আগে গত ২৫ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে মেরিটাইম ইউনিভার্সিটির বিভিন্ন ডিপার্টমেন্ট ও বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। প্রত্যেকটি দল তাদের বিজনেস আইডিয়া উপস্থাপন করেন। অংশগ্রহণকৃত ১৯টি দলের মধ্য থেকে 'গধাবৎরপশ ওহহড়াধঃড়ৎং' বিজয়ী হয়।

হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিজয়ী দলকে আঞ্চলিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করতে হয়। তাদের মধ্যে থেকে কয়েকটি দল আঞ্চলিক পর্যায়ে তাদের আইডিয়া উপস্থাপনের সুযোগ পায়। এবারের প্রতিযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি থেকে 'গধাবৎরপশ ওহহড়াধঃড়ৎং' গেস্নাবাল পর্যায়ে লিসবন সামিটে অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির বিজয়ী দল- মো. সামিউল ইসলাম প্রমি, রাকিবুল হুদা, মাহরিব ইসলাম, সুমাইয়া মাহজাবিন এবং মিতবা ফাইরুজ মঞ্জুর। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির দলটিকে সহযোগিতা করে পস্নাটিনাম স্পন্সর হিসেবে ইধৎড়নর উবংরমহ এবং সিলভার স্পন্সর হিসেবে অঈও এৎড়ঁঢ়, ঞ.ক. এৎড়ঁঢ়, কড়হশধ এৎবব অঈ.

হাল্ট প্রাইজ একটি বিশ্বব্যাপী সামাজিক উদ্যোক্তা প্রতিযোগিতা। যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বিল ক্লিনটন প্রতিবছর একটি সামাজিক চ্যালেঞ্জ প্রস্তাব করেন। হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের উদ্যোগে চ্যালেঞ্জের সমাধান খোঁজার জন্য বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

এবারের চ্যালেঞ্জ 'আনলিমিটেড'। ১২০টি দেশের ১০০,০০০ টিরও বেশি তরুণ উদ্ভাবক স্টার্টআপ তৈরি করতে এখানে অংশগ্রহণ করে। যা জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করে। ফাইনালিস্টরা তাদের ধারণাগুলো বিশেষজ্ঞ বিচারকদের কাছে তুলে ধরেন এবং বিজয়ী দল তাদের ধারণাকে বাস্তবায়ন করতে এক মিলিয়ন আমেরিকান ডলার পাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে