রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বাকৃবিতে ইয়াসের ৬৭তম বিশ্ব কংগ্রেসের সাফল্য

তানিউল করিম জীম
  ২০ জুলাই ২০২৪, ০০:০০
আপডেট  : ২৫ জুলাই ২০২৪, ১৮:৪৫
বাকৃবিতে ইয়াসের ৬৭তম বিশ্ব কংগ্রেসের সাফল্য

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্টুডেন্টস ইন এগ্রিকালচারাল অ্যান্ড রিলেটেড সায়েন্সেস বা ইয়াস একটি ইন্টারন্যাশনাল ছাত্র সংস্থা যেটি এগ্রিকালচার এবং এগ্রিকালচার সম্বন্ধীয় বিভিন্ন বিষয়ে ছাত্রছাত্রীদের একতাবদ্ধ করে কৃষিতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করে যাচ্ছে। বর্তমানে বিশ্বের ৫৭টি দেশে ইয়াসের কার্যক্রম চলমান। বাংলাদেশ এর মধ্যে অন্যতম। বর্তমানে বাংলাদেশের ১৩টি বিশ্ববিদ্যালয়ে সংস্থাটির লোকাল কমিটি রয়েছে।

সম্প্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ইয়াস বাউ বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ইয়াসের ৬৭তম বিশ্ব কংগ্রেস-২০২৪। এবারের প্রতিপাদ্য বিষয়- ছিল 'তারুণ্যের ভূমিকা : স্থিতিস্থাপক কৃষি এবং কৃষি-সম্পর্কিত বিজ্ঞানের জন্য দর্প এবং আধুনিক সমাধান'। ৪-৬ জুলাই পর্যন্ত তিন দিনব্যাপী বাকৃবি ক্যাম্পাসে অনুষ্ঠিত এই ইভেন্টে বাংলাদেশের পাশাপাশি সুইজারল্যান্ড, নেপাল, নেদারল্যান্ডস এবং ইতালিসহ ৫০ টিরও বেশি দেশ থেকে তরুণ এবং বিশেষজ্ঞদের একত্রিত করা হয়। এ সময় কৃষি এবং জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত বৈশ্বিক সমস্যা এবং এর সমাধান নিয়ে আলোচনা করা হয়।

জানা যায়, বিশ্ব কংগ্রেসের প্রথম দুই দিন বাকৃবির সৈয়দ নজরুল ইসলাম সম্মেলনকক্ষে এবং শেষ দিনটি কৃষিতত্ত্ব গ্যালারিতে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাকৃবির ছাত্র-বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদেও সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির শুভেচ্ছা বার্তায় তিনি কৃষি-সম্পর্কিত ভবিষ্যৎ কর্মসূচি ঘোষণা করেন এবং টেকসই অনুশীলনের জন্য অব্যাহত সংলাপ এবং পদক্ষেপকে উৎসাহিত করেন। এ ছাড়াও ইয়াসের জাতীয় পরিচালক এসএম রিয়াজ-উস-সালেহীন, ইয়াসের এশিয়া প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক পরিচালক মো. মাহাদী হাসান তুষার এবং ইয়াসের ওয়ার্ল্‌ড প্রেসিডেন্ট রাবি রাউত তাদের উপস্থিতি এবং সমর্থন জানান।

প্রথম দিনের আয়োজনে ইয়াস ক্যাওস দ্বারা পরিচালিত একটি মিথষ্ক্রিয় অধিবেশন অনুষ্ঠিত হয়। যেখানে প্রতিনিধিরা বাকৃবি ক্যাম্পাসের চারপাশে মাঠপর্যায় ভিত্তিক একটি ভ্রমণ উপভোগ করেন এবং কৃষি অনুশীলন এবং গবেষণায় প্রায়োগিক অন্তর্দৃষ্টি লাভ করেন। দ্বিতীয় দিনে বাকৃবি মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মুফিজুর রহমান জাহাঙ্গীর 'স্থিতিস্থাপক খাদ্য নিরাপত্তার জন্য জলবায়ু স্মার্ট কৃষি : তারুণ্যের প্রবৃত্তি এবং উচ্চাকাঙ্ক্ষা' বিষয়ে আলোচনার মাধ্যমে দর্শকদের মনোযোগ আকর্ষণ করেন। তৃতীয় দিন সাধারণ অধিবেশন এবং উপহার প্রদান অনুষ্ঠানের মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি ঘটে।

আন্তর্জাতিক এই কংগ্রেসটি তরুণ কৃষি নেতাদের মধ্যে অর্থপূর্ণ সংলাপ এবং সহযোগিতার জন্য একটি গুরুত্বপূর্ণ পস্ন্যাটফর্ম প্রদান করেছে।

ইয়াস বাউ বাংলাদেশের পরিচালক মোহাম্মদ তামীম রাজ তার বক্তব্যে বলেন, টেকসই কৃষি, অর্থনীতি এবং খাদ্য উৎপাদন, উচ্চশিক্ষা ব্যবস্থাকে সবার জন্য সহজলভ্যকরণ এবং ইয়াসের সদস্যদের তাদের ভবিষ্যতের জন্য প্রস্তুতকরণই আমাদের মূল লক্ষ্য।

তিনি আরও বলেন, এই বিশ্ব কংগ্রেসটি কৃষি বিজ্ঞানে বিশ্বব্যাপী সহযোগিতা বৃদ্ধির জন্য ইয়াসের প্রতিশ্রম্নতির ওপর বিশেষভাবে জোর দিয়েছে। সংগঠনটি তরুণ কৃষি নেতাদের মধ্যে সহযোগিতা এবং সংলাপকে উৎসাহিত করে আসছে এবং এই কংগ্রেস তার একটি মাইলফলক। বিশ্বের বিভিন্ন দেশের অংশগ্রহণে আয়োজিত এই কংগ্রেসটি বৈশ্বিক সমস্যা সমাধানে তরুণ প্রজন্মের সক্রিয় ভূমিকা এবং অংশগ্রহণের গুরুত্বকে তুলে ধরেছে। এই আয়োজনটি কৃষি এবং কৃষি-সম্পর্কিত বিজ্ঞানে তরুণদের ভূমিকার ওপর নতুন আলোকপাত করেছে এবং ভবিষ্যতে আরও টেকসই কৃষি ব্যবস্থা গড়ে তুলতে অনুপ্রেরণা যোগাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে