রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

পড়ার বিষয় সমাজবিজ্ঞান

ক্যাম্পাস ডেস্ক
  ১৩ জুলাই ২০২৪, ০০:০০
পড়ার বিষয় সমাজবিজ্ঞান

বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় চালুর প্রথম দিকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন ঢাকা বিশবিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক, আইন ও মানবাধিকার সম্পর্কিত বহু গ্রন্থের প্রণেতা ড. মফিজুল ইসলাম পাটোয়ারী। তিনি ১৯৯৫ সালের এপ্রিল মাসে এটি প্রতিষ্ঠা করেন। আর্থসামাজিক প্রেক্ষাপট ও বর্তমান সময়ের পরিবর্তনশীল বাজারে সমাজবিজ্ঞানে অধ্যয়নরত বা স্নাতক ডিগ্রিধারীদের চাহিদা দিনকে দিন বাড়ছেই। নির্দিষ্ট গন্ডির মধ্যে আটকে না থেকে বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও সমাজবিজ্ঞানে ডিগ্রিধারীদের বিভিন্ন সেক্টরে কাজের সুযোগ তৈরি হচ্ছে।

এসব দিক সামনে রেখে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সমাজবিজ্ঞান প্রোগ্রামটি চালু করা হয়েছে। সমাজবিজ্ঞানে ডিগ্রিধারীদের রয়েছে সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তরের পাশাপাশি দাতব্য ও বেসরকারি সংস্থায় পেশাগতভাবে কাজ করার সুযোগ। অগ্রাধিকার ভিত্তিতে আন্তর্জাতিক, দেশি ও স্থানীয় এনজিওগুলোর বিভিন্ন বিভাগে চাকরির সুযোগ পেয়ে থাকেন এ বিভাগের শিক্ষার্থীরা। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে যুগোপযোগী চাহিদার সঙ্গে মিল রেখে সমাজবিজ্ঞান প্রোগ্রাম পরিচালিত হয়ে আসছে। সমাজবিজ্ঞান পড়ে ভবিষ্যৎ কাজের সুযোগ কেমন? কোন কোন ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার সুযোগ আছে সেটা জানাও তো জরুরি। আর এই বিষয়টিকে গুরুত্ব দিয়েই সফলতার সঙ্গে 'সমাজবিজ্ঞান বিভাগ' পরিচালনা করে যাচ্ছে এই বিশ্ববিদ্যালয়।

িি.িফরঁ.ধপ মোবাইল- ০১৯৩৯৮৫১০৬০ বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস, সাঁতারকুল, বাড্ডা, ঢাকা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন শওকত আরা হোসেন। তিনি বলেন, সমাজবিজ্ঞান একটি বিজ্ঞানভিত্তিক কোর্স। তাই গুরুত্বের সঙ্গে পাঠদান করা হয়। ফলে সমাজবিজ্ঞান কোর্সে অধ্যয়ন করে চাকরির বাজারে এখানের শিক্ষার্থীরা নিরাশ হচ্ছে না। বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক জামসেদুর রহমান বলেন, সমাজবিজ্ঞান কোর্সে যুগোপযোগী ও গবেষণাধর্মী পাঠদান করা হয়। অন্যান্য ইউনিভার্সিটির চেয়ে এখানে টিউশন ফি কম। বিএসএস (সম্মান) ২ লাখ ৭১ হাজার ২৫০ টাকা। বিএসএস (সম্মান), এমএসএস (সমাজবিজ্ঞান) ১ বছর ১ লাখ টাকা। এমএসএস (সমাজবিজ্ঞান) ২ বছর ১ লাখ ৫০ হাজার টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে