রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং-এ পড়াশোনা

ক্যাম্পাস ডেস্ক
  ০৬ জুলাই ২০২৪, ০০:০০
ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং-এ পড়াশোনা

ইঞ্জিনিয়ারিং পেশার একটি প্রধান শাখা, যা মূলত তড়িৎ, ইলেকট্রনিকস ও তড়িচ্চুম্বকত্ব নিয়ে কাজ করে। উলেস্নখযোগ্য পেশা হিসেবে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং আত্মপ্রকাশ করে ঊনবিংশ শতাব্দীর শেষ ভাগে, যখন টেলিগ্রাফি ও বিদু্যৎ শক্তির ব্যবহার জনপ্রিয় হয়ে উঠতে শুরু করে। বর্তমানে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিদু্যৎ শক্তি, নিয়ন্ত্রণ ব্যবস্থা, ইলেকট্রনিকস, টেলিযোগাযোগসহ আরও কিছু উপশাখাজুড়ে বিস্তৃত। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বলতে অনেক সময় তড়িৎ ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংও বোঝানো হয়। তবে যখন শুধু ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বলা হয় তখন মূলত যে শাখা বড় আকারের বৈদু্যতিক ব্যবস্থা বা যন্ত্রপাতি যেমন- বিদু্যৎ শক্তি সঞ্চালন, বৈদু্যতিক মোটর নিয়ন্ত্রণ ইত্যাদি সংক্রান্ত কার্যাবলি সম্পাদন করে তাকে বোঝানো হয়। এসব দিক সামনে রেখে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের যাত্রা শুরু। প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা বলেন, ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থীরা যুগোপযোগী জ্ঞান অর্জন করতে সক্ষম হচ্ছে। কেননা, এখানে যোগ্য শিক্ষক, উন্নত পাঠ্যসূচি, উন্নত ল্যাব এবং উন্নত পদ্ধতির মাধ্যমে ইইই বিভাগ পরিচালিত করা হচ্ছে। এটি একটি ডায়নামিক সাবজেক্ট। বাংলাদেশে এর চাহিদা দিন দিন বেড়ে চলেছে। এ বিষয়ে ডিগ্রিধারীদের দেশে-বিদেশে প্রচুর কর্মসংস্থান হচ্ছে।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং-এ গেস্নাবাল সিস্টেম থেকে শুরু করে বিদু্যৎ শক্তি উৎপাদন পর্যন্ত তড়িৎ প্রকৌশলীরা প্রযুক্তির একটি বিশাল স্থান দখল করে আছে। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (ইইই) দিবা শাখার জন্য এখানে টিউশন ফি নেওয়া হয় ৪ লাখ ৩ হাজার ৭৫০ টাকা। ডিপেস্নামাধারীদের জন্য সান্ধ্য কোর্স ফি ৩ লাখ ৩৩ হাজার ৭৫০ টাকা। বিদেশি ছাত্রছাত্রীদের জন্য টিউশন ফি ৬ লাখ টাকা। বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০-এর আইন অনুযায়ী দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি দেওয়া হয়। এছাড়া পরীক্ষায় সর্বোচ্চ নম্বরধারীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে।

যোগাযোগ : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির, স্থায়ী ক্যাম্পাস, সাঁতারকুল, বাড্ডা, ঢাকা। মোবাইল : ০১৯৩৯৮৫১০৬০

ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাঁতারকুলে স্থাপন করা হয়েছে। সেখানে ৩টি সুরম্য ভবন নির্মিত হয়েছে। সবুজে ঘেরা ও প্রাকৃতিক সৌন্দর্যে ভরা স্থায়ী ক্যাম্পাসটির পরিবেশ মনোমুগ্ধকর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে