রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

প্রবাসী ইয়ামিনের সাফল্য

সোহেল আক্তার মিঠু, শিবগঞ্জ (বগুড়া)
  ২৯ জুন ২০২৪, ০০:০০
প্রবাসী ইয়ামিনের সাফল্য

সাধারণ মানুষের অসাধারণ হয়ে ওঠার পেছনে একটা দারুণ গল্প থাকে। এর পেছনে লুকিয়ে থাকে অনেক সংগ্রাম ও অধ্যবসায়। জীবন চলার পথে অনেক বাধা আসে, আর সেসব বাধা অতিক্রম করেই কেউ কেউ পৌঁছে যায় তার কাঙ্ক্ষিত লক্ষ্যে। আজ আমরা জানব, এমনই একজন সফল ব্যক্তি সম্পর্কে, যিনি বয়সের তুলনায় অনেক বেশি সফল হয়েছেন এবং তরুণ প্রজন্মের কাছে রিতিমতো আইডলে পরিণত হয়েছেন। বলছি উত্তরবঙ্গের প্রত্যন্ত অঞ্চলের কৃষক পরিবারের সন্তান ইয়ামিন আকন্দের কথা।

বগুড়া জেলার শিবগঞ্জ থানার ছোটবেলঘড়িয়া গ্রামের কৃষক পরিবারের সন্তান। বাবা কৃষি কাজের পাশাপাশি ব্যবসা করার কারণে পরিবার ছিল কিছুটা সচ্ছল। পরিবারে সচ্ছলতা থাকা সত্ত্বেও ইয়ামিনের মধ্যে পরিবারকে অর্থনৈতিকভাবে সাহায্য করার মনোভাব তৈরি হয় কৈশোর থেকেই। সেই সুবাদে ইয়ামিন অষ্টম শ্রেণিতে পড়ার অবস্থায় পড়াশোনা ছেড়ে দিয়ে পরিবারকে অর্থনৈতিকভাবে সাহায্য করার চিন্তা বুঁদ হয়ে যায়। কিন্তু ইয়ামিনের বড় ভাই এবং বাবার শাসনে তা আর হয়ে ওঠেনি। এরপর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পড়াশোনা শেষ করে নিজ জেলা বগুড়া ছেড়ে পাড়ি জমান ঢাকা শহরে। ঢাকায় এসে স্নাতক বিষয়ে পড়াশোনা জন্য ভর্তি হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি কলেজে, সেশনজট জটিলতা থাকার কারণে ইয়ামিন তার সময়কে সঠিকভাবে ব্যবহার করতে বিভিন্ন সময় বিভিন্ন স্বল্পকালীন কোর্সে ভর্তি হয়। তার ভেতরে উলেস্নখযোগ্য হচ্ছে পেস্ট্রিকোর্স। সফলতার সঙ্গে কোর্স শেষ করে অর্জন করেন ন্যাশনাল স্কিল সার্টিফিকেট লেভেল এক দুই এবং চারসহ ইয়ামিন বাংলাদেশ কারিগারি বোর্ডের অধীনে ফুড প্রসেসিং অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোলের মূল্যায়নকারী যাকে বলা হয় ধংংবংংড়ৎ। এর পাশাপাশি ইয়ামিন কালিনারি ইন্ডাস্ট্রি ওপর বিভিন্ন প্রতিযোগিতায় পেয়েছেন ১০টির অধিক মেডেল ও সম্মাননা। এর মধ্যে উলেস্নখযোগ্য হলো রহঃবৎপড়হঃরহবহঃধষ ফাইভ স্টার হোটেল কঁধষধ খঁসঢ়ঁৎ শাখা থেকে বেস্ট এমপস্নয়ি অ্যাওয়ার্ড ২০২৩!

ইয়ামিন তার স্বপ্নে আরও সুদৃঢ় করতে মালয়েশিয়া থেকে তিনি চলে যান আমেরিকাতে, বর্তমানে ইয়ামিন আছেন মায়ামি ফ্লরিডাতে, সেখানে স্বনামধন্য জাপানিজ একটি রেস্টুরেন্টে পেস্ট্রিশেফ হিসেবে কর্মরত আছেন। কাজের বাইরেও ইয়ামিন যুক্ত আছেন তার প্রফেশনাল ইন্ডাস্ট্রির বিভিন্ন অ্যাসোসিয়েশনের সঙ্গে, তার ভেতরে উলেখ্যযোগ্য আমেরিকান কালিনারি ফেডারেশন, বাংলাদেশ শেফ ইউনিট, শেফ্থস ফেডারেশন অব বাংলাদেশ।

২০২৪ সালে ইয়ামিন তার ফুড ম্যাগাজিন এবং রেসিপি বুক পাবলিস্ট করেছেন।

ইয়ামিনের এই পথচলা সহজ ছিল না, কিন্তু অনেক ধৈর্য আর অধ্যবসায়ের ফলে আজকে বগুড়ার প্রত্যন্ত গ্রামের ইয়ামিন পাকাপোক্ত করেছে তার এই অবস্থান।

ইয়ামিন যুবসমাজকে বলতে চান, পরিশ্রম ছাড়া সফলতা অর্জন করা যায় না। তাই পরিশ্রমের কোনো বিকল্প নেই সফলতা অর্জন করতে। পরিশ্রম করলে সাফল্য আসবেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে