রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

লাল সবুজ সোসাইটির ইয়ুথ জার্নালিস্ট বুট ক্যাম্প

গাজী আজম হোসেন, বেরোবি প্রতিনিধি
  ১৫ জুন ২০২৪, ০০:০০
লাল সবুজ সোসাইটির ইয়ুথ জার্নালিস্ট বুট ক্যাম্প

বর্তমানে আমরা এমন একটি সময় পার করছি যেখানে মিথ্যা, বানোয়াট, ভুয়া তথ্য খুব দ্রম্নত ছড়িয়ে পড়ছে। এসব প্রতিযোগিতার ভিড়ে ঢাকা পড়ছে মানবাধিকার লঙ্ঘনের নানান ইসু্য। সাংবাদিকতা থেকে আগ্রহ হারাচ্ছে তরুণ প্রজন্ম। সমাজের এই ক্রান্তিলগ্নে লাল সবুজ সোসাইটি তরুণদের সাংবাদিকতায় আগ্রহী হিসেবে গড়ে তুলতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও তৃণমূল পর্যায়ে শিক্ষানবিস সাংবাদিকদের নিয়ে রংপুর ও বরিশালে তিন দিনের বেসিক জার্নালিজম ট্রেনিং করানো হয়। সেখান থেকে যাদের পারফরম্যান্স ভালো ছিল তাদের নিয়ে আবার রংপুরের পাঁচ দিনের বুট ক্যাম্পের আয়োজন করা। বুট ক্যাম্পে ২০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে। দক্ষিণে জেলা বাগেরহাটের শরণখোলা, রংপুর, দিনাজপুর, ঢাকা, রাঙামাটিসহ অনেক জেলা থেকে তরুণরা এই ক্যাম্পে অংশগ্রহণ করে। যেন মনে হয়েছে রংপুর ব্রাক লার্নিং সেন্টার এক টুকরো বাংলাদেশ। ১০ মে থেকে ১৪ মে এই পাঁচ দিনের বুট ক্যাম্পের প্রথম দিনে ছিল মানবাধিকার ও শিশু রিপোর্টিং, দ্বিতীয় দিনে রংপুরের সিনিয়র সাংবাদিক ও বেরোবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষকদের সাথে প্রশিক্ষণার্থীদের মতবিনিময় সভা, তৃতীয় দিনে মোবাইল সাংবাদিকতা (মোজো) আদ্যোপান্ত আলোচনা, চতুর্থ দিনে ফিল্ড বিজিট ও পঞ্চম দিনে এসাইনমেন্ট জমা ও ফিডব্যাক।

পাঁচ দিনের বুট ক্যাম্পে ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সারোয়ার আহমেদ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক ড. জামিল খান, ইউনিসেফের রংপুর ও রাজশাহীর প্রধান তৌফিক আহমেদ, গবেষক ও পলিসি মেকার ফাল্‌গুনী রেজা, যমুনা টেলিভিশনের রংপুর বু্যরো প্রধান সরকার মাজারুল মান্নান, সময় টেলিভিশনের রংপুর বু্যরো প্রধান নাজমুল ইসলাম নিশাতসহ রংপুরের অনেক সিনিয়র সাংবাদিক।

এছাড়াও ভার্চুয়ালি যুক্ত ছিলেন যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মহসিনুল হাকিম ও চ্যানেল ২৪-এর ব্রডকাস্ট জার্নালিস্ট আশ্বাস চৌধুরী।

বাগেরহাট থেকে আসা ফারিয়া আক্তার বলেন, সব মিলিয়ে খুব ভালো লেগেছে। নতুন অনেক কিছুই শিখতে পারলাম রিপোর্টিং নিয়ে। আগে যেমন রিপোর্ট করার ক্ষেত্রে কিছুই জানতাম না। এখন জানতে পেরেছি। সব মিলিয়ে পুরো প্রশিক্ষণটা অনেক শিক্ষণীয় ছিল। প্রশিক্ষণে অংশ নেওয়া বেরোবি শিক্ষার্থী রিপন আহমেদ বলেন, প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকতার দ্বার উন্মোচন হয়েছে। সমাজের প্রতি দায়বদ্ধতা বেড়েছে। আমরা সমাজের নানান বিষয় তুলে ধরব।

লালমনিরহাট জেলা থেকে আসা আহসান ইসলাম বলেন, এই প্রশিক্ষণ নতুন মাত্রায় অনুপ্রেরণা যোগায়। পিছিয়ে পড়া মানুষকে নিয়ে বার বার লিখতে বলে। সমস্যা আর সম্ভাবনা তুলে ধরতে সাহায্য করবে। সেশন, গানের আড্ডা, মাঠের রিপোর্টিং, সবার স্নেহ, ভালোবাসা সবকিছু বারবার ফিরে আসুক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে