রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সম্প্রীতির 'টঙের গান'

গাজী আজম হোসেন
  ২৫ মে ২০২৪, ০০:০০
সম্প্রীতির 'টঙের গান'

মাহমুদুল হাসান আবির। পড়াশোনা করছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) লোক প্রশাসন বিভাগে। তিনি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী। ছোটবেলা থেকেই আবির গান ভালোবাসতেন। তখন থেকে টুকটাক গান বাজনা করতেন। বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার পর বন্ধুদের অনুপ্রেরণায় গড়ে তোলেন টঙের গান। গানে গানে সম্প্র্রীতির বার্তা এবং তরুণ প্রজন্ম তথা জনসাধারণের কাছে লোকজ সংগীত পৌঁছে দিতে কাজ করছে টঙের গান। বাল্যবিবাহ, নারী স্বাস্থ্য, নারী ও শিশু অধিকার ইত্যাদিসহ নানা জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেন আবির ও তার টঙের গান।

২০২০ সালের আড্ডা আর টঙ দোকানের গান গাওয়া দলটি। এখন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যান্ডে পরিণত হয়েছে। যে কোনো অনুষ্ঠানে গান গেয়ে মঞ্চ মাতান টঙের গান। ক্যাম্পাসের গন্ডি পেরিয়ে রংপুরসহ দেশের বিভিন্ন জায়গায় তরুণদের আমন্ত্রণে আবিরের ব্যান্ড গান ছুটে যাচ্ছেন। ছড়িয়ে দিচ্ছে সম্প্রীতির বার্তা।

স্বল্প সময়ে আবিরের টঙের গান ব্যান্ডটির আছে নানান অর্জন। গানের মাধ্যমে ধর্মীয় ও সাংস্কৃতিক সম্প্রীতির প্রচার আইডিয়া দিয়ে ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ-২০২২ রংপুর পর্বে চ্যাম্পিয়ন হয় টঙের গান। এছাড়া গত বছর শিল্প ও সংস্কৃতি ক্যাটাগরিতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পায় টঙের গান। ২০২৩ সালের ১৮ নভেম্বর রাজধানীর সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে টঙের গানের প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান আবিরের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা ও সিআরআই চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে