রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

তাপপ্রবাহে শ্রমজীবীদের পাশে 'অদম্য'

মাইফুল জামান ঝুমু
  ১১ মে ২০২৪, ০০:০০
তাপপ্রবাহে শ্রমজীবীদের পাশে 'অদম্য'

সারাদেশ জুড়ে চলছে প্রচন্ড দাবদাহ। অতিরিক্ত গরমের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। গরম থেকে রক্ষা পাওয়ার জন্য পেশাজীবী থেকে শুরু করে সাধারণ মানুষও অবলম্বন করছে বিভিন্ন কৌশল। কিন্তু জীবিকার তাগিদে কোনো উপায় না পেয়ে বাইরে বের হতে হচ্ছে আমাদের দেশের রিকশাচালক, দিনমজুরসহ অন্য শ্রমজীবী মানুষদের। তাদের পরিবারের সদস্যদের অভাবী মুখের চাহনী সূর্যের কড়া চাহনীকেও হার মানায়। তাই কোনো উপায় না পেয়ে এই তীব্র দাবদাহের দিনেও রাস্তায় বের হতে হচ্ছে তাদের।

এ সব শ্রমজীবীদের কষ্ট লাঘবের লক্ষ্যে তাদের পাশে দাঁড়িয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীদের উদ্যোগে গঠিত 'অদম্য' নামের একটি সংগঠন। গত এক সপ্তাহে এ সংগঠনটির উদ্যোগে শ্রমজীবী মানুষদের স্বস্তির লক্ষ্যে প্রায় তিন শতাধিক রিকশাচালক ও অন্য শ্রমজীবীদের বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ করা হয়েছে। গত ২৭ এপ্রিল, রোজ শনিবার সকাল ১১ ঘটিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বর, হাকিম চত্বর, টিএসসি, কার্জন এলাকায় ঢাবি শিক্ষার্থীরা এ কর্মসূচি চালিয়ে যান। বিশেষ করে প্রথমবর্ষের শিক্ষার্থীরা অতি আগ্রহের সঙ্গে এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এ সময় সংগঠনটির এক্সিকিউটিভ হাসান জুবায়ের বলেন, 'শ্রমজীবীরা আমাদের দেশের প্রকৃত সম্পদ। তারা সুস্থ থাকলে সুস্থ থাকবে আমাদের দেশ। তাই তাদের স্বস্তির লক্ষ্যেই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। মূলত খাবার পানি ও স্যালাইনের এই কার্যক্রমের কাজটি ক্ষুদ্র হলেও আমাদের কাছে এটি আনন্দের ছিল। এক্ষেত্রে আমার সহপাঠী ও সিনিয়ররা আমাদেরকে মানসিকভাবে সাপোর্ট করেছে, যার ফলে কম সময়ে আমরা ফান্ড সংগ্রহ করতে সক্ষম হয়েছি। আপনারা সবাই নিজেদের অবস্থান হতে রাস্তাঘাটে জীবন সংগ্রামী দিনমজুরদের পাশে দাঁড়াতে পারেন।' অদম্যের দুই স্বেচ্ছাসেবীকর্মী প্রমি ও ফারহীন জানান, 'এ ধরনের কাজের সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে আমরা বেশ আনন্দিত। এ ধরনের সমাজসেবামূলক কাজগুলো অব্যাহত থাকলে ভবিষ্যতে আমাদের দেশের শ্রমজীবীরা তাদের উপযুক্ত সম্মান ফিরে পাবে।' এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্য শিক্ষার্থীসহ সাধারণ মানুষও অদম্যের এ কাজটিকে ব্যাপক প্রশংসা করছে।

'অদম্য' নামের এই সংগঠনটির বয়স মাত্র ৮ মাস। কিন্তু এই আটমাসেই ইতোমধ্যে এটি অনেক সমাজসেবামূলক কাজে অংশ নিয়েছে। মূলত প্রান্তিক অঞ্চলের শিক্ষার্থী ও সাধারণ মানুষের জীবনমান উন্নত করার লক্ষ্যে এটি প্রতিষ্ঠিত হয়। আমাদের দেশের প্রত্যন্ত অঞ্চলে অনেক মেধাবী শিক্ষার্থী আছে যারা দারিদ্র্যতার কারণে তাদের প্রতিভার বিকাশ ঘটাতে পারে না। তাই তাদের সাহায্য করার লক্ষ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষার্থীদের উদ্যোগে এই সংগঠনটি গড়ে তোলা হয়। এরপর থেকে একেকটি সমাজসেবামূলক কাজ করার মধ্য দিয়ে অসহায়দের পাশে দাঁড়াচ্ছে অদম্য। শুরুতে মাত্র ২টা স্কুল নিয়ে এটি কাজ শুরু করলেও ২০টিরও অধিক স্কুল এখন অদম্যের সঙ্গে যুক্ত আছে। শীতকালে দেশের উত্তরের জেলা লালমনিরহাটে লায়ন্স ক্লাব অব নারায়ণগঞ্জ গার্ডেনের ফান্ডিং-এ ১০০০ কম্বল বিতরণ করে অদম্য।

পরবর্তীতে ঊঙ ইধহমষধফবংয-এর ব্যবস্থাপনায় ১০০০ সোয়েটার এর সুবিধার আওতায় আসে সাধারণ মানুষ। আমাদের দেশের শিক্ষার্থীরা তাদের স্বদেশপ্রীতি বজায় রাখতে কতটুকু অগ্রগামী অদম্য তার প্রমাণ। আমাদের দেশে অদম্যের মতো এ রকম হাজার হাজার তরুণ সংগঠন আছে যারা তাদের সেবামূলক কাজের মাধ্যমে জনগণের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে