একতার কাণ্ড : নাবালিকাদের দিয়ে অন্তরঙ্গ দৃশ্যে অভিনয়

প্রকাশ | ২১ অক্টোবর ২০২৪, ০৯:২৭

যাযাদি ডেস্ক
একতা কাপুর

আইনি জটিলতায় পড়লেন বলিউডের অন্যতম প্রযোজক একতা কাপুর। এবার পড়লেন মামলার কবলে। ওয়েব সিরিজে নাবালিকাদের দিয়ে অন্তরঙ্গ দৃশ্যে শুটিং করার অভিযোগ এনে পকসো আইনে মামলা দায়ের হয়েছে তার বিরুদ্ধে।

ওয়েব সিরিজের দৃশ্য নিয়েই মূলত বিপত্তি বেঁধেছে। ‘গন্দি বাত’ নামক সিরিজে নাকি কয়েকটি অশ্লীল দৃশ্য রয়েছে। অভিযোগ―সিরিজটির ষষ্ঠ মৌসুমে কুরুচিভাবে দেখানো হয়েছে নাবালিকাদের। স্কুলের পোশাকে নাবালিকারা কীভাবে যৌনকর্ম ও মাদকসেবনে লিপ্ত হয়েছে, সেসব নিয়ে আপত্তি তোলা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী গুরুতর অভিযোগ হচ্ছে, সিরিজটিতে যারা সেসব দৃশ্যে অভিনয় করেছেন, তারা কেউই প্রাপ্তবয়স্ক নয়। অর্থাৎ ১৮ বছরের নিচে সবাই। আর নাবালিকা শিল্পীদের কুরুচিকর দৃশ্যে ব্যবহার করার অভিযোগ এনে বলিউডে প্রযোজক ও নির্মাতা একতা কাপুর এবং তার মা শোভা কাপুরের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন এক যোগগুরু।

সিরিজটি প্রচার হয় ২০২১ সালে। বিতর্কের সূত্রপাত শুরু হতেই বন্ধ করে দেয়া হয় তা। তবে এতেও নিস্তার মিলেনি। পকসো আইনের ১৩ এবং ১৫ ধারায় মামলা করা হয়েছে।

পাশাপাশি তথ্য-প্রযুক্তি প্রতিরোধ আইনের ধারা ৬৭(এ), নারী নিষেধাজ্ঞা আইনের ২৯২ ও ২৯৩ এবং ২৯৫(এ) ধারায় মামলা হয়। মুম্বাইয়ের বোরিভিলি থানায় ‘অল্ট বালাজী’র বিরুদ্ধে এফআইআর দায়ের করেন যোগগুরু স্বপ্নীল রেওয়াজী।

প্রসঙ্গত, ‘অল্ট বালাজী’ মূলত একতা কাপুর ও তার মায়ের মালিকানাধীন একটি ওটিটি প্ল্যাটফর্ম। তাতে কেবলই প্রাপ্তবয়স্ক সিরিজের ছড়াছড়ি। এবার সিরিজে অপ্রাপ্তবয়স্কদের অন্তরঙ্গ দৃশ্যে ব্যবহার করাতেই ফেঁসে গেলেন প্রভাবশালী এই প্রযোজক।

যাযাদি/এস