বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

১৮ অক্টোবর আসছে ‘হৈমন্তীর ইতিকথা’

বিনোদন রিপোর্ট
  ১৭ অক্টোবর ২০২৪, ১৫:৪৬
সংগৃহীত ছবি

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য অবলম্বনে মির্জা সাখাওয়াৎ হোসেন পরিচালিত ‘হৈমন্তীর ইতিকথা’ চলচ্চিত্রটি গত ২৬ জুলাই প্রেক্ষাগৃহে মুক্তির তারিখ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু কোটা সংস্কার ও বৈষম্যবিরোধী আন্দোলন নিয়ে দেশে উদ্ভুত পরিস্থিতির কারণে চলচ্চিত্রটি মুক্তি দেয়া সম্ভব হয়নি। পরবর্তী তারিখ নির্ধারণ করা হয় আগামী শুক্রবার (১৮ অক্টোবর)।

রবীন্দ্রনাথের ছোটগল্প ‘হৈমন্তী’ অবলম্বনে এই চলচ্চিত্রের সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন পরিচালক মির্জা সাখাওয়াৎ হোসেন নিজেই। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘হৈমন্তী’ ছোটগল্পটি দীর্ঘসময় ধরে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত থাকায় দেশের শিক্ষিত মানুষ মাত্রই এই গল্প সম্পর্কে জানেন। এই গল্পে যেমন উঠে এসেছে যৌতুক প্রথার ভয়াবহ রূপ, একজন নবীন গৃহবধুর নিষ্ঠুর নির্মম মানসিক যন্ত্রণার উপাখ্যান, তেমনি উঠে আসে একটি পরিণত বয়সের স্বামী-স্ত্রী যুগোলের যাপিত জীবনের কামনা বাসনা প্রেম রোমাঞ্চের অনবদ্য কিছু মূহুর্ত। শত-বছর আগের এই গল্পের পোশাক-পরিচ্ছদ এবং পরিবেশ তৈরি করে এই চলচ্চিত্রের চিত্রায়ন ছিল বেশ জটিল।

এ সবকিছুই নির্মাতাকে অত্যন্ত দক্ষতা ও সতর্কতার সঙ্গে আয়োজন করতে হয়েছে। এই চলচ্চিত্রের নাম ভ‚মিকায় অভিনয় করেছেন নবাগত চিত্রনায়িকা ঐশিকা ঐশি। অপু চরিত্র অভিনয় করেছেন চিত্রনায়ক সাইফ খান। অন্যান্য চরিত্র রূপায়ন করেছেন ঝুনা চৌধুরী, রাশেদা চৌধুরী, খলিলুর রহমান কাদেরী, মির্জা সাখাওয়াৎ হোসেন, মুনা আক্তার, অরূপ কুন্ডু, মো. আব্দুর রাজ্জাক, মোহাম্মদ আব্দুল হামিদ, আনিছুর রহমান ও শিশুশিল্পী সিমন্তিনী চৌধুরীসহ প্রমুখ।

এই চলচ্চিত্রে সংযুক্ত কয়েকটি রবীন্দ্রসঙ্গীতে কণ্ঠ দিয়েছেন প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী ড. অণিমা রায়, মামুন জাহিদ, শিমু দে ও জয়ন্ত আচার্য্য। সংগীতায়োজন করেছেন দীনবন্ধু দাশ, আবহসঙ্গীত করেছেন অমিত চ্যাটার্জি।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে