সমকামিতার গল্প ‘রূপান্তর’-এর নির্মাতা কারাগারে

প্রকাশ | ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৭

যাযাদি ডেস্ক
ফাইল ছবি

তিনি আলোচনায় আসেন মূলত সমকামিতার গল্প নিয়ে ‘রূপান্তর’ নামের একটি নাটক নির্মাণ করে। ছাত্রজীবনে ছিলেন ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। ব্যক্তিজীবনেও তিনি এমনি। 

জানা যায়, নাট্যনির্মাতা রাফাত মজুমদার রিংকুকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে গুলশান এলাকা থেকে সন্দেহভাজন হিসেবে তাকে আটক করা হয়। পরে আজ মঙ্গলবার সকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একটি মামলায় তাকে আটক দেখানো হয়। এরপর নেওয়া হয় আদালতে।

রিংকুর আইনজীবী তার জামিন আবেদন করলে তা নামঞ্জুর করেন আদালত। এরপর শুনানির জন্য দিন ধার্য করা হয় আগামী বৃহস্পতিবার। 

বিষয়টি নিশ্চিত করে আদালত থেকে রিংকুর বন্ধু নির্মাতা পথিক সাধন জানান, রিংকুকে কারাগারে প্রেরণ করেছেন আদালত। আগামী বৃহস্পতিবার আবার শুনানি হবে।

এদিকে রিংকুর আটকের খবর ছড়িয়ে পড়লে ফেসবুকে এর প্রতিবাদ ও গ্রেফতারের নিন্দা জানিয়েছেন ছোট পর্দার তারকা থেকে শুরু করে নানা শ্রেণি-পেশার মানুষ। অনেকেই রিংকুর দ্রুত মুক্তির দাবি করে।

উল্লেখ্য, গত ঈদ-উল-ফিতরে মুক্তি পেয়েছিল মজুমদার রিংকু পরিচালিত নাটক “রূপান্তর”। এরপরই “ট্রান্সজেন্ডার” ইস্যুতে নেটিজেনদের সমালোচনার মুখে পড়ে নাটকটি। 

ছোটপর্দার অভিনেতা ফারহান আহমেদ জোভান নাটকটিতে অভিনয় করায় নেটিজেনদের তোপের মুখে পড়েছিলেন। শুধু তাই নয়, তাকে নিয়ে বয়কটের ডাক দেওয়া হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। পরে ১৬ এপ্রিল ইউটিউব চ্যানেল একান্ন মিডিয়া থেকে নাটকটি সরিয়ে ফেলা হয়। তখন এ বিষয়ে নির্মাতা রাফাত মজুমদার রিংকু বলেছিলেন, “দর্শকরা নাটকটির কনসেপ্ট হয়তো বোঝেনি।” এরপর থেকে জনপ্রিয়তা কমে যায় জোভান ও তার। 

যাযাদি/ এস