মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

তারা এ যুগের রাজাকার : ফারুকী

যাযাদি ডেস্ক
  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৯
ছবি: সংগৃহীত

বৈষ্যম্যবিরোধী ছাত্র আন্দোলনে একদল শোবিজের তারকা সক্রিয় ভূমিকা রেখেছেন। তারা সরব ছিলেন শেখ হাসিনা সরকারের নানা অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে। আবার একদল শিল্পী ছিলেন নীরব। ছাত্র-জনতার আন্দোলনে তারা দলীয় (আওয়ামী লীগ) ট্যাগে শিক্ষার্থীদের বিপক্ষে কথা বলেছেন। অবস্থান নিয়েছিলেন সরকারের পক্ষে। খুলেছিলেন ‘আলো আসবেই’ নামের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ।

‘আলো আসবেই’র গ্রুপের স্ক্রিনশট এখন ভাইরাল নেটদুনিয়ায়। ফাঁস হওয়া স্ক্রিনশট পর্যালোচনা করে দেখা যায়, ছাত্র-জনতার পক্ষে যেসব শিল্পীরা কথা বলেছেন, তাদের স্ক্রিনশট গ্রুপে শেয়ার করেছেন সদস্যরা। আর তাদের তালিকা করে পরে ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয় গ্রুপটিতে।

আওয়ামী লীগ সমর্থিত শিল্পীদের এমন গোপন গ্রুপ চ্যাট প্রকাশ্যে আসার পর তা নিয়ে কথা বলতে শুরু করেছেন শোবিজের অনেকেই। দেশের জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীও কথা বলেছেন।

তার কথায়, ‘এটা নিশ্চয়ই বেদনার যে আমাদের দেশে শিল্পীর সাইনবোর্ড নিয়ে এমন লোকজন ঘুরে বেড়াতো যারা গণহত্যায় প্রত্যক্ষ উসকানিদাতা অথবা কেউ কেউ নীরব সমর্থক ছিল। এরা শুধু শিল্পী হিসাবে না, মানুষ হিসাবেও নীচু প্রকৃতির। একাত্তরে জন্ম নিলে এরা রাজাকারের দায়িত্ব পালন করত। ফলে এদের এ যুগের রাজাকার বলতে পারেন। নিশ্চয়ই এদের বিচার হবে গণহত্যায় সমর্থন এবং উসকানি দেওয়ার অপরাধে।’

ফারুকী আরও বলেন, ‘কিন্তু আশার দিকটা আপনাদের বলি। দেখবেন এই গ্রুপের বেশিরভাগই আসলে কোনো শিল্পচর্চার সঙ্গে সেই অর্থে জড়িত না। আমাদের মেইনস্ট্রিম (মানে টেলিভিশন, ওটিটি, এবং ফিল্মে যারা প্রধান শিল্পী; তথাকথিত এফডিসি বোঝানো হয়নি মেইনস্ট্রিম শব্দটা দিয়ে) অভিনয় শিল্পী বা ফিল্মমেকারদের কেউই এদের সঙ্গে নাই। এরাই আমাদের প্রেজেন্ট অ্যান্ড ফিউচার।’

এদিকে, ‘আলো আসবেই’ গ্রুপটি খোলা হয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে দমাতে। এই গ্রুপের সদস্যরা নজর রাখত ছাত্র-জনতার আন্দোলনের ওপর। শুধু তাই নয়, সেখানে তারা আলোচনা করত কোথায়, কী করবে?

এই গ্রুপের অ্যাডমিন ছিলেন সাবেক সংসদ সদস্য ও অভিনেতা ফেরদৌস, নায়ক রিয়াজ, অভিনেতা সাজু খাদেম ও অভিনেত্রী শামীমা তুষ্টি। আর এতে যুক্ত ছিলেন শোবিজে অনেক তারকা।

এই তালিকায় আছেন- সংসদ সদস্য ও অভিনেতা ফেরদৌস, নায়ক রিয়াজ, জায়েদ খান, সাইমন সাদিক, অভিনেত্রী অভিনেত্রী সুজাতা, অরুণা বিশ্বাস, নিপুণ, শমী কায়সার, আজিজুল হাকিম, রোকেয়া প্রাচী, সুইটি, হৃদি হক, আশনা হাবিব ভাবনা, জ্যোতিকা জ্যোতি, সাজু খাদেম, সোহানা সাবা, চন্দন রেজা, সংগীতশিল্পী শুভ্র দেব, নির্মাতা মুশফিকুর রহমান গুলজার, এস এ হক অলিক, খোরশেদ আলম খসরুসহ অনেকে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে