বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

তানজিন তিশার গল্পটা ১০ বছরের

মাসুম বিল্লাহ্ রাকিব
  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৬
ছবি: সংগৃহীত

অভিনয় জীবনে এক দশক পার করলেন দর্শকপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা। ২০১১ সালে মডেলিং দিয়ে মিডিয়ায় যাত্রা শুরু হলেও ২০১৪ সালে ‘ইউর্টান’ নাটকের মাধ্যমে অভিনয়ে নাম লেখান।

তার আগে ছোটবেলা থেকেই নাচের প্রতি ঝোঁক ছিল তিশার। সেই নাচও শিখেন। এরপর নাচ দিয়েই শোবিজে পা রাখেন তানজিন তিশা। তবে শোবিজে পরিচিতি পান মডেলিং দিয়ে। তখনো অভিনয়ে নাম লেখাননি। এরপর রেদওয়ান রনি পরিচালিত ‘ইউটার্ন’ দিয়ে অভিনয়ে যাত্রা শুরু করেন। প্রথম নাটকেই দর্শকের কাছ থেকে প্রশংসা পেতে থাকেন। গ্ল্যামার আর অভিনয়ে সরব এ অভিনেত্রী।

বর্তমানে টিভি নাটকে সময়ের অন্যতম সমৃদ্ধ মুখ তিনি। অথচ শুরুর অনেকটা সময় বেশ স্ট্রাগল করতে হয়েছে, মডেলিংয়ের জড়তা কাটিয়ে নিজেকে অভিনেত্রী প্রমাণে। এর মধ্যে ভালোই প্রমাণ করেছেন নিজেকে। মাঝে অভিনয়ে নিয়মিত না হলেও বছর কয়েক বিরতি দিয়ে নাটকে নিয়মিত হন এবং অভিনয়গুণে নিজেকে নিয়ে যান শীর্ষে; হয়ে উঠেন দর্শকপ্রিয় অভিনেত্রী।

ক্যারিয়ারে বহু দর্শকনন্দিত নাটক উপহার দিয়েছেন। জুটি বেঁধেছেন সময়ের দর্শকপ্রিয় সব অভিনেতার সঙ্গে। ১০ বছরের এ যাত্রায় অসংখ্য মানুষের ভালোবাসা পেয়েছেন, আজকের এ অবস্থানে এসে সবার প্রতি কৃতজ্ঞতাও জানান তিশা।

এমনকি সমালোচকের সাম্প্রতিক মন্তব্যে আশাতীত পরিবর্তন এসেছে তিশার চরিত্র নির্বাচন আর অভিনয়ে। অসংখ্য দর্শক নন্দিত নাটকও রয়েছে তানজিন তিশার ঝুলিতে। জুটি বেঁধেছেন কমবেশি সবার সঙ্গে। তবে ইদানীং তিশাকে দেখা যাচ্ছে নারী প্রধান গল্পে। বিশেষ করে ‘পুতুলের সংসার’, ‘রিক্সা গার্ল’, ‘নরসুন্দরী’ নাটকগুলো দিয়ে অভিনেত্রী হিসেবে নিজেকে যেন তুলে ধরেছেন অনন্য উচ্চতায়। ‘নরসুন্দরী’ নাটকে একজন নাপিতের ভূমিকায় অভিনয় করেছেন তানজিন তিশা। এ নাটকে অভিনয় করে ব্যাপক প্রসংসিত হন এ অভিনেত্রী। নাটকটি নির্মাণ করছেন তরুণ ও জনপ্রিয় নাট্য নির্মাতা রাফাত মজুমদার রিংকু।

‘নরসুন্দরী’ নাটকের এমন একটি চরিত্রে কাজের ব্যাপারে তানজিন তিশা বলেন, ‘এটি তো অস্বীকার করার উপায় নেই, নারীরা আমাদের সমাজে এখনো পুরোপুরি নিরাপদ নয়। কাজ তো কাজই। নারী-পুরুষ সমানভাবেই করতে পারে সেটা। কিন্তু কোনো কোনো কাজ এ সমাজে এখনো নারীদের জন্য বাধা, মেনে নিতে পারে না। এই যে নাপিতের কাজ নারীরা করতে গেলে সমস্যা। কাজটি করতে গিয়ে পদে পদে বাধা।’

অভিনেত্রীর ভাষ্য, ‘নরসুন্দরী’ নাটকটির গল্প আমার কাছে নতুন, এখানে নিজের চরিত্রটিও নতুন। দুদিন হলো শুটিং করছি। আরও কয়েকদিন হবে। ঠিক ঠিকমতো কাজটি শেষ করতে পারলে ভালো একটি কাজ হতে পারে। এই কাজটি আমার ক্যারিয়ারে নতুন কিছু যোগ করতে পারে। তাছাড়া নারীদের অধিকার, নারীদের সংগ্রামের গল্প নিয়ে কাজ করতে আমারও খুব ভালো লাগে। চরিত্রটির জন্য বেশ পরিশ্রম করতে হয়েছে এই নায়িকার। শুটিংয়ের আগে সেলুনে, রাস্তার ধারের দোকানে গিয়ে চুল কাটা, দাড়ি কামানোর কৌশলগুলো বসে থেকে দেখতে হয়েছে, শিখতে হয়েছে তাকে।

এই অভিনেত্রী বলেন, ‘শুটিংয়ের আগে মগবাজার, কারওয়ান বাজারে গিয়ে সেলুনে ও রাস্তার ধারের নাপিতের কাছে দু-তিন ঘণ্টা করে বসে থেকে কাজটি দেখেছি। কাঁচি ধরা থেকে শুরু করে দাড়ি কামানোর কৌশল রপ্ত করার চেষ্টা করেছি।’

এদিকে শোবিজে এক দশক পার করলেন ছোট পর্দার জনপ্রিয় এ অভিনেত্রী। এই সময়ে এসে ফিরে গেলেন সেই পুরনো সময়ে যখন কিনা তিনি নিজেও জানতেন না যে এই মাধ্যমে কাজ করবেন। তবে এই পুরো ক্যারিয়ারে তার আজকের এই অবস্থান গড়তে যারা তার পাশে ছিলেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানালেন।

তানজিন তিশা গণমাধ্যমকে বলেন, ‘অভিনয় করবেন এমনটা ইচ্ছেও ছিল না। পরিবার চাইতেন ডাক্তার হবেন। কিন্তু হুট করেই অভিনয় জগতে চলে আসা। তিশা বলেন, ‘আমি নিজেও জানতাম না যে মিডিয়ায় কাজ করব। ছোটবেলা থেকে নাচ আমার ভীষণ পছন্দ ছিল, আর এর মাধ্যমেই এখানে আসা। এরপর মডেলিং করা, অভিনয় করা। দেখতে দেখতে যে কীভাবে এতটা সময় কেটে গেল বুঝতেই পারিনি।’

‘আমি তো অনেক ছোট থেকেই কাজ শুরু করেছি, যখন অনেক কিছুই বুঝতাম না। বাবা চেয়েছিলেন আমি যেন ডাক্তার হই কিন্তু হয়ে গেলাম অভিনেত্রী। আমি যখন এখানে কাজ করতে শুরু করি তখনো জানতাম না যে এটাই কন্টিনিউ করব। অভিনয় খুব বেশি করা হতো না। একটা সময়ে এও শুনেছি, তানজিন তিশা অভিনয় পারে না। টিকে থাকার লড়াইয়ে পুরো এই জার্নিটা আমার জন্য সহজ ছিল না। সে অর্থে কারও সাপোর্ট পাইনি। তারপরও নিজের মতো করে কাজ করে গিয়েছি। ২০১৬-র পর থেকে নাটকে নিয়মিত হতে শুরু করি।

আমি তো অভিনয় শিখে আসিনি। একটু একটু করে কাজ করতে করতে শিখেছি এবং নিজের একটা জায়গা তৈরি করেছি। একটা সময়ে দর্শকের ভালোবাসা পেতে শুরু করলে তখন সিদ্ধান্ত নিই যে, এই ভালোবাসাটুকুই ধরে রাখব। বলতে গেলে দর্শকদের জন্যই আজকে আমি এখানে। তারা না চাইলে কিংবা সাপোর্ট না করলে হয়তো আমি এখানে থাকতাম না।’ যোগ করেন এই অভিনেত্রী। দেশের বর্তমান পরিস্থিতিতে এখনো শুটিং শুরু করেননি তিশা। জানালেন কাজ শুরু করতে আরও কিছুদিন সময় দেবেন।

ইতোমধ্যে কাজে ফেরা নিয়ে কথা হচ্ছে। শিগগিরই জানাবেন সে খবর।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে