রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বিদেশি উৎসবে মেহজাবীনের সিনেমা

যাযাদি ডেস্ক
  ২৬ জুলাই ২০২৪, ২০:২০
অভিনেত্রী মেহজাবীন চৌধুরী

‘সাবা’র মাধ্যমে সিনেমায় নাম লিখিয়েছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী। এবার জানা গেল, আপাতত দেশে মুক্তি পাচ্ছে না ‘সাবা’। ইতোমধ্যেই কানাডার টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ডিসকভারি শাখায় স্থান পেয়েছে সিনেমাটি। আসছে ৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে এই চলচ্চিত্র উৎসবের ৪৯তম আসর, চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। তবে মাকসুদ হোসেন পরিচালিত ‘সাবা’ কবে প্রদর্শিত হবে তা এখনো জানা যায়নি।

আগামী ১৩ আগস্ট উৎসব কর্তৃপক্ষ সিনেমাগুলো প্রদর্শনীর সিডিউল প্রকাশ করবে। ‘সাবা’ সিনেমায় নাম-ভ‚মিকায় দেখা যাবে মেহজাবীনকে। মা-মেয়ের সম্পর্কের গল্প নিয়ে সিনেমা। এতে আরও অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, মোস্তফা মনওয়ার, প্রাণ রায়, শিরিন আলম, শারমিন সুলতানা শর্মী, সুমন পাটোয়ারি প্রমুখ।

যৌথভাবে সিনেমার গল্প ও চিত্রনাট্য লিখেছেন ত্রিলোরা খান ও মাকসুদ হোসেন। উৎসবটির ডিসকভারি শাখায় স্থান পায় বিভিন্ন দেশের প্রতিশ্রুতিশীল নবীন নির্মাতার প্রথম ও দ্বিতীয় সিনেমা। এই শাখায় এ বছর ‘সাবা’সহ দেখানো হবে মোট ২৪টি সিনেমা। সেরা সিনেমাকে পুরস্কার হিসেবে দেওয়া হবে ২০ হাজার ডলার।

অভিনয়ে মেহজাবীনের ১৪ বছরের ক্যারিয়ার। এর আগে ওয়েব ফিল্মে অভিনয় করেছেন তিনি। ‘সাবা’ হতে যাচ্ছে তার প্রথম পূর্ণাঙ্গ সিনেমা, যা সরাসরি দেখবেন বিশ্বসিনেমা অঙ্গনের সমালোচকরা। অন্যদিকে, সিনেমার নির্মাতা মাকসুদ হোসেন ২০০৬ সালে ‘থ্রি বিউটিস’, ২০১১ সালে ‘বাহাত্তর ঘণ্টা’, ২০২০ সালে ‘রেমাক্রি’ নামে তিনটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা বানিয়েছেন। এরই মধ্যে তিনি প্রস্তুতি নিচ্ছেন ‘রিয়ার বিয়ে’ নামে আরও একটি সিনেমা নির্মাণের।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে