শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

পর্তুগালে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন ড. এম মাহফুজুল হক

শহীদ আহমদ,পর্তুগাল প্রতিনিধি
  ২১ সেপ্টেম্বর ২০২৪, ২০:১২
ছবি : যায়যায়দিন

সরকারের সিনিয়র সচিব পদে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন ড. এম মাহফুজুল হক। পরে তার দায়িত্বভার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করে পতুর্গালে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসাবে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ড. মাহফুজকে সিনিয়র সচিব পদে নিয়োগ দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এতে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী ড. এম মাহফুজুল হককে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে নিয়োগ দেওয়া হলো।

অপর প্রজ্ঞাপনে বলা হয়, চুক্তিভিত্তিক নিয়োজিত সরকারের সিনিয়র সচিব মাহফুজুল হককে পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে নিয়োগের জন্য তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হলো।

ড. মাহফুজুল হক পর্তুগালে বর্তমান রাষ্ট্রদূত রেজিনা আহমেদের স্থলাভিষিক্ত হচ্ছেন।

উল্লেখ্য যে গত বছর সেপ্টেম্বরে পর্তুগালে রাষ্ট্রদূত হিসেবে যোগ দেন রেজিনা আহমেদ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায় গত ১ বছরে পর্তুগাল-বাংলাদেশ সম্পর্কে কোন ইতিবাচক অর্জন না থাকার পাশাপাশি পর্তুগালে বাংলাদেশ দূতাবাসের পরিচ্ছন্নতাসহ দূতাবাসের কার্যক্রম নিয়ে পর্তুগাল প্রবাসীদের বিভিন্ন অভিযোগ ও সেসবের সত্যতার প্রেক্ষিতে এ ব্যবস্থা নিয়েছে ড. মুহাম্মদ ইউনুসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার।

সেই সাথে পূর্ববর্তী সরকারের সময়ে রাজনৈতিক সুপারিশ ও নিয়মবহির্ভূতভাবে বিভিন্ন দূতাবাসে নিয়োগ পাওয়া রাষ্ট্রদূত ও কর্মকর্তাদের ব্যপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানায় সূত্র।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে