মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

কুয়েত প্রবাসীদের অভিযোগ শুনতে গণশুনানি করবে দূতাবাস 

কুয়েত প্রতিনিধি
  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ২০:২৮
ছবি : যায়যায়দিন

দূতাবাসের সার্বিক সেবা প্রদানে কাজের স্বচ্ছতা, জবাবদিহিতা, কনস্যুলার সেবার মানবৃদ্ধির উদ্দেশ্যে প্রতি মাসের দ্বিতীয় রোববার গণশুনানি আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দূতাবাস।

এছাড়াও অভিযোগ ও পরামর্শ বাক্স স্থাপন যেখানে প্রবাসীরা তাঁদের সমস্যার কথা জানাতে পারবেন, প্রবাসীদের কল্যাণে পরামর্শ দিতে পারবেন। কুয়েতের কেন্দ্রীয় কারাগার পরিদর্শনের পাশাপাশি আইনি সহায়তাও দেবে দূতাবাস। এ সময় রাষ্ট্রদূত আরো বলেন, এখানে কারাগারে অনেক প্রবাসী আছেন যাদের অপরাধ তেমন বড় নয় তাদেরকে আইনি সহায়তার মাধ্যমে মুক্ত করার চেষ্টা করবেন। এই ধারা অব্যাহত থাকবে প্রতি মাসেই কেন্দ্রীয় কারাগার এবং সফর মকফর পরিদর্শন করবেন।

দূতাবাসের কল্যাণ তহবিল থেকে মালিক বিহীন প্রবাসী বাংলাদেশীদের মরদেহ দেশে প্রেরণ করবে দূতাবাস। এছাড়া ইতিমধ্যে চব্বিশ ঘন্টা হটলাইন নম্বর চালু করা হয়েছে। এসব নাম্বার প্রবাসিরা কল করে যে কোন সমস্যায় বা কোন দুর্ঘটনায় পড়লে এসব নাম্বারে যোগাযোগ করে দূতাবাসের সহায়তা পাবেন। এছাড়া অফিস চলাকালীন সময়ে কনসুলেট সেবা ও পাবেন। যে সকল নতুন ই পাসপোর্ট এবং এমআরপি পাসপোর্ট কুয়েতে দূতাবাসের এসে পৌঁছেছে সেসব পাসপোর্ট এর তালিকা দূতাবাসের ভেরিফাইড ফেসবুক পেজে প্রকাশ করা হচ্ছে।

এতে করে সাধারণ প্রবাসীরা খুব সহজে জানতে পারে তাদের পাসপোর্ট তৈরি কিনা। বৈধপথে বাংলাদেশে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করা হচ্ছে এতে প্রবাসীদের সারাও পেয়েছেন প্রচুর, কুয়েতের বাজারে বাংলাদেশের ঔষধ, সিরামিক, মেলামাইন সহ বিভিন্ন পণ্য প্রবেশ করানোর পরিকল্পনা করছেন বলে সাংবাদিকদের জানান রাষ্ট্রদূত। প্রবাসীদের কল্যাণে দূতাবাসকে আধুনিকায়ন করতে সর্বাত্মক চেষ্টা করবেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেন, ওএসপি, এডব্লিউসি, পিএসসি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে একাত্মতা প্রকাশ করতে মানববন্ধন করেছিলেন কুয়েতে বসবাসরত কিছু প্রবাসী বাংলাদেশি। এ নিয়ে কোনো সমস্যার মুখে পড়তে হবে কি না তা জানতেই মঙ্গলবার বিকেলে বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের নেতৃবৃন্দ রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ করেন।

ওই সে সময় তিনি প্রবাসীদের কল্যাণে বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে দূতাবাস থেকে নির্দেশনা দিয়ে আসছিলেন কুয়েতে আইন শৃঙ্খলা মেনে চলার। বিভিন্ন মিছিল মিটিং থেকে বিরত থাকতে প্রবাসীরা তা মেনে চলেছেন। সেজন্য তিনি প্রবাসীদের ধন্যবাদ জানান। আন্দোলনকে ঘিরে কুয়েতে কোন প্রবাসী বাংলাদেশী সমস্যায় পরেনি বলেও সাংবাদিকদের জানান রাষ্ট্রদূত। সে সময় উপস্থিত ছিলেন কাউন্সেলর ও দূতালয় প্রধান মুহাম্মদ মনিরুজ্জামান, বাংলাদেশ প্রেসক্লাব কুয়েত এর সভাপতি ও সময় টিভির প্রতিনিধি মঈন উদ্দিন সরকার সুমন, সহ সভাপতি ও মাই টিভির প্রতিনিধি আল আমিন রানা, সাধারণ সম্পাদক বাংলা টিভির প্রতিনিধি আহ জুবেদ, যুগ্ম সম্পাদক ও যমুনা টিভির প্রতিনিধি মোঃ হেবজু, সাংগঠনিক সম্পাদক সাদেক রিপন, প্রচার সম্পাদক ও ডিবিসি টিভির প্রতিনিধি মহসিন পারভেজ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে