সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮ম ভিসি হলেনঅধ্যাপক মোস্তাফিজুর রহমান

গাজীপুর প্রতিনিধি
  ২৭ অক্টোবর ২০২৪, ২২:২১
আপডেট  : ২৭ অক্টোবর ২০২৪, ২২:২৪
ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) নতুন ভিসি হলেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মৃত্তিকা বিজ্ঞানী ড. জি.কে.এম মোস্তাফিজুর রহমান।

বশেমুরকৃবি'র জনসংযোগ বিভাগের কর্মকর্তা রনি ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর অনুমোদিত ও মোঃ শাহীনুর ইসলাম (উপসচিব) স্বাক্ষরিত শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

তিনি অত্র বিশ্ববিদ্যালয়ের ৮ম ভিসি হিসেবে পূর্বসূরী প্রফেসর ড. গিয়াসউদ্দীন মিয়ার স্থলাভিসিক্ত হলেন।

নতুন এ উপাচার্য গত ৩ সেপ্টেম্বর ২০২৪ থেকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রজ্ঞাপনের নীতি অনুসরণ করে জরুরি প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালন করে আসছিলেন।

তিনি ২০০৮ সালে এ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদ লাভ করেন। এর আগে তিনি মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রধান এবং প্রভোস্ট এর দায়িত্বও পালন করেছেন।

তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে সম্মান ডিগ্রি (বিএসসি) এবং ১৯৯৩ তে মৃত্তিকা বিজ্ঞানে মাস্টার্স (এমএসসি) ডিগ্রি লাভ করেন। পরে ২০০০ সালে জাপানের চিবা বিশ্ববিদ্যালয়ের পেস্টিসাইড টক্সিকোলজি ল্যাবরেটরি থেকে “মৃত্তিকা দূষণ গবেষণা” বিষয়ে পিএইচডি লাভ করেন। তিনি প্রায় ১৪ বছর বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিউট'র সিনিয়র বিজ্ঞানী হিসেবে কাজ করেছেন। অধ্যাপক মোস্তাফিজুর রহমান চীনের বিজ্ঞান একাডেমি এবং সৌদি আরবের কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স এন্ড টেকনোলজি'র একজন ভিজিটিং প্রফেসর হিসেবে গুরুত্বপূর্ণ গবেষণা করছেন। তার ১০০ টিরও বেশি প্রকাশনা রয়েছে, যার অধিকাংশ এসসিআই থমসন রয়টার্স কতৃর্ক প্রকাশিত।

কৃষি ও পরিবেশে তিনি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় রসায়ন, জীববিজ্ঞান ও পরিবেশ প্রকৌশল সমিতি, আন্তর্জাতিক মৃত্তিকা বিজ্ঞান ইউনিয়ন প্রভৃতি সংস্থার সদস্য হিসেবে রয়েছেন। তিনি বাংলাদেশের এসিড মাটি অঞ্চলের জন্য বিশেষ চুন প্রযুক্তি (২০১৪) উদ্ভাবনের সাথে সক্রিয় ভূমিকা রাখেন। আন্তর্জাতিক পরিমন্ডলে স্বীকৃত এ গবেষক সফলভাবেবহু গবেষণা প্রকল্পের তত্ত্বাবধান করেছেন। যার মধ্যে, মাটির স্বাস্থ্য ব্যবস্থাপনা, শিল্প দূষণ মূল্যায়ন ও ব্যবস্থাপনা অন্যতম।

বিশ্বব্যাংক থেকে অর্থায়িত বহু প্রকল্পেও বিভিন্ন সময়ে নেতৃত্ব দিয়েছেন এ অধ্যাপক। এছাড়াও তিনি মালয়েশিয়ার পুত্রজায়া বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এক্সটার্নাল পরীক্ষকের দায়িত্ব পালন করছেন।

প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান জানান, তার স্ত্রী ময়মনসিংহের "আইডিয়াল কৃষিবিদ প্লাস লিমিটেড কোম্পানি"র চেয়ারম্যান। এ দম্পতির পরিবারে এক ছেলে ও এক মেয়ে সন্তান রয়েছেন। ছেলে হলো কৃষিতে স্নাতকোত্তর ডিগ্রিধারী (কৃষিবিদ) এবং মেয়ে এমবিবিএস- পড়ছেন। তার বাড়ি ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ডে।

উল্লেখ্য, প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান এ পর্যন্ত ২৮ জনের অধিক পিএইচডি ও ৪৮ জন এমএস গবেষণা শিক্ষার্থীকে সুপারভিশন করেছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে