রোববার, ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি টেকসই জীবনযাপন এবং সবুজ অর্থনীতির অগ্রগতির উপর প্রি-কপ২৯ আলোচনা 

যাযাদি ডেস্ক
  ২৭ অক্টোবর ২০২৪, ১৮:৫৯
ছবি : যায়যায়দিন

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), গ্লোবাল ল থিঙ্কার্স সোসাইটি (জিএলটিএস) এর সহযোগিতায় "প্রি-কপ২৯ গ্রুপ ডিসকাশন: অ্যাডভান্সিং সাসটেইনেবল লিভিং অ্যান্ড গ্রিন ইকোনমি ফর ক্লাইমেট অ্যাকশন" শীর্ষক একটি গুরুত্বপূর্ণ ইভেন্টের আয়োজন করেছে।

ইভেন্টটি ২৬ অক্টোবর ড্যাফোডিল স্মার্ট সিটিতে বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এটি ২০২৪ সালের নভেম্বরে নির্ধারিত ২৯তম কনফারেন্স অফ দ্য পার্টিস এর প্রস্তুতিতে বৈশ্বিক জলবায়ু কর্মকান্ডে বাংলাদেশের ভূমিকা এবং অবদান নিয়ে আলোচনা করার জন্য শিক্ষাবিদ, সুশীল সমাজ সংস্থা , এনজিও, সরকারি কর্মকর্তা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের একত্রিত করেছে।

আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিতব্য প্রায় ২০০টি দেশের অংশগ্রহণে জলবায়ু লক্ষ্যে বৈশ্বিক অগ্রগতি মূল্যায়ন, প্রতিশ্রæতি আলোচনা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্র্ম হিসাবে কাজ করবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রিসার্চ ডিভিশনের পরিচালক ও পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা (ইএসডিএম) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহফুজা পারভীন, মূল বক্তব্য উপস্থাপন করেন।

তিনি সবুজ অর্থনীতিতে বাংলাদেশের উদ্যোগের গুরুত্ব এবং জলবায়ু কর্মকান্ডে ডিআইইউ-এর ভূমিকা শিক্ষামূলক কর্মসূচি, গবেষণা এবং টেকসই উদ্যোগের মাধ্যমে তুলে ধরেন।

ড. পারভীনতার উপস্থাপনায় টেকসইতার ক্ষেত্রে ডিআইইউ-এর নেতৃত্ব শীর্ষস্থানীয় র্যাঙ্কিংয়ের মাধ্যমে বিশ্বব্যাপী স্বীকৃত হয়েছে, যার মধ্যে দ্য ইমপ্যাক্ট র্যাঙ্কিং ২০২৪-এ বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম অবস্থান, শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ছঝ ওয়ার্ল্ড সাসটেইনেবিলিটি র্যাঙ্কিং ২০২৪-এ বাংলাদেশের দ্বিতীয় স্থান, এবং বাংলাদেশে প্রথম এবং বিশ্বব্যাপী ২০০ তম অবস্তানের কথা তুলে ধরেন।

তিনি আরও বিশদভাবে বর্ণনা করেন যে, কীভাবে এই অর্জনগুলি ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের মূল মূল্যবোধ, গবেষণা এবং সম্প্রদায়ের অনুশীলনে স্থায়িত্বকে একীভূত করার প্রতিশশ্রুতি প্রতিফলিত করে।

আলোচনা চলাকালীন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড, জলবায়ু কর্মকান্ডে তরুণদের অংশগ্রহণকে একত্রিত করে এমন একটি ইভেন্ট আয়োজনের জন্য গ্লোবাল ল থিঙ্কার্স সোসাইটি (জিএলটিএস) এবং ডিআইইউ-এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি সরকারকে জবাবদিহি করতে সামাজিক সক্রিয়তার গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেন এবং যুব কণ্ঠকে প্রসারিত করতে বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে শক্তিশালী সহযোগিতার আহ্বান জানান। তিনি কম কার্বন নির্গমন সত্ত্বেও জলবায়ু পরিবর্তনের অসম প্রভাবের মুখোমুখি বাংলাদেশের মতো সহায়তাকারী দেশগুলির গুরুত্বও তুলে ধরেন।

জএলটিএস-এর প্রেসিডেন্ট মিসেস রওমান স্মিতা, টেকসই জীবনযাপন এবং অর্থনৈতিক স্থিতিস্থাপকতার অগ্রগতির জন্য তার দৃষ্টিভঙ্গি শেয়ার করেন। তিনি জিএলটিএস এর যুব-চালিত অ্যাডভোকেসি এবং উদ্যোগ নিয়ে আলোচনা করেন।

তিনি বাংলাদেশের জাতীয় অভিযোজন পরিকল্পনা এবং এর জাতীয়ভাবে নির্ধারিত অবদানের (এনডিসি) মধ্যে সমন্বিত পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে, হাইলাইট করেন যে জলবায়ু অর্থায়নকে একটি অধিকার হিসাবে বিবেচনা করা উচিত, ঋণ নয়। জলবায়ু অভিযোজন এবং প্রশমন উভয়ের গুরুত্ব তুলে ধরে তিনি ডিআইইউ কে জিএলটিএস এর সাথে ভবিষ্যত উদ্যোগে সহযোগিতা করার জন্য আমন্ত্রণ জানান।

সেন্টার ফর ডিসঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (ঈউউ) বাংলাদেশের সিনিয়র সমন্বয়ক সুবীর কুমার সাহা, তার অভিজ্ঞতার ভিত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের শক্তির প্রতিফলন ঘটান।

তিনি জলবায়ু নীতি এবং বাস্তবায়নের মধ্যে ব্যবধান পূরণের প্রয়োজনীয়তার উপর জোর দেন, প্রকৃতি-ভিত্তিক সমাধানের পক্ষে এবং ক্ষতি এবং ক্ষতির তহবিলের জন্য একটি বাধ্যতামূলক মামলা করার জন্য বাংলাদেশকে আহ্বান জানান।

বায়োমেডিকেল ওয়েস্ট ম্যানেজমেন্ট, কনজিউমার অ্যাওয়ারনেস অ্যান্ড অ্যাকশন, ইউএনআইডিও এর জাতীয় বিশেষজ্ঞ এস.এম. আরাফাত, বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে পরিবেশ সচেতনতামূলক প্রচারাভিযান এবং বর্জ্য ব্যবস্থাপনা কৌশলের অন্বেষণ তুলে ধরেন। গ্লোবাল ফোরাম ফর সাসটেইনেবল রুরাল ডেভেলপমেন্ট চেয়ারম্যান, কান্ট্রি ডিরেক্টর মুহাম্মদ শরিফুর রহমান, অস্ট্রেলিয়ায় তার অভিজ্ঞতার উপর আলোকপাত করেছেন, "ডোন্ট ট্র্যাশ মাই হোম" ক্যাম্পেইনের মতো পরিচ্ছন্ন শহর উদ্যোগের বর্ণনা দেন এবং বাংলাদেশেও অনুরূপ নীতি গ্রহণের পক্ষে কথা বলেন।

ডিআইইউ এরএর বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে প্রশ্নের জবাবে, ড. মাহফুজা পারভীন জোর দেন যে অল্প বয়স থেকেই টেকসই অভ্যাস গড়ে তুলতে হবে এবং তিনি পরিবেশ সচেতনতা এবং সবুজ উদ্যোগে ডিআইইউ এর চলমান প্রচেষ্টার কথা তুলে ধরেন।

ডিআইইউ’র ফ্যাকাল্টি অব গ্লোবলি স্টাডিজের সহকারী অধ্যাপক খালিদ মোঃ বাহাউদ্দীন বর্জ্য ব্যবস্থাপনায় বাংলাদেশ যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হচ্ছে তা স্বীকার করেছেন এবং ডিআইইউ-এর কঠোর বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থার প্রশংসা করেছেন।

তিনি একটি কার্যকর কাঠামো বজায় রাখার জন্য ডিআইইউ এর সক্রিয় পদ্ধতির উল্লেখ করেছেন যা একটি পরিষ্কার এবং টেকসই ক্যাম্পাস নিশ্চিত করে, অন্যদের অনুসরণ করার জন্য একটি উদাহরণ স্থাপন করে। মিসেস ফারহানা মাহমুদ জলবায়ু অভিযোজনে অন্তর্ভুক্তির গুরুত্ব সম্পর্কে কথা বলেছেন, ন্যায়সঙ্গত ফলাফল নিশ্চিত করার জন্য প্রতিবন্ধী ব্যক্তিদের (চডউং) সম্পৃক্ততার পক্ষে কথা বলেছেন।

এনভারনমেন্টাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অল্টারনেটিভস এর সাধারণ সম্পাদক মোঃ মনির হোসেন চৌধুরী, পরিবর্তিত জলবায়ু মোকাবিলায় জীববৈচিত্র্য সংরক্ষণের উপর দৃষ্টি নিবদ্ধ করেন।

রিবিল্ডিং বাংলাদেশ এর চেয়ারম্যান সাকিব আরিফিন জলবায়ু পরিবর্তন সংক্রান্ত গবেষণায় সহযোগিতা এবং জলবায়ু সমাধানের কার্যকর ফলাফল উপলব্ধি করতে উন্নত পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহার করার জন্য একাডেমিক প্রতিষ্ঠানের ভূমিকার ওপর জোর দেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে