রোববার, ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

বাউবি ক্যাম্পাস পরিদর্শনে ইউজিসি প্রতিনিধি দল

গাজীপুর প্রতিনিধি
  ২৬ অক্টোবর ২০২৪, ১৭:৪৪
আপডেট  : ২৬ অক্টোবর ২০২৪, ১৭:৪৬
ছবি: যায়যায়দিন

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধি ও যুগোপযোগি শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে চার মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের আয়োজন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

ইউজিসি কর্তৃক বাস্তবায়নাধীন হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট) প্রকল্পের আওতায় ধারবাহিকভাবে এই প্রশিক্ষণ প্রদান করা হবে।

এরই অংশ হিসেবে শনিবার সকালে ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ তানজীম উদ্দিন খানের নেতৃত্বে ১০ সদস্যর একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের গাজীপুরস্থ মূল ক্যাম্পাসের শিক্ষক প্রশিক্ষণ ভেন্যু, অডিটোরিয়াম, গেস্ট হাউস এন্ড ম্যানেজমেন্ট টিম, আইসিটি ইউনিট, ডরমেটরি, মিডিয়া বিভাগ, ট্রান্সপোটেশন এন্ড কমিউনিকেশন ফ্যাসিলিটিস এবং বাউবির চলমান বিভিন্ন উন্নয়ন কাযর্ক্রম পরিদর্শন করেন ।

এ সময় উপস্থিত ছিলেন ইউজিসি সচিব ড. মোঃ ফখরুল ইসলাম, এসপিকিউএ বিভাগের পরিচালক ড. দূর্গা রানী সরকার, প্রকল্প পরিচালক (হিট প্রকল্প) প্রফেসর ড. আসাদুজ্জামান, উপ—পরিচালক (এসপিকিউএ বিভাগ) প্রকৌশলী মোহাম্মদ মনির উল্লাহ, প্রোগ্রাম অফিসার (হিট প্রকল্প) আবু তালেব মুঃ মুনীর এবং সহকারী পরিচালক (এসপিকিউএ বিভাগ) মোঃ মোস্তাক আহমেদ এবং বাউবির পক্ষ থেকে উপস্থিত ছিলেন ইন্সটিটিউশন্যাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জহির রায়হান ও খান মো. মনোয়ারুল ইসলাম এবং রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম, মিডিয়া বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) শরীফ মো. শাহাবুদ্দিন।

চার মাসব্যাপী বুনিয়াদি এই প্রশিক্ষণের জন্য ইউজিসি কর্তৃক একটি পূর্ণাঙ্গ প্রশিক্ষণ মডিউল তৈরি করা হয়েছে। খসড়া মডিউলে উচ্চশিক্ষার বিধি বিধান, ওবিই কারিকুলাম, টিচিং-লার্নিং অ্যান্ড অ্যাসেসমেন্ট, অনলাইন টিচিং-লার্নিং অ্যান্ড অ্যাসেসমেন্ট, কারিকুলাম ডেভেলপমেন্ট, কোয়ালিটি অ্যাসুউরেন্স, গবেষণা দক্ষতা, কমিউনিকেশন অ্যান্ড এডভান্সড ডিজিটাল লিটারেসি, প্রশাসন ও কৌশলগত ব্যবস্থাপনাসহ মোট ১০টি বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানা যায়।

বাউবির সুবিধাদি ও অবকাঠামোগত নানা দিক পরিদর্শন করে প্রফেসর ড. মোহাম্মদ তানজীম উদ্দিন খান সন্তুষ্টি প্রকাশ করে বলেন, নবীন শিক্ষকদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে আমাদের এই সমন্বিত উদ্যোগ। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণের জন্য স্বতন্ত্র প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলতে ইউজিসি কাজ করছে এবং শীঘ্রই এর আওতায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণ কার্যক্রম অধিকতর উৎকর্ষতা লাভ করবে।

যাযাদি/ এআর

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে