বাকৃবিতে পিএইচডি শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে আর্ক জিআইএস কর্মশালা

প্রকাশ | ২২ অক্টোবর ২০২৪, ১০:৪৯

বাকৃবি প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পিএইচডি শিক্ষার্থীদের গবেষণায় দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দুই দিনব্যাপী 'ম্যাপিং উইথ আর্কজিআইএস' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার (২১ অক্টোবর) বিকেলে কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া। তিনি প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।

এই কর্মশালায় অংশগ্রহণ করেন বাকৃবির ৪২ জন পিএইচডি শিক্ষার্থী, যারা গবেষণা কাজে মানচিত্র তৈরি এবং ভূগোল সম্পর্কিত তথ্য বিশ্লেষণ দক্ষতা অর্জন করেছেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাকৃবির পিএইচডি স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মোর্শেদ হাসান মোস্তফা, এবং সঞ্চালনা করেন যুগ্ম-সম্পাদক মাহমুদুন্নবী মিঠু।

কর্মশালার প্রধান পৃষ্ঠপোষক মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সরদার উপস্থিত ছিলেন। তিনি বলেন, "গবেষণার ক্ষেত্রে আর্ক জিআইএস এর ব্যবহার পিএইচডি শিক্ষার্থীদের গবেষণায় নতুন মাত্রা যোগ করবে।"

প্রধান অতিথি অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া সমাপনী অনুষ্ঠানে বলেন, "গবেষণার ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারে দক্ষতা অর্জন করা বর্তমান যুগে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পিএইচডি শিক্ষার্থীদের জন্য 'ম্যাপিং উইথ আর্কজিআইএস' কর্মশালা একটি চমৎকার সুযোগ, যা তাদের গবেষণার গুণগত মান উন্নত করতে সহায়তা করবে। এই প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীরা ভূগোল ও মানচিত্র সংক্রান্ত তথ্যের বিশ্লেষণ করতে পারবে, যা শুধু তাদের একাডেমিক কাজে নয়, বাস্তব ক্ষেত্রে অনেক বেশি প্রাসঙ্গিক হবে। বিশ্ববিদ্যালয়ের গবেষণার অগ্রগতিতে এমন কর্মশালা গুলো অপরিহার্য, এবং আমি আশা করি, এই প্রশিক্ষণটি আমাদের পিএইচডি শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রমে আরও সাফল্য বয়ে আনবে।"

তিনি আরও বলেন, "প্রযুক্তি ও তথ্য ব্যবস্থাপনা আজকের গবেষণা কর্মকাণ্ডের অন্যতম চালিকাশক্তি। তাই শিক্ষার্থীদের এই ধরনের দক্ষতা অর্জন করা আবশ্যক, যাতে তারা বৈশ্বিক মানের গবেষণায় অবদান রাখতে পারে।"

যাযাদি/এআর