ছাত্র বিক্ষোভের মুখে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২৪, ১৮:৩৮

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

পাকিস্তানের জনবহুল প্রদেশ লাহোরে শিক্ষার্থীদের প্রতিবাদ-বিক্ষোভের মুখে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এএফপি জানিয়েছে, লাহোর প্রদেশের একটি কলেজ ক্যাম্পাসে একজন শিক্ষার্থীকে ধর্ষণের খবর অনলাইনে ছড়িয়ে পড়ার পর শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করলে কর্তৃপক্ষ প্রদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান শুক্রবার থেকে বন্ধ ঘোষণা করে।

পুলিশ, কলেজ এবং প্রাদেশিক সরকার বলেছে, এই ঘটনায় কোন ভূক্তভোগি অভিযোগ করেনি এবং সরকার এই ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভূল তথ্য প্রকাশের জন্য দায়ি করছে।

বিক্ষোভ লাহোরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি রাজধানী ইসলামাবাদের পাশ্ববর্তী রাওয়ালপিন্ডি শহরেও ছড়িয়ে পড়ে। এদিকে শিক্ষার্থীরা দাবি করছে, কর্তৃপক্ষ বিষয়টি গোপন রাখার চেষ্টা করছে।

পাঞ্জাবের শিক্ষা প্রতিষ্ঠান এবং স্বরাষ্ট্র মন্ত্রনালয় কথিত ধর্ষণ বা প্রতিবাদ-বিক্ষোভের উল্লেখ না করে বৃহস্পতিবার দিনের শেষে তিনটি পৃথক বিজ্ঞপ্তিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

পাকিস্তানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনার ফলে পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের প্লে-গ্রুপ থেকে বিশ্ববিদ্যালয়গুলোর প্রাপ্ত বয়স্ক শিক্ষার্থীদের পাশাপাশি ২৬ মিলিয়ন শিশু ক্ষতিগ্রস্ত হবে।

যাযাদি/ এস