শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান   কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন

বিশেষ প্রতিনিধি
  ১৮ অক্টোবর ২০২৪, ১৮:১০
ছবি : যায়যায়দিন

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডঃ মোঃ সবুর খান, ‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’ (আইএইউপি) এর ২০২৭-২০৩০ মেয়াদকালের জন্য কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন। ডঃ মোঃ সবুর খান প্রথম বাংলাদেশী যিনি এই মর্যাদাপূর্ণ বৈশ্বিক প্ল্যটফর্মে নেতৃত্বের পদে অধিষ্ঠিত হয়েছেন।

১৫ অক্টোবর, ২০২৪-এ বেইজিং কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’ (আইএইউপি) এর সাধারণ পরিষদের সভা চলাকালীন এ ঘোষণা দেয়া হয়। নবনির্বাচিত নেতৃত্বের দলে আরও ররয়েছেন সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (চীন) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. শন চেন, যিনি ‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’ এর ২০২৭-২০৩০ মেয়াদকালের জন্য সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন এবং তানিওকা গাকুয়েন এডুকেশন ফাউন্ডেশন (জাপান) এর ভাইস চ্যান্সেলর তাতসুরো তানিওকা যিনি ঐ মেয়াদে(আইএইউপি’র মহাসচিব এর দায়িত্ব পালন করবেন। বাংলাদেশী বিশ্ববিদ্যালয়ের সভাপতিদের প্রতিনিধিদের সাথে এশিয়া, ইউরোপ, আমেরিকা ও আফ্রিকা সহ ৫৩টি দেশের প্রায় ৭০০ জন অংশগ্রহণকারী এই মহা সম্মেলনে যোগ দেন।

বিদায়ী সভ্রাপতি মেক্সিকোর ঈঊঞণঝ ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. ফার্নান্দো লিওন-গার্সিয়া নবনির্বাচিত কর্মকর্তাদের উষ্ণ স্বাগত জানান এবং বিশ্বব্যাপী উচ্চ শিক্ষা খাতে আরও বৃদ্ধি এবং প্রভাবের দিকে ‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’ এর -কে চালিত করার ক্ষমতার প্রতি তার দৃঢ় আস্থা প্রকাশ করেন।

‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’ (আইএইউপি) একটি নেতৃস্থানীি বিশ্বব্যাপী সংস্থা যার প্রধান কার্যালয় ইউএন প্লাজা নিউটর্ক, মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত। বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের নেতাদের মধ্যে জ্ঞানের আদান-প্রদান, সর্বোত্তম অনুশীলন এবং সহযোগিতার প্রচারে এ সংস্থা নিবেদিত। সংস্থাটি বিশ্ববিদ্যালয়ের সভাপতি এবং সিনিয়র নেতাদের বিশ্বব্যাপী নেটওয়ার্কের মাধ্যমে উচ্চ শিক্ষার ভবিষ্যত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ক্যাপশন:, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস (আইএইউপি) এর ২০২৭-২০৩০ মেয়াদের জন্য নির্বাচিত কোষাধ্যক্ষ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডঃ মোঃ সবুর খান এবং নবনির্বাচিত নেতৃত্ব দলের সাথে সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (চীন) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডঃ শন চেন, যিনি আইএইউপি-এর প্রেসিডেন্ট এবং তানিওকা গাকুয়েন এডুকেশন ফাউন্ডেশনের (জাপান) ভাইস চ্যান্সেলর জনাব তাতসুরো তানিওকা যিনি সেক্রেটারি-জেনারেল হিসেবে দায়িত্ব পালন করবেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে