ঢাবিতে উখিয়া-টেকনাফের শিক্ষার্থীদের সংগঠন 'ডুসাট' এর নেতৃত্বে সভাপতি জয়নাল-রিয়াজ

প্রকাশ | ০৫ অক্টোবর ২০২৪, ১৪:১৭

জালাল আহমদ, ঢাবি
ছবি : যায়যায়দিন

পাহাড়-সমুদ্র, নদী-ঝর্ণা, প্রকৃতির নৈসর্গিক লীলাভূমি কক্সবাজারের উখিয়া-টেকনাফ থেকে সর্বোচ্চ মেধার স্বাক্ষর রেখে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের সংগঠন 'ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস এ্যাসোসিয়েশন অব উখিয়া-টেকনাফ' (ডুসাট) এর ১৪তম সাধারণ নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে  সভাপতি নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থী জয়নাল আবেদীন এবং দ্বিতীয় সর্বোচ্চ ভোটে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী রিয়াজ উদ্দিন। তারা দু'জন যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের  ২০১৯-২০ এবং ২০২০-২১ সেশনের শিক্ষার্থী।

শুক্রবার (৪ অক্টোবর) রাতে  গণতান্ত্রিক পদ্ধতিতে সংগঠনের বর্তমান সদস্যদের ভোটের মাধ্যমে তারা নির্বাচিত হন। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন ডুসাটের সাবেক সাধারণ সম্পাদক আক্তার হোসেন। সহকারী নির্বাচন কমিশনার হিসেবে ছিলেন ইমরুল আল হাসান, সেলিম উল্লাহ। পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেন সদ্য সাবেক সভাপতি মোর্তজা হোসাইন শাফি এবং সাধারণ সম্পাদক ইমতিয়াজ আহমদ। 

নবনির্বাচিত প্রেসিডেন্ট এবং সেক্রেটারি সবার সাথে আলোচনা করে আগামী দুই দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি  ঘোষণা দিবে বলে জানা গেছে। 

সাবেক সভাপতি মোর্তজা হোসাইন শাফি বলেন, "আমরা আশাবাদী নবগঠিত এ কমিটি আন্তরিকতা ও নিষ্ঠার সাথে শিক্ষার্থীদের জন্য কাজ করে যাবে।"

সদ্য সাবেক সাধারণ সম্পাদক ইমতিয়াজ আহমদ বলেন, "আমাদের এই অগ্রযাত্রা নতুন নেতৃত্ব আরো বহুদূরে নিয়ে যাবে।"

সংগঠনের নব নির্বাচিত সভাপতি জয়নাল আবেদীন বলেন, "আমার ওপর আস্থা রেখে সংগঠনের সদস্যরা যে দায়িত্ব অর্পন করেছেন তা আমি শতভাগ নিষ্ঠা ও একাগ্রতার সাথে পালন করতে সর্বাত্মক চেষ্টা করব। 

আমি সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছি। সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ডুসাটকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবো ইনশাআল্লাহ।

ডুসাট সদস্যদের প্রতি অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা আমাকে  নির্বাচিত করার জন্য।"

সংগঠনের নব নির্বাচিত সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দিন বলেন, "রোহিঙ্গা সংকট এবং মাদকের করালগ্রাসে  উখিয়া-টেকনাফের কোনো মেধাবী শিক্ষার্থী যেনো উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত না হয়, সেটি নিয়ে কাজ করবে ডুসাট। প্রতিটি শিক্ষার্থী যেনো মেধার পরিপূর্ণ বিকাশ ঘটিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ দেখে তার জন্য ডুসাট অগ্রণী ভূমিকা পালন করবে।"

২০১০ সালে প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া উখিয়া-টেকনাফের শিক্ষার্থীদের কল্যাণে কাজ করে যাচ্ছে।

যাযাদি/ এসএম