মহানবীকে কটুক্তির প্রতিবাদে জাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

প্রকাশ | ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৩৭

জাবি প্রতিনিধি
ছবি যাযাদি

মহানবী সাঃ কে নিয়ে ভারতের পুরোহিতের কটুক্তি এবং সেই কটুক্তিতে ভারতের সাংসদের সমর্থনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (২৯ সেপ্টেম্বর) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

বিক্ষোভ মিছিলে  ‘বিশ্বের মুসলিম এক হও এক হও, বিশ্ব নবীর অপমান সইবি নারে মুসলমান', ইনকিলাব ইনকিলাব জিন্দাবাদ জিন্দাবাদ, নরেন্দ্র মোদির ছেলেরা হুশিয়ার সাবধান, রেহান থেকে আবরার ফিরে আসবো বার বার' ইত্যাদি স্লোগান দিতে শোনা যায়।

এসময় বাংলা বিভাগের মশিউর সাদ বলেন, আমরা তো কোনো ধর্মকে নিয়ে কটুক্তি করি না কিন্তু তারা কেন করে? কটুক্তির কারণে তাদের কোন শাস্তি হয় না যার ফলে তারা এত সাহস পায়। ভারতের পুরোহিত মহানবী (সাঃ) এর সাথে আয়েশা (রাঃ) বিয়ে নিয়ে কটুক্তি করেছেন। তার চরিত্র নিয়ে প্রশ্ন তুলেছেন। আমি বলব তাদেকে আপনারা রাসুল (সাঃ) জীবনী পড়ুন। নবী সাঃ শুধুমাত্র একটা কুমারী মেয়েকে বিবাহ করেছেন তিনি আয়েশা (রাঃ)। তিনি কম বয়সী এবং রাসূল (সাঃ) এর সংস্পর্শে বেশি থাকার কারণে অনেক হাদিস মুখস্ত করতে পেরেছেন। কিন্তু বর্তমান সময় এটাকে নেগেটিভ ভাবে উপস্থাপন করা হয়। আমরা এই কটুক্তির বিরুদ্ধে তীব্র নিন্দা জানাই।

আবরার জানান, মহানবী সাঃ কে নিয়ে কটুক্তি ভারতের নতুন কিছু না। তারা অনেক আগে থেকে ইসলামবিদ্বেষী। আমরা এর আগে দেখেছি ভারতে কোনো ধরনের কটুক্তির যথাযথ ব্যবস্থা গ্রহণ করেনি এবং বাংলাদেশের সরকার থেকেও কোন ধরনের  নিন্দা জানানো হয়নি। বর্তমানে ছাত্র-জনতার রক্তের উপর দিয়ে আমরা যে স্বাধীনতা পেয়েছি  আমরা মনে করি এই সরকার জনগণের সরকার তাই আমরা চাইবো এই সরকার যেন ভারতীয় হাইকমিশনারকে ডেকে নিন্দা প্রস্তাব পেশ করে।

মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ( ডেইরি গেট) হয়ে পুনরায় শহীদ মিনারে এসে শেষ হয়।

যাযাদি/এসএস