শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

হযরত মুহাম্মদ (সা.)-কে কটূক্তির প্রতিবাদে ইবিতে বিক্ষোভ 

ইবি প্রতিনিধি
  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৫৬
ছবি : যায়যায়দিন

সম্প্রতি ভারতীয় পুরোহিত কর্তৃক বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) কে কটূক্তি এবং বিজেপি নেতার সমর্থনের প্রতিবাদে বিক্ষোভ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বাদ জুম্মা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে ‘নারায়ে তাকবীর, আল্লাহু আকবার’ স্লোগানে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা।

মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় মসজিদের সামনে সমাবেশে মিলিত হয়।

মিছিলে শিক্ষার্থীরা ‘দ্বীন ইসলাম দ্বীন ইসলাম, জিন্দাবাদ জিন্দাবাদ’, 'বিশ্ব নবীর অপমান, রুখে দিবে মুসলমান', বিশ্বের মুসলিম এক হও, লড়াই করো’, ‘বিশ্ব নবীর অপমান, সইবে নারে মুসলমান’, 'তোমার নেতা আমার নেতা, বিশ্বনবী মোস্তফা (সা:)', ‘সবাই মিলাই হাতে হাত, মোরা রাসূলের উম্মাত’ সহ বিভিন্ন স্লোগান দেন। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, ‘ভারতের বিতর্কিত ধর্মীয় প্রচারক রামগিরি মহারাজ মহারাষ্ট্রের এক ধর্মীয় সভায় রাসূল (সা.) ও ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করেছেন। এতে রাজ্যের এক বিজেপি নেতা সমর্থন দিয়েছেন। এছাড়াও মসজিদে ঢুকে মুসলিমদের ওপর হামলা চালানোর হুমকিও দিয়েছেন ঐ কট্টর হিন্দুত্ববাদী নেতা।’

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘কোনো ধর্মই অন্য ধর্মকে কটূক্তি করার শিক্ষা দেয় না। মানবতার শ্রেষ্ঠ মহামানব মোহাম্মদ (সাঃ)-কে অপমান করা মানবতাবাদী আদর্শকে অপমান করা। প্রকৃত মুমিনরা কখনও উগ্রবাদকে ছাড় দেয় না। রাসূল (সা.) নিয়ে যারা কটূক্তি করে তারা গোটা মুসলিম উম্মার দুশমন। পৃথিবীর মুসলিমরা তাদের গায়ে একবিন্দু রক্ত থাকতে এই কটূক্তির অপমান সহ্য করবে না। এসময় ভারতীয় পণ্ডিত ও বিজেপি নেতার এই ধৃষ্টতাপূর্ণ মন্তব্যের জন্য মুসলিম উম্মার কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানান শিক্ষার্থীরা। পাশাপাশি বক্তারা ভারতীয় পণ্য বর্জনের জন্য সর্বস্তরের জনগণের প্রতিও আহ্বান জানান।’

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে