বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

পবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম 

পবিপ্রবি প্রতিনিধি
  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৪২
ছবি: যায়যায়দিন

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(পবিপ্রবি) এর নবম ভিসি হিসেবে নিযুক্ত হলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক ডক্টর কাজী রফিকুল ইসলাম। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের ভেটেরিনারি সায়েন্স অনুষদের ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২৫ সেপ্টেম্বর (বুধবার) রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মোসাম্মদ রোখসানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে অধ্যাপক ডক্টর কাজী রফিকুল ইসলাম এই নিয়োগ প্রাপ্ত হন।

জারি হওয়া প্রজ্ঞাপন অনুযায়ী তার এই নিয়োগের মেয়াদ চার বছর। উপাচার্যের ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি এই দায়িত্বপ্রাপ্ত হবেন বলেও উল্লেখ রয়েছে।

অধ্যাপক ডক্টর কাজী রফিকুল ইসলাম ১৯৮৮ সালে বাপ্টিস্ট মিশন বয়েজ হাই স্কুল বরিশাল থেকে মাধ্যমিক পাশ করেন এবং সরকারি বিএম কলেজ বরিশাল থেকে ১৯৯০ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ১৯৯৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর ডিভিএম বিভাগ থেকে অনার্স এবং ১৯৯৮ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে ফার্মাকোলজি বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করেন। তিনি ২০১১ সালে জাপানের কাগাওয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রো এন্টারোলজি এবং নিউরোলজি বিভাগ থেকে ২০১২ সালে প্রথম পোস্ট-ডক এবং ফার্মাকোলজি বিভাগ থেকে ২০১৪ সালে দ্বিতীয় পোস্ট-ডক সম্পন্ন করেন।

তিনি তার শিক্ষাজীবনের প্রতিটি ধাপে কৃতিত্বের স্বাক্ষর বহন করে গেছেন। মাস্টার্সে অধ্যয়নরত অবস্থায় অসাধারণ কৃতিত্বের জন্য চ্যান্সেলর গোল্ড মেডেল প্রাপ্ত হন। ট্যালেন্ট ও স্কলার রিসার্চার হিসেবে ২০২৩ সালে তিনি "গ্লোবাল রিসার্চ ইম্প্যাক্ট রিকগনিশন অ্যাওয়ার্ড ২০২৩" ও গবেষক হিসেবে আইএএফ এওয়ার্ডে প্রথম পুরস্কার লাভ করেন এবং ২০১০ সালে ইয়ং ইনভেস্টিগেটর অ্যাওয়ার্ড প্রাপ্ত হন। পিএইচডি কোর্সে অসামান্য অর্জনের জন্য তিনি কাগাওয়া বিশ্ববিদ্যালয় থেকে প্রেসিডেন্ট এওয়ার্ড ২০১১ লাভ করেন। এছাড়া তার ঝুলিতে রয়েছে তিনটি বেস্ট পাবলিকেশন অ্যাওয়ার্ড, একটি বেস্ট অ্যাবস্ট্রাক্ট অ্যাওয়ার্ড, এক্সিলেন্ট রিভিউয়ার অ্যাওয়ার্ড, একটি গ্লোবাল রিসার্চ ইমপেক্ট অ্যাওয়ার্ড, একটি প্রেসিডেন্ট স্কাউট অ্যাওয়ার্ড, একটি টপ-ফাইভ বেস্ট রিসার্চার অ্যাওয়ার্ড, একটি টপ-টুয়েন্টি ফাইভ বেস্ট রিসার্চার অ্যাওয়ার্ড এবং একটি টপ-রিসার্চার ইন ফ্যাকাল্টি অ্যাওয়ার্ড রয়েচগে। তিনি ২০০২ সালের ২৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সায়েন্স অনুষদের ফার্মাকোলজি বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন।

নবনিযুক্ত ভিসি অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম গবেষণায় যথেষ্ট যোগ্যতার পরিচয় রেখেছেন। তার মোট প্রকাশিত গবেষণাপত্রের সংখ্যা ১০৮ টি। এছাড়া সাইটেশন রয়েছে তার ২২০২ টি। রিসার্চগেটে তার র‍্যাংকিং এইচ-ইনডেক্স অনুযায়ী ২৫ এবং আইটেন-ইনডেক্স অনুযায়ী ৫৯।

নতুন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড.কাজী রফিকুল ইসলাম বলেন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে গবেষনায় বিশ্বমানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলবো। সাধারন শিক্ষার্থীদের কথাগুলো শুনবো, তাদের চাওয়া পাওয়ার মেলবন্ধন ঘটাবো।”

এছাড়াও তিনি শিক্ষক-কর্মকর্তা সহ সবাইকে সাথে নিয়ে বিশ্ববিদ্যালয়ের জন্য কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে