বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী ভিসি হলেন শুচিতা শরমিন

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২৪, ২২:৫৩

বরিশাল অফিস
শুচিতা শরমিন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) নতুন ভাইস চ্যান্সেলর (ভিসি) পদে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. শুচিতা শরমিন।

রাষ্ট্রপতির আদেশক্রমে সোমবার (২৩ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মো. শাহীনুর ইসলাম সাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের উপ পরিচালক মো. ফয়সল মাহমুদ রুমি জানান, অধ্যাপক ড. শুচিতা শরমিন বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী ভিসি এবং প্রতিষ্ঠালগ্ন থেকে এ বিশ্ববিদ্যালয়ের পঞ্চম ভিসি তিনি। প্রজ্ঞাপনে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বরিশাল বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১০(১) ধারা অনুসারে অধ্যাপক ড. শুচিতা শারমিনকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

নিয়োগে উল্লেখ করা শর্তগুলো- ভাইস-চ্যান্সেলর হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

যাযাদি/ এস