জাবিতে জুলাই গণহত্যার বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৭

জাবি প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জুলাই গণহত্যার সঙ্গে জড়িত খুনি ও দোসরদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন 'জুলাই গণহত্যা বিচার নিশ্চিত পরিষদ' এর ব্যানারে জাবি শিক্ষার্থীরা। 

সোমবার (২৩ সেপ্টেম্বর) বিকাল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল করেন তারা। মিছিলটি শহীদ মিনার থেকে শুরু হয়ে সমাজ বিজ্ঞান অনুষদের সামনে দিয়ে প্রধান ফটকে (ডেইরি গেইট) এসে শেষ হয়। এসময় শিক্ষার্থীরা তিন দফা দাবিতে বিশ মিনিট ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। ফলে যানবাহনের দীর্ঘ সারির সৃষ্টি হয়।

'জুলাই গণহত্যা বিচার নিশ্চিত পরিষদ ' এর তিন দফা দাবি হলো, জুলাই গণহত্যায় জড়িত খুনি ও দোসরদের চিহ্নিত করে মামলা নিশ্চিত করতে হবে। আগামী সাতদিনের মধ্যে জুলাই গণহত্যায় জড়িত খুনি ও আওয়ামী দোসরদের গ্রেফতার নিশ্চিত করতে হবে। আগামী তিন মাসের মধ্যে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে অপরাধীদের বিচার নিশ্চিত করতে হবে।

এসময় বিক্ষোভ মিছিলে শিক্ষার্থী জানান, জুলাই গণহত্যার খুনি ও দোসররা আলো বাতাসে ঘুরে বেড়াচ্ছেন। বর্তমান সরকারের আইন শৃঙ্খলা বাহিনী তাদের কাওকে গ্রেফতার দেখাতে পারেনি। আমরা দ্রæত এসকল অপরাধীর গ্রেফতার ও বিচার নিশ্চিত দেখতে চাই। 

বিক্ষোভ মিছিলে প্রায় তিনশত শিক্ষার্থী যোগদান করেন। এছাড়া সাভারে শহীদ হওয়া শ্রাবণ গাজী ও আলিফ আহমেদ সিয়ামের পরিবারও বিক্ষোভ মিছিলে যুক্ত হয়ে তাদের সন্তানদের হত্যায় জড়িতেদর বিচারের দাবি জানান।

যাযাদি/ এম