শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

জাবিতে শামীম হত্যার বিচার ও চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

জাবি প্রতিনিধি
  ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৮:০০
ছবি : যায়যায়দিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শামীম মোল্লা হত্যার দ্রুত বিচার ও চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে প্রগতিশীল এবং প্রাক্তন শিক্ষার্থীরা।

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে শহীদ মিনার থেকে নতুন কলা ভবন হয়ে একটি বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। এছাড়া বিকাল তিনটায় সন্ত্রাসীর বিরুদ্ধে জাহাঙ্গীরনগর এর ব্যানারে মানববন্ধন ও একটি মৌন মিছিল করেন ৩৯ ব্যাচের সাবেক শিক্ষার্থীরা।

মানববন্ধনে চার দফা দাবি জানান শিক্ষার্থীরা। তা হলো, সারা দেশে 'বিচারবহির্ভূত হত্যা' এবং মব জাস্টিস বন্ধ করতে হবে। ৩৯ ব্যাচের শিক্ষার্থী শামীম মোল্লার হত্যার ঘটনার নিরপেক্ষ তদন্তের মাধ্যমে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। নিরাপত্তা শাখায় কলাপসিবল গেইটের তালা ভেঙে শামীম মোল্লাকে মারধরের সময় ঘটনাস্থলে উপস্থিত নিরাপত্তা শাখা ও প্রক্টরিয়াল বডির সদস্যদের ভূমিকা তদন্ত করতে হবে। ২৪ ঘন্টার মধ্যে ১৪,১৫ ও ১৭ জুলাইয়ে হামলাকারীদের নামে মামলা করতে হবে।

মানববন্ধনে ৪৮ ব্যাচের শিক্ষার্থী জাহিদুল ইসলাম ইমন বলেন, 'বৈষম্যবিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করার পায়তারা করছে একটি চক্র। আমরা জাবি প্রশাসনকে বলতে চাই কোনো ষড়যন্ত্র মেনে নেওয়া হবে না। এই হত্যাকান্ডের সঙ্গে যারাই জড়িত থাক না কেন! তাদেরকে দ্রুত বিচারের আওতায় আনতে হবে। '

৫১ ব্যাচের শিক্ষার্থী সোহাগি সামিয়া বলেন, 'শামীম মোল্লা হত্যাকন্ডকে ঘিরে একটি রহস্যের সৃষ্টি হয়েছে। এই হত্যাকন্ড পরিকল্পিতভাবে করা হয়েছে। তাই আমরা চাই যারাই এই হত্যাকন্তে মব জাস্টিসের নামে জড়িত সুষ্ঠু তদন্ত সাপেক্ষে তাদেরকে বিচারের আওতায় আনতে হবে।

এরপর বিকাল তিনটায় শহীদ মিনারে সন্ত্রাসের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর এর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা এই হত্যাকান্ডের তীব্র নিন্দা জ্ঞাপন করেন। একইসাথে নবগঠিত প্রশাসনের সমালোচনা করে তারা বলেন, 'শামীম মোল্লা হত্যায় প্রশাসনকেও দায়ভার নিতে হবে। কিভাবে প্রশাসনের উপস্থিততে তালা ভেঙে তাকে পিটানো হলো? জাবি প্রশাসনকেও জবাবদিহি করতে হবে। ' এরপর একটি মৌন মিছিলের মাধ্যমে মানববন্ধন শেষ হয়।

উল্লেখ্য, এসময় শামীম মোল্লা হত্যার বিচারের জন্য গঠিত তদন্ত কমিটি নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষার্থীরা। তাদের দাবি এই কমিটির সদস্যদের দুজন শিক্ষক সরাসরি শামীম হত্যা বিচারের দাবিতে আন্দোলন করেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে