রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

নেপাল, ভুটান, ভারতীয় শিক্ষার্থীরা আতঙ্কে দেশে ফিরেছেন

যাযাদি ডেস্ক
  ২৪ জুলাই ২০২৪, ১৩:৪৪
বাংলাদেশ থেকে ভারতে ফিরছেন শিক্ষার্থীরা। ছবি: পিটিআই।

বাংলাদেশ থেকে বহু মানুষ চিকিৎসার জন্য ভারতে আসেন। কলকাতা শহরেও আসেন এমন অনেক রোগী। অথচ চিকিৎসক হওয়ার ডিগ্রির খোঁজে বাংলার ছেলেমেয়েরা যান বাংলাদেশে। কিন্তু কেন?

এখনও পর্যন্ত সাড়ে চার হাজার শিক্ষার্থী অশান্ত বাংলাদেশ থেকে ভারতে ফিরেছেন। আরও অনেকে সীমান্তে অপেক্ষা করছেন।

কেউ কেউ এখনও আতঙ্ক নিয়েই আটকে সে দেশের হস্টেলে। ইতিমধ্যেই যাঁরা ভারতে চলে আসতে পেরেছেন, তাদের মধ্যে অধিকাংশই বাঙালি।

বিহার, ঝাড়খণ্ডের বাসিন্দারাও রয়েছেন। আবার উত্তর-পূর্বের সাত রাজ্যের বাসিন্দারাও ফিরেছেন বাংলাদেশ থেকে। নেপাল, ভুটান, মায়ানমারের পড়ুয়ার সংখ্যা কম হলেও রয়েছে। এঁদের বেশির ভাগই বাংলাদেশে গিয়েছিলেন এমবিবিএস পড়তে। কারও চূড়ান্ত বর্ষ, তো কেউ সদ্যই ভর্তি হয়েছেন সে দেশের কোনও মেডিক্যাল কলেজে।

পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরের বাসিন্দা সৌম্যদীপ চক্রবর্তীই তো মাস দেড়েক আগে ভর্তি হন বাজিতপুরের জরুল ইসলাম মেডিক্যাল কলেজে। প্রথম বর্ষের ছাত্র সৌম্যদীপ কয়েকটা দিন আতঙ্কের মধ্যে কাটিয়ে গত শুক্রবার রাতে চলে আসতে পেরেছেন আগরতলায়। এর পরে নিজের বাড়িতে ফিরেছেন রবিবার। তিনিই জানালেন কেন যেতে হয়েছিল বাংলাদেশে। সৌম্যদীপ জানান, তাঁর চিকিৎসক হওয়ার ইচ্ছা ছোটবেলা থেকেই। কিন্তু সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে ছিলেন। আর বেসরকারি কলেজে পড়ার মতো সামর্থ্য ছিল না। তিনি বলেন, ‘‘ভারতে যে কোনও বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তি হতে গেলে ৮০ লাখ টাকা দরকার। কোথাও কোথাও এক কোটি টাকাও লাগে। সে টাকা খরচের সামর্থ্য ছিল না পরিবারের। তাই অনেকটা কম খরচে বাংলাদেশের মেডিক্যাল কলেজে সুযোগ মিলে যায়।’’ এখনও আতঙ্কের রেশ রয়ে গিয়েছে। তবুও পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই তিনি ফিরে যাবেন বাজিতপুরে। তাঁকে চিকিৎসক হতে হবে।

একই কথা বলছেন বীরভূমের নলহাটির মেয়ে তমন্না পরভিন। আতঙ্কের দিনরাত কাটানোর পরে পাঁচ বন্ধু মিলে শনিবার রাতেই পৌঁছে গিয়েছিলেন আগরতলায়।

চট্টগ্রামের, কুমিল্লা ময়নামতী মেডিক্যাল কলেজের এই ছাত্রী জানালেন আগরতলা থেকে বাড়ি ফেরাও ছিল অনেক কষ্টের। আগাম টিকিট না-থাকায় রবিবার সকাল সওয়া ৮টায় ওঠেন শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। সাধারণ কামরায় প্রায় ৩২ ঘণ্টার যাত্রার শেষে সোমবার বিকেলে পৌঁছন বীরভূমের রামপুরহাট স্টেশনে। সেখান থেকে টোটোয় চেপে নলহাটি বাসস্ট্যান্ডের কাছে বাড়িতে।

বাবা জাহির হোসেন গিয়েছিলেন রামপুরহাট স্টেশনে মেয়েকে আনতে। স্টোন চিপ্‌সের ব্যবসায়ী জাহির বলেন, ‘‘ছোট থেকেই পড়াশোনায় ভাল আমার মেয়ে। কিন্তু সরকারি মেডিক্যাল কলেজে সুযোগ না-মেলায় খুব চিন্তা হয়েছিল। বেসরকারি কলেজে আমার কাছ থেকে এক কোটি পাঁচ লাখ টাকা চায়। শেষে অনেক কম খরচে বাংলাদেশের এই কলেজে ভর্তি করিয়েছি।’’ আনন্দবাজার পত্রিকা

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে