শুক্রবার, ৩০ আগস্ট ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১

জাবিতে পুলিশের মুহুর্মুহু গুলি বর্ষণ : শতাধিক শিক্ষার্থী আহত 

প্রতিনিধি জাবি
  ১৭ জুলাই ২০২৪, ২২:২৪
ছবি : যায়যায়দিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের মুহুর্মুহু গুলি চালানোর ঘটনা ঘটেছে৷ বুধবার (১৭ জুলাই) বিকাল পাঁচ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার এলাকায় পুলিশ ঘোষণা দিয়ে সতর্ক করার পর কাঁদানে গ্যাস ও গুলি ছুঁড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। পুলিশের গুলিতে শতাধিক শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে। এদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর৷

এদিকে জাবি ভিসিসহ অন্যান্য শিক্ষকদের রেজিস্ট্রার ভবনে সকাল থেকে অবরুদ্ধ করে রাখেন আন্দোলনরত শিক্ষার্থীরা। পুলিশ শিক্ষার্থীদের উপর গুলি করে তাদের ছত্র ভঙ্গ করে দেয়। এরপর সন্ধ্যা পৌনে সাতটায় পুলিশের উপস্থিতি উপাচার্য অধ্যাপক নূরুল আলম রেজিস্ট্রার ভবন থেকে পালিয়ে যান।

শিক্ষার্থীরা জানান তাদের দাবি পুনরায় সিন্ডিকেট সভা ডেকে হল বন্ধ ঘোষণা ফিরিয়ে নিতে হবে। সেই সাথে গত ১৫ জুলাই আন্দোলনকারীদের উপর হামলাকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে। এ সময় আন্দোলনকারীদের দুইজন প্রতিনিধি পুলিশের সঙ্গে আলোচনা করেন। আন্দোলনকারীরা বলেন, আমরা চাই হল ভ্যাকেন্টের সিদ্ধান্ত থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সরে আসুক। আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে কোন পুলিশি হামলা না হোক। আমরা প্রশাসনের কাছে দাবি জানিয়েছি আমাদের হল ভ্যাকেন্ট যেন না হয়। তারা এই সিদ্ধান্ত নিলে আমরা সবাই হলে অবস্থান করবো।

এর আগে, সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে জরুরি সিন্ডিকেট সভায় ডেকে হল ভ্যাকেন্ট ও বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়৷ তবে শিক্ষার্থীরা প্রশাসনের এ সিদ্ধান্তের প্রতিবাদে হলেই অবস্থান করার সিদ্ধান্ত নেয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিন্ডিকেট সদস্য, প্রক্টর ও প্রশাসনের গুরুত্বপূর্ণ শিক্ষকদের রেজিস্ট্রার ভবনের ভেতরে অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা। দুপুর ১২ টা থেকে শহীদ মিনার এলাকায় মুখোমুখি অবস্থান নেয় পুলিশ ও আন্দোলনকারী শিক্ষার্থীরা৷

উল্লেখ্য, গত ১৫ জুলাই জাবি শিক্ষার্থীদের উপর অতর্কিত হামলার বিচার চেয়ে আসছিলেন শিক্ষার্থীরা। হামলার বিচার না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় ছাড়তে চান না আন্দোলনরত শিক্ষার্থীরা। তাই আবাসিক হল বন্ধু ঘোষণায় প্রতিবাদ করেন সাধারণ শিক্ষার্থীরা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে