রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

১০ ইন্ডাস্ট্রিতে ইন্টার্নশিপে হাবিপ্রবির এফপিই ডিগ্রির ৬৪ শিক্ষার্থী

হাবিপ্রবি প্রতিনিধি
  ১৩ জুলাই ২০২৪, ১৬:৪২
ছবি-যায়যায়দিন

উত্তরবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অন্যতম জনপ্রিয় ও দক্ষ গ্র্যাজুয়েট তৈরির ডিগ্রি হলো বিএসসি ইন ফুড এন্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং। ইঞ্জিনিয়ারিং অনুষদের অনন্য এই ডিগ্রীটি প্রতিষ্ঠালগ্ন থেকেই দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করে আসছে। দক্ষ গ্র্যাজুয়েট হতে এই ডিগ্রিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি গবেষণা ও স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে ইন্টার্নশিপ করা বাধ্যতামূলক।

বিএসসি ইন ফুড এন্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং ডিগ্রির একাডেমিক কারিকুলাম অনুযায়ী শেষ বর্ষের শিক্ষার্থীদের রিসার্চ প্রজেক্ট ও বিভিন্ন ফুড ইন্ডাস্ট্রিতে ৪৫ দিনের ট্রেনিং সম্পন্ন করা বাধ্যতামূলক। শেষ সেমিস্টারের ফাইনাল পরীক্ষা সম্পন্ন করে ডিগ্রি অর্জন ও সার্টিফিকেট পেতে শিক্ষার্থীদের ফুড ইন্ডাস্ট্রিতে ৪৫ দিনের ইন্টার্নশিপ ও ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট সম্পন্ন করতে হয়।

প্রতি বছরের ন্যায় এই বছরেও শেষ বর্ষের শিক্ষার্থীরা সম্প্রতি দেশের স্বনামধন্য ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রি গুলোতে ইন্টার্ন হিসেবে যোগ দিয়েছে। এ বছর ৬৪ জন শিক্ষার্থীর মধ্যে নেসলে বাংলাদেশে ৫ জন, আড়ং ডেইরিতে ১১ জন, প্রাণ আরএফএল গ্রুপে ১০ জন, ইগলু আইসক্রিম এ ৬ জন, ট্রান্সকম বেভারেজ লিমিটেডে ৯ জন, ড্যান কেক বাংলাদেশে ২ জন, আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেডে ৫ জন, স্কয়ার ফুড এন্ড বেভারেজ লিমিটেডে ৩ জন, কাজী ফার্মস গ্রুপে ৫ জন এবং পল্লী উন্নয়ন একাডেমিতে ৮ জন শিক্ষার্থী দক্ষতার সাথে ট্রেনিং প্রোগ্রামে কাজ করছে।

৪৫ দিনের এই ইন্টার্নশিপ শেষে সংশ্লিষ্ট ইন্ডাস্ট্রি ইস্যুকৃত সার্টিফিকেট ও রিপোর্ট প্রদানের মাধ্যমে ডিগ্রির একাডেমিক কার্যক্রম সম্পন্ন করতে পারবে শিক্ষার্থীরা।

সাধারণত দায়িত্বপ্রাপ্ত বিভাগ ও বিভাগীয় শিক্ষকগণ শিক্ষার্থীদের বিভিন্ন ইন্ডাস্ট্রিতে ইন্টার্নশিপের ব্যবস্থা করে দেন। এ বছর শিক্ষার্থীদের ইন্টার্নশিপ কার্যক্রম পরিচালনার দায়িত্বে ছিল ফুড সায়েন্স এন্ড নিউট্রিশন বিভাগ। ইতোমধ্যেই সফলতার সাথে সকল শিক্ষার্থীদের ইন্টার্নশিপের ব্যবস্থা করতে পেরেছে বিভাগের শিক্ষকবৃন্দ।

আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেডে ইন্টার্নশিপে গেছেন রিয়াদ আলম। তিনি জানান, 'আমরা যেসব ফুড প্রসেসর নিয়ে শুধু থিউরি পড়েছি সেগুলো চোখের সামনে দেখছি, আসলে সেগুলো কিভাবে কাজ করে, কিভাবে অপারেট করতে হয় এসব শিখছি এবং নিজের হাতে করতে পারছি খুবই ভালো লাগছে। রুবেল স্যার, আনোয়ারা ম্যাম, মেসবাহ স্যার, অভি স্যার সবাই আমাদের ইন্টার্নশিপের জন্য অনেক পরিশ্রম করেছে। আমরা সকলেই তাদের প্রতি কৃতজ্ঞ। আকিজ গ্রুপের সকলেই অনেক ফ্রেন্ডলি, হাতে ধরে ধরে আমাদের সব কিছু শিখিয়ে দিচ্ছেন। ইন্টার্নশিপের মজার ব্যাপার হলো এখানে উৎপাদনকৃত ফুড প্রোডাক্ট গুলো ইন্টারনদের জন্য একদম ফ্রি।'

আড়ং ডেইরিতে ইন্টার্নশিপে যাওয়া মনিরুল ইসলাম বলেন, শ্রদ্ধেয় শিক্ষকদের ধন্যবাদ আমাদের ইন্টার্নশিপের ব্যবস্থা করে দেওয়ার জন্য। আমরা চার বছরে বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রমে যা শিখেছি সেগুলো বড় বড় ফুড ইন্ডাস্ট্রিতে কিভাবে কাজে লাগে তা বুঝতে পারছি। এই ট্রেনিং প্রোগ্রাম আমাদের একজন দক্ষ ফুড ইঞ্জিনিয়ার হিসেবে গড়ে তুলবে। এছাড়াও কর্মক্ষেত্রের পরিবেশ নিয়ে আমাদের ভীতিও দূর করবে। আমরা একাডেমিক শিক্ষাগুলো হাতে কলমে প্রয়োগ করতে পারছি। এখানে সহকর্মী গুলো অনেক আন্তরিক, আমরা অনেক কিছু শিখতে পারছি।

ইন্টার্নশিপের গুরুত্ব ও কার্যক্রম নিয়ে ফুড সায়েন্স এন্ড নিউট্রিশন বিভাগের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার অ্যাডভাইজরি সার্ভিসের পরিচালক প্রফেসর ড. এন.এইচ.এম রুবেল মজুমদার বলেন, 'আমরা মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার নেতৃত্বে ও আমাদের বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামানের দিক নির্দেশনায় স্মার্ট বাংলাদেশ নির্মাণে দক্ষ গ্র্যাজুয়েট তৈরিতে কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় ইঞ্জিনিয়ারিং অনুষদের সম্মানিত ডিন প্রফেসর ড. মো. মফিজউল ইসলামের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ফুড এন্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং ডিগ্রির কারিকুলাম অনুযায়ী শেষ বর্ষের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট ও ইন্টার্নশিপের ব্যবস্থা করে থাকি। ডিগ্রি কমপ্লিট করে কর্মক্ষেত্রে যাওয়ার পূর্বে টেকনিক্যাল ডিগ্রিগুলোর ক্ষেত্রে ইন্ডাস্ট্রিয়াল ইন্টার্নশিপ শিক্ষার্থীদের সফল ক্যারিয়ার গড়তে গুরুত্বপুর্ন ভূমিকা পালন করে সেই সাথে দক্ষ গ্র্যাজুয়েট হিসেবেও গড়ে তোলে। বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিগুলোর এমন ট্রেনিং কার্যক্রম বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং এও গুরুত্বপুর্ন ভূমিকা পালন করে।'

শিক্ষার্থীরা ইন্টার্নশিপে দক্ষতা অর্জনের পাশাপাশি দক্ষতা প্রদর্শন করে চাকরির সুযোগ লাভ করতে পারে। ইতোমধ্যেই এই ডিগ্রির সাবেক শিক্ষার্থীরা সুনামের সাথে বিভিন্ন ফুড ইন্ডাস্ট্রিতে চাকরি করে যাচ্ছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে