বৃষ্টি উপেক্ষা করে চার দফা দাবিতে মহাসড়কে শাবি শিক্ষার্থীরা

প্রকাশ | ০৮ জুলাই ২০২৪, ১৮:৪৫

শাবি প্রতিনিধি
ছবি-যায়যায়দিন

কোটা বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র বহালের দাবিতে  আন্দোলনকারীদের পূর্বঘোষিত কর্মসূচী "বাংলা  ব্লকেড" পালন করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিকাল চারটায় আন্দোলনকারীরা সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করে। ফলে  যান চলাচল বাধাগ্রস্ত হয়।

সোমবার (৮ জুলাই)  বিকাল তিনটা থেকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে জমায়েত হতে থাকে শিক্ষার্থীরা। পরবর্তীতে একটি বিক্ষোভ মিছিল বের হয় যা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটকে অবস্থান নেয়।

সমাবেশে শিক্ষার্থীরা নিজেদের প্রস্তাবিত ৪ দফা দাবি তুলে ধরেন। দাবি সমূহ হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে, পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে, অনগ্রসর জনগোষ্ঠীর জন্য যৌক্তিক মাত্রায় কোটা রাখতে হবে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে, দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

সিলেট-সুনামগঞ্জ  মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা স্লোগান, প্রতিবাদী গান ও কবিতা আবৃত্তির মাধ্যমে আন্দোলনকারীদের মুখর রাখে।

যাযাদি/ এম