রাবিতে রিকশাভাড়া নির্ধারণ, থাকবে চালকদের নির্দিষ্ট পোশাক 

প্রকাশ | ০৭ জুলাই ২০২৪, ১৪:২৪

রাবি প্রতিনিধি
ছবি-যায়যায়দিন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) এখন থেকে নির্দিষ্ট পোশাকে রিকশা চালাবেন চালকরা। এক পয়েন্ট থেকে অন্য পয়েন্টে নির্ধারণ করা হয়েছে ভাড়া। তাই ক্যাম্পাসে রিকশা ভাড়া নিয়ে শিক্ষার্থীদের পড়তে হবে না ভোগান্তিতে। পোশাক দেখে সহজেই ক্যাম্পাসের রিকশাচালকদের চিনতে পারবে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীরা। 

রোববার (০৭ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে প্রাথমিকভাবে ৩০জন রিকশাচালকের মাঝে এ পোশাক বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক। 

খোঁজ নিয়ে জানা যায়, ক্যাম্পাসের মধ্যে বিভিন্ন সময় ভাড়া নিয়ে ভোগান্তিতে পড়েন শিক্ষার্থীরা। এ নিয়ে অনেক আগে থেকেই শিক্ষার্থীরা ক্যাম্পাসের মধ্যে নির্দিষ্ট রিকশাচালক রাখতে দাবি জানিয়ে আসছিলেন । ফলে বিশ্ববিদ্যালয়ের চালকদের দেখেই যেন, শিক্ষার্থীরা বুঝতে পারেন তারা বিশ্ববিদ্যালয়ের রিকশাচালক। ফলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে, যেসব রিকশাচালক বিশ্ববিদ্যালয়ের পোশাক নিয়েছেন তারা ক্যাম্পাসেই ভাড়া চালাতে হবে এবং তাদেরকে ভাড়া সম্বলিত একটি লিফলেট দেওয়া হয়। এসময় শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ভাড়া নেওয়ার দাবি জানান প্রশাসন।

পোশাক পেয়ে রিকশাচালক মান্নান মিয়া বলেন, খুবই ভালো লাগছে বিশ্ববিদ্যালয়ের পোশাক পেয়ে। এখন থেকে আমরা ক্যাম্পাসের রিকশাচালক হয়ে গেলাম এবং বিশ্ববিদ্যালয় পরিবারের একজন সদস্য হয়ে গেলাম।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন,  আমরা শিক্ষার্থী ও চালকদের মাঝে ভাড়া নিয়ে যেন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় এ জন্য আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। ক্যাম্পাসে ভাড়া নিয়ে অনেক সময় শিক্ষার্থীদের বিড়ম্বনায় পড়তে হয়। আমরা শিক্ষার্থীদের সাথে কথা বলে ক্যাম্পাসের অভ্যন্তরে ভাড়ার একটি তালিকা নির্ধারণ করেছি। লিফলেট আকারে বিভিন্ন জায়গায় তা টানিয়ে দেওয়া হয়েছে। আমরা প্রথম পর্যায়ে ৩০ জনকে বিশ্ববিদ্যালয় লেখা সম্বলিত পোশাক দিয়েছি। সময় সাপেক্ষ সেটি আরও বাড়ানো হবে। পোশাক দেখে যেন আমার শিক্ষার্থীরা বুঝতে পারে এটা ক্যাম্পাসের রিকশা।

যাযাদি/ এস