রোববার, ০৭ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

ফের কোটা বাতিলের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

সাখাওয়াত হোসেন
  ০৪ জুলাই ২০২৪, ১১:৫০
ছবি-যায়যায়দিন

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে ফের ফুঁসে উঠেছেন দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এরই মধ্যে ক্যাম্পাসসহ আশপাশের এলাকায় দফায় দফায় বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশসহ নানামুখী কর্মসূচি পালন করছেন তারা। সরকার সহসাই দাবি মেনে না নিলে আন্দোলনের উত্তাপ দ্রুত চারদিকে ছড়িয়ে দিতেও শিক্ষার্থীরা নানামুখী প্রস্তুতি নিচ্ছেন। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে এর আলামত ইতোমধ্যে লক্ষ করা গেছে।

এ পরিস্থিতিতে দেশের উচ্চ শিক্ষাঙ্গন আবারও যে কোনো সময় নতুন করে অস্থির হয়ে উঠতে পারে এবং আন্দোলনের উত্তাপ ক্যাম্পাস পেরিয়ে রাজপথে গড়াতে পারে বলে আশঙ্কা করছেন গোয়েন্দারা। এতে বহিরাগত সন্ত্রাসী ও রাজনৈতিক ক্যাডারদের অনুপ্রবেশ এবং আন্দোলনের নামে নাশকতা ও সহিংসতারও শঙ্কা রয়েছে। এ ব্যাপারে একটি গোয়েন্দা সংস্থা সরকারকে সতর্ক করেছে।

গোয়েন্দা এ তথ্যের ভিত্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এরই মধ্যে এ ব্যাপারে র‌্যাব ও পুলিশকে অ্যালার্ট থাকার নির্দেশ দিয়েছে। শিক্ষার্থীদের এ আন্দোলনকে পুঁজি করে কোনো বিশেষ মহল যাতে কোনো ষড়যন্ত্রের জাল বিছাতে না পারে সে ব্যাপারেও তাদের গোয়েন্দা নজরদারি বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে। উসকানিদাতাদের চিহ্নিত করতেও নেওয়া হচ্ছে সর্বোচ্চ প্রস্তুতি।

এদিকে সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে মঙ্গলবার বিকাল পৌনে ৪টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন চাকরি প্রার্থী কয়েকশ’ শিক্ষার্থী। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিক্ষোভ মিছিল করেন। সেখানে প্রায় এক ঘণ্টা অবস্থানের পর ৫টার দিকে সরে যান। অবরোধের কারণে বাংলামোটর থেকে শাহবাগ, শাহবাগ থেকে সায়েন্সল্যাব, কাকরাইল সড়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে শাহবাগ থেকে মিছিলটি নিয়ে সরকারি চাকরি প্রত্যাশী শিক্ষার্থীরা ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন।

এর আগে দুপুর ১২টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনায্য ও অযৌক্তিক কোটা বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেন। পরে মিছিলটি রায় সাহেববাজার মোড় হয়ে বাহাদুর শাহ পার্ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসে ফিরে আসে। ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে অনুষ্ঠিত ওই ছাত্র সমাবেশে দাবি আদায় না হলে টানা আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়। সমাবেশে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ ব্যানারে শিক্ষার্থীরা আগের ৪ দফা দাবি পেশ করেন।

আন্দোলনের সংগঠক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসিফ মাহমুদ বলেন, ‘আমরা কোটা বাতিলে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবি করছি। সরকার যদি যৌক্তিকভাবে কোটা সংস্কার করতে চায়, তবে আমরা তা মেনে নেব। কিন্তু আমরা সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের বিষয়টি মানি না।’

প্রসঙ্গত, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে গত ৫ জুন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। এ রায়ের ফলে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বহাল থাকল।

হাইকোর্টের এই আদেশের পরপরই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিবাদ লক্ষ্য করা গেছে। হাইকোর্টের আদেশের পরদিন বিকালে কোটা পুনর্বহালের রায়ের প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া জগন্নাথ, জাহাঙ্গীরনগর, খুলনা এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ আরও বেশ কিছু উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কোটা পুনর্বহালের রায়ের প্রতিবাদে শিক্ষার্থীদের ফুঁসে ওঠার খবর পাওয়া যায়।

ঈদুল আজহার ছুটির কারণে শিক্ষার্থীরা নিজ নিজ গ্রামে ফিরে যাওয়ায় কয়েক দিনের জন্য এ আন্দোলনে কিছুটা ভাটার টান ধরে। তবে ছুটি শেষে ক্যাম্পাসে ফেরার পর আবারও কোটাবিরোধী শিক্ষার্থীরা সংঘবদ্ধ হতে শুরু করেন। আন্দোলনে সবাইকে সম্পৃক্ত করতে কী ধরনের উদ্যোগ নেওয়া যায় তা নিয়ে নিজেরা দফায় দফায় আলোচনায় বসেন। বিগত ২০১৮ সালে কোটাবিরোধী আন্দোলনে সফলতার নেপথ্যের গুরুত্বপূর্ণ বিষয়গুলো সামনে রেখে আগামী দিনের কর্মসূচি ঘোষণার প্রস্তুতি নেন।

আন্দোলনের সংগঠকরা জানান, বিগত আন্দোলনে যে সব ভুল-ত্রুটি ও দুর্বলতা ছিল, সেগুলো তারা আগেভাগেই চিহ্নিত করেছেন। শিক্ষার্থীদের আন্দোলনে যাতে বহিরাগত সন্ত্রাসী বা রাজনৈতিক ক্যাডাররা অনুপ্রবেশ করে কৌশলে তাণ্ডব চালিয়ে তা পণ্ড করতে না পারে সেদিকে তারা সর্বোচ্চ সতর্ক থাকবেন।

সংশ্লিষ্টদের ভাষ্য, নিয়মতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে তারা তাদের দাবি আদায় করতে চান; কোনো ধরনের নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে নয়। এছাড়া কোনো রাজনৈতিক দল বা সংগঠন তাদের নিজেদের স্বার্থ-সিদ্ধির ফন্দি এঁটে এ আন্দোলনকে যাতে ভিন্ন খাতে প্রবাহিত করতে না পারে সেদিকেও তারা সবাইকে সতর্ক থাকার তাগিদ দেবেন।

তবে কোটাবিরোধী আন্দোলনের সংগঠকদের সতর্কতা কতটা কাজে লাগবে তা নিয়ে সন্দিহান গোয়েন্দারা। তাদের ভাষ্য, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে এখনো আন্দোলন অব্যাহত রেখেছেন চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীরা। এর সঙ্গে নতুন করে কোটা ইস্যুতে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বৃদ্ধি পেলে সংগঠকদের পক্ষে আন্দোলনে নৈরাজ্য নিয়ন্ত্রণ করা কঠিন হবে। এছাড়াও কোনো বিশেষ মহল মূল সংগঠকদের কৌশলে সরিয়ে দিয়ে এ আন্দোলনের নেতৃত্ব তাদের হাতে নিয়ে নিতে পারে। পরবর্তী সময়ে তারা হয়তো তাদের স্বার্থ হাসিলে বিশেষ ফন্দি আঁটবে। এদিকে শিক্ষাবিদরাও অনেকে এ নিয়ে আশঙ্কা প্রকাশ করে বলেন, আন্দোলনের সাধারণ শিক্ষার্থীরা সম্পৃক্ত হলে এবং এর জোয়ার তীব্র হলে নানা ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। আর অনাকাক্সিক্ষত পরিস্থিতি সামাল দিতে র‌্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর হলে বিগত সময়ের কোটা আন্দোলনের মতো হতাহতের ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি অ্যাকশন ও দফায় দফায় সংঘর্ষে ২০১৮ সালের ৮ এপ্রিল রাজধানীর শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পুলিশের মুহুর্মুহু রাবার বুলেট, কাঁদানে গ্যাস, জলকামান ও লাঠিপেটার জবাবে ইটপাটকেল নিক্ষেপ করেন আন্দোলনকারীরা। এ সময় শতাধিক শিক্ষার্থী এবং পাঁচজন পুলিশ আহত হন। রাত দেড়টায় বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনের গেট ভেঙে ভেতরে আগুন দেন আন্দোলনকারীরা।

এদিকে পুলিশের আক্রমণে আন্দোলনরত শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে ঘটনাস্থল থেকে সরে যাওয়ার সময় ছাত্রলীগ নেতাকর্মীদের মারধরের শিকার হন অনেকেই। ঘটনার ভিডিও চিত্র ধারণ করার সময় সংবাদকর্মীদেরও হেনস্তার শিকার হতে হয়। সংঘর্ষের সময় শাহবাগ থেকে টিএসসির মোড় পর্যন্ত সড়কের দু’ধারে টায়ার ও কাঠের টুকরোয় আগুন দেওয়া হয়। উপড়ে ফেলা হয় সড়ক বিভাজকের বেশ কয়েকটি গাছ। বিশ্ববিদ্যালয় এলাকার কয়েকটি ভবনের গেটও ভেঙে ফেলেন আন্দোলনকারীরা।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, কোটাবিরোধী নিয়মতান্ত্রিক আন্দোলনে কোনো বাধা দেবে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে বিগত সময়ের তিক্ত অভিজ্ঞতা বিবেচনায় রেখে কোটাবিরোধী আন্দোলনের বিশৃঙ্খলা নিয়ন্ত্রণের ছক কষা হচ্ছে।

এ আন্দোলনে বহিরাগত কেউ কিংবা স্বার্থন্বেষী কোনো গোষ্ঠী নৈরাজ্য চালানোর চেষ্টা চালালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা প্রচলিত ছিল। এর মধ্যে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা, ১০ শতাংশ নারী কোটা, অনগ্রসর জেলার বাসিন্দাদের জন্য ১০ শতাংশ কোটা, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের জন্য ৫ শতাংশ আর প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ আসন সংরক্ষিত ছিল। ওই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কোটা সংস্কারের দাবিতে বড় বিক্ষোভ হয়। কোটাব্যবস্থার সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়েছিলেন আন্দোলনকারীরা। পরে সে বছরের ৪ অক্টোবর কোটা বাতিলবিষয়ক পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়৷

এর মাধ্যমে ৪৬ বছর ধরে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে যে কোটাব্যবস্থা ছিল, তা বাতিল হয়ে যায়। ২০২১ সালে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটিকে চ্যালেঞ্জ করে কয়েকজন মুক্তিযোদ্ধার সন্তান উচ্চ আদালতে রিট করেন। সেই রিটের রায়ে গত ৫ জুন পরিপত্রের ওই অংশ অবৈধ ঘোষণা করা হয়। এর পর থেকেই চাকরি প্রত্যাশী শিক্ষার্থীরা মাঠে নেমেছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে