শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১

কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

ময়মনসিংহ  ব্যুরো
  ০৩ জুলাই ২০২৪, ১৭:৩২
আপডেট  : ০৩ জুলাই ২০২৪, ১৭:৩৯
ছবি-যায়যায়দিন

চাকরিতে কোটা বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। দুপুরে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে জব্বারের মোড়ে রেলপথ অবরোধ করে শিক্ষার্থীরা। এতে প্রায় ১ ঘন্টা আটকা থাকে ঢাকা থেকে ময়মনসিংহ হয়ে মোহনগঞ্জগামী মহুয়া কমিউটার ট্রেন। দুর্ভোগ পোহাতে হয় সাধারণ যাত্রীদের।

চাকরিতে সকল ধরনের কোটা বাতিলের দাবিতে সারাদেশের ন্যায় সোচ্চার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর প্রতিবাদে বুধবার দুপুরে বাকৃবি ক্যাম্পাসে একটি প্রতিবাদ মিছিল করেন তারা। পরে জব্বারের মোড় দুপুর ১টা ২০ মিনিট থেকে ২টা ১০ পর্যন্ত রেলপথ অনুরোধ করে রাখেন শিক্ষার্থীরা। এ সময় ঢাকা থেকে ময়মনসিংহগামী মহুয়া কমিটার ট্রেনটি লাল কাপড় দেখিয়ে আটকানো হয়।

শিক্ষার্থী ইরান মিয়া বলেন, চাকরিতে আমরা কোন ধরনের বৈষম্য চাই না। কোটা পদ্ধতি চাকরিতে বৈষম্য সৃষ্টি করেছে। প্রকৃত মেধাবীরা চাকরিতে আসুক, এখানে আমরা কোন ধরনের বৈষম্য চাই না। তাই ট্রেন অবরোধ করে আমরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছি।

আগামীকাল রায় যদি আমাদের পক্ষে না আসে তাহলে আরো কঠোর আন্দোলন ঘোষণা করা হবে। ৎমারিয়া জান্নাত নামে আরেক শিক্ষার্থী বলেন, আমার শ্বশুর একজন বীর মুক্তিযোদ্ধা। তারপরেও আমি কোটাবিরোধী আন্দোলনে অংশগ্রহণ করেছি। আমি চাইনা আমি ও আমার ভবিষ্যৎ প্রজন্ম কোটার দোহাই দিয়ে চাকরিতে আসুক। আমি মনে করি এই কোটা পদ্ধতি বাতিল করা উচিত।

ঢাকা থেকে ময়মনসিংহ হয়ে মোহনগঞ্জগামী মহুয়া কমিউটার ট্রেনের সুপারভাইজার সারোয়ার হোসেন বলেন, শিক্ষার্থীরা লাল কাপড় টানিয়ে ট্রেন কামাতে বাধ্য করে। পরে আন্দোলনের মুখে প্রায় এক ঘন্টা ট্রেনটি দাঁড়িয়ে থাকে। এতে ভোগান্তি পোয়াতে হয় যাত্রীদের।

ময়মনসিংহ রেলওয়ে থানার উপরিদর্শক দীপক পাল বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে ঢাকা থেকে ময়মনসিংহগামী মহুয়া কমিউটার ট্রেনটি প্রায় এক ঘণ্টা আটকে থাকে। পরে শিক্ষার্থীরা আন্দোলন তুলে নিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। ট্রেন আটকে থাকায় সাধারণ যাত্রীসহ মানুষকে কিছুটা ভোগান্তি পোহাতে হয়েছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে