শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

ছাত্রলীগের সভাপতিসহ ১৩ ছাত্রলীগ নেতাকর্মীকে বিশ্ববিদ্যালয় প্রবেশে নিষেধাজ্ঞা

যবিপ্রবি প্রতিনিধি
  ২৬ জুন ২০২৪, ২১:২৪
ছবি-যবিপ্রবি

শাখা ছাত্রলীগের নেতাকর্মী কর্তৃক চাকরি প্রার্থীদের অপহরণ এবং এক শিক্ষার্থীকে রাতভর শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ৯ ছাত্রলীগ নেতাকর্মীকে আজীবন বহিষ্কার করে বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড। এই ৯ জনের পাশাপাশি ছাত্রত্ব না থাকায় শাখা ছাত্রলীগের সভাপতি সোহেল রানা চারজনসহ মোট ১৩ জনকে ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড।

বর্তমানে ছাত্রত্ব না থাকায় চার জন ও আজীবন বহিষ্কৃত ৯ জনসহ মোট ১৩ জন ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধেই দেশের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে রিজেন্ট বোর্ডে। অপহরণের ঘটনায় ছয় জন ও শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় আটজনসহ মোট ১৪ জনকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বেলাল হোসেন নামে ছাত্রলীগ নেতা অপহরণ ও শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় সম্পৃক্ত থাকায় পৃথকভাবে দুজায়গায় বহিষ্কার করে রিজেন্ট বোর্ড। বহিস্কৃত মোট ১৩ ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন রাষ্ট্রীয় আইনে মামলা করার সিদ্ধান্ত নেয়।

মঙ্গলবার (২৫ জুন) বিকেলে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ১০০তম (বিশেষ) সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। রিজেন্ট বোর্ডের সদস্যদের অনেকে ভার্চুয়ালি এবং সশরীরে সভায় অংশ নেন। তদন্ত কমিটি প্রতিবেদনের পর তা নিয়মানুযায়ী বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি কমিটিতে উপস্থাপন করা হয়।

পরবর্তীতে ডিসিপ্লিনারি কমিটির সুপারিশ রিজেন্ট বোর্ডের সভায় উপস্থাপন করার পর তা ঘটনার গুরুত্ব বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভার শুরুতে বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক ঘটনাসমূহের বিষয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বক্তব্য দেন।

বক্তব্যে তিনি গত ৭ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখে লিফট অপারেটর নিয়োগ নির্বাচনী বোর্ডের সময় উদ্ভূত ঘটনাসমূহ রিজেন্ট বোর্ডের সদস্যদের অবহিত করেন এবং গত ৪ জুন ২০২৪ খ্রি. তারিখে যবিপ্রবি শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগের শিক্ষার্থী শাহরিন রহমানকে রাতভর শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনা অবহিত করেন।

রিজেন্ট বোর্ডের সভায়, গত ৭ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখে লিফট অপারেটরে চাকরি প্রার্থীদের অপহরণের ঘটনায় সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় এবং তাদের বিষয়ে ইতিমধ্যে জারিকৃত বিধি-নিষেধ লঙ্ঘন করায় যবিপ্রবির ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী মোঃ বেলাল হোসেন, ফার্মেসী বিভাগের শিক্ষার্থী জি এম রাইসুল হক রানা, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগের শিক্ষার্থী নৃপেন্দ্র নাথ রায়, মুশফিকুর রহমান, ফাহিম ফয়সাল লাবিব ও মোঃ আবু বক্কারকে বিশ্ববিদ্যালয় থেকে যবিপ্রবির রুলস অব ডিসিপ্লিন ফর স্টুডেন্টস অনুযায়ী আজীবন বহিষ্কার করার সিদ্ধান্ত গৃহীত হয়।

তবে ফাহিম ফয়সাল লাবিবের বর্তমানে ছাত্রত্ব নেই। এ ঘটনায় বহিস্কৃত সকলকে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ও আবাসিক হলে প্রবেশে বিধি-নিষেধ আরোপের সিদ্ধান্ত গৃহীত হয়। এ ঘটনায় জড়িত সবাই ছাত্রলীগের নেতাকর্মী হিসেবে বিশ্ববিদ্যালয়ে পরিচিত।

রিজেন্ট বোর্ডের সভায়, গত ৪ জুন ২০২৪ খ্রি. তারিখ দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের শহীদ মসিয়ূর রহমান হলের ৩০৬ নম্বর কক্ষে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাহরিন রহমানকে রাতভর শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনা প্রমাণিত হওয়ায় যবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি সোহেল রানা, পিইএসএস বিভাগের ছাত্রলীগ কর্মী রেদওয়ান আহমেদ জিসান, মো. বিপুল শেখ, ইছাদ হোসেন, মো. আশিকুজ্জামান (লিমন) ও মো. আমিনুল ইসলাম; ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের মো. বেলাল হোসেন ও পদার্থবিজ্ঞান বিভাগের মো. রায়হান রহমান রাব্বীকে যবিপ্রবির রুলস অব ডিসিপ্লিন ফর স্টুডেন্টস অনুযায়ী আজীবন বহিষ্কার করার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে সোহেল রানা, ইছাদ হোসেন এবং আশিকুজ্জামান (লিমন)-এর বর্তমানে ছাত্রত্ব নেই।

এ ঘটনায়ও বহিস্কৃত সকলকে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ও আবাসিক হলে প্রবেশে বিধি-নিষেধ আরোপের সিদ্ধান্ত গৃহীত হয়। এ ঘটনার সাথেও জড়িত সবাই ছাত্রলীগের নেতাকর্মী হিসেবে বিশ্ববিদ্যালয়ে পরিচিত।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে